ইউরোপিয়ান ফুটবল-মেসির মিসে ড্র বার্সার

গোল যেন তাঁর পোষ মানা বিড়াল। তাঁর নির্দেশে ওঠে-বসে। মুখ ফুটে বললেই হয়! আগের দুই মৌসুমে ক্লাবের হয়ে ১০৮ ম্যাচে ১০০ গোল। চলতি মৌসুমে পরশুর ম্যাচটির আগ পর্যন্ত ৩৪ ম্যাচে গোল ৩৬টি! না চাইতেই গোলবৃষ্টিতে ভিজতে অভ্যস্ত সেই লিওনেল মেসি পরশু হাতছাড়া করলেন পেনাল্টি গোল। বার্সেলোনারও মুঠো থেকে ফসকে গেল জয়। কোপা ডেল রের সেমিফাইনালের প্রথম লেগে ভ্যালেন্সিয়ার সঙ্গে তারা ড্র করেছে ১-১ গোলে।


অবশ্য এই ড্রয়ের পরও বার্সেলোনা সুবিধাজনক অবস্থানে থাকবে ফিরতি লেগে। ৮ ফেব্রুয়ারির ওই ম্যাচটি নিজেদের মাঠে। ভ্যালেন্সিয়ার মাঠে গোল করায় অ্যাওয়ে গোলের সুবিধা পাবে পেপ গার্দিওলার দল। ফিরতি লেগ গোলশূন্য ড্র হলেও টানা দ্বিতীয় ফাইনালে উঠে যাবে তারা।
কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদকে বিদায় করে দেওয়া বার্সা সেমিফাইনালেও শক্ত প্রতিপক্ষের সামনে পড়েছে। অথচ অন্য সেমিফাইনালটিতে মুখোমুখি অ্যাথলেটিক বিলবাও ও মিরান্দেস। প্রথম লেগে মিরান্দেসকে তাদের মাঠে ২-১ গোলে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছে ২০০৯-এর ফাইনালিস্ট বিলবাও। শেষ পর্যন্ত বার্সা-বিলবাও ফাইনাল হলে সেটি হবে ২০০৯-এর পুনরাবৃত্তি।
তবে এর আগে ভ্যালেন্সিয়া-বাধা টপকাতে হবে বার্সাকে। প্রথম লেগেই বার্সার দিকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে সাতবারের কাপ চ্যাম্পিয়নরা। মাঝমাঠের দুই প্রাণভোমরা জাভি-ইনিয়েস্তা দুজনকে ছাড়াই এদিন মাঠে নেমেছিল রেকর্ড ২৫ বারের কাপ চ্যাম্পিয়ন বার্সা। মূল গোলরক্ষক ভিক্টর ভালদেসও ছিলেন বিশ্রামে। শুরুর দিকে ছন্দহীন বার্সাকে প্রথম আঘাত হেনেছিল ভ্যালেন্সিয়াই। ২৭ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন হোনাস। শুরুর আঘাত দ্রুতই ফিরিয়ে দিয়েছিল বার্সা। ৩৫ মিনিটে সেস ফ্যাব্রিগাসের কর্নার থেকে হেডে সমতা ফেরান বার্সা অধিনায়ক কার্লোস পুয়োল।
দ্রুতই ম্যাচের লাগাম মুঠোয় পুরে নিয়েছিল বার্সা। চড়াও হয়েই খেলছিল। কিন্তু এদিন যেন ভাগ্য পাশে ছিল না। দ্বিতীয়ার্ধের ১১ মিনিটে পেনাল্টি পেয়ে যায় তারা। পেনাল্টি ঠেকানোয় সুখ্যাত ভ্যালেন্সিয়া গোলরক্ষক ডিয়েগো আলভেজ রক্ষা করেন নিজের সুনামের মর্যাদা। মেসির নেওয়া শট বাঁ দিকে ঝাঁপিয়ে রুখে দেন। খানিক পর বদলি হিসেবে নামা দানি আলভেজের একটি শট পোস্টে লেগে ফিরেও আসে। শেষ পর্যন্ত তাই ড্রয়ের সান্ত্বনা নিয়েই ফিরতে হয়েছে বার্সাকে। টানা তিন ম্যাচে ড্র করল তারা। কাপে রিয়ালের সঙ্গে ২-২, লিগে ভিয়ারিয়ালের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর এই ম্যাচের ফল ১-১। এএফপি।

No comments

Powered by Blogger.