মৎস্য অধিদপ্তরের টাকায় কুমারের বুকে বাঁধ-পুকুর

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া কুমার নদ খননের নামে বাঁধ ও পুকুর তৈরি করার ঘটনার অভিযোগ পাওয়া গেছে। মাধবপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, কাজ শুরু করার প্রথম দিনেই গ্রামের ৫০০ একর বীজতলা পানির নিচে তলিয়ে গেছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে মাধবপুর ও আশপাশের গ্রামের হাজার হাজার আবাদিজমি স্থায়ীভাবে পানির নিচে তলিয়ে যাবে।


স্থানীয় সূত্রে জানা যায়, কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সফর আলী ও তাঁর লোকজন গত শুক্রবার থেকে খননযন্ত্র দিয়ে কুমার নদের মাটি কেটে বাঁধ দিলে এলাকায় উত্তেজনা দেখা দেয়। গত শনিবার আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আবদুস সালাম ঘটনাস্থল পরিদর্শন করে বিতর্কের অবসান না হওয়া পর্যন্ত খননকাজ বন্ধ রাখতে নির্দেশ দেন।
অনুসন্ধানে জানা গেছে, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার ওপর দিয়ে কুমার নদ বয়ে গেছে। উপজেলাধীন মাধবপুর গ্রামে গিয়ে এটি চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার সীমান্তরেখায় পরিণত হয়েছে। নদের এক প্রান্তে আলমডাঙ্গা উপজেলার ডাউকি ইউনিয়নের মাধবপুর গ্রাম, অন্য প্রান্তে কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ি গ্রাম। মৎস্য অধিদপ্তর ২০১১-১২ অর্থবছরে ‘চিহ্নিত অবক্ষয়িত জলাশয় উন্নয়ন ও ব্যবস্থাপনা এবং দেশীয় প্রজাতির ছোট মাছ সংরক্ষণ প্রকল্পে’র আওতায় নদ পুনর্খনন প্রকল্প গ্রহণ করে। প্রকল্পের ৫৯ নম্বর স্কিমের অধীনে ১৫ লাখ টাকা ব্যয়ে বোয়ালখালি থেকে বাজারসংলগ্ন হাইস্কুল পর্যন্ত চুক্তিবদ্ধ ভূমিহীন সমিতিকে (এলসিএস) পুনর্খননের কাজ দেওয়া হয়।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, নির্ধারিত সময়ের এক মাস পর গত ২৭ জানুয়ারি থেকে প্রকল্পের কাজ শুরু হয়। সমিতির সদস্যদের দিয়ে এ কাজ শেষ করার কথা থাকলেও শুরু করা হয়েছে খননযন্ত্র দিয়ে। চালক লিটু মোল্লা (৩০) একাই মেশিন দিয়ে নদ থেকে মাটি তুলে বাঁধ দেওয়ার কাজ শুরু করেন। এতে প্রকৃত উপকারভোগীরা বঞ্চিত হচ্ছেন। এ কাজে তদারকি করছেন সফর আলী, তাঁর ঘনিষ্ঠজন আজাদ রহমান (৪০) ও আবদুল ওহাবের ভাই আবদুস সোবহান (৩৫)।
আলমডাঙ্গা উপজেলার ডাউকি ইউপির চেয়ারম্যান ইউসুফ আলী প্রথম আলোকে জানান, এ বছর এর তীরবর্তী এলাকায় প্রায় এক হাজার বিঘা জায়গায় ধানের বীজতলা করা হয়েছে। কিন্তু কোনো পূর্ব ঘোষণা ছাড়াই সফর আলী এবং তাঁর লোকজন বাঁধ ও পুকুর তৈরি করার জন্য ২৭ জানুয়ারি কুমার নদে খননযন্ত্র নামান। মাধবপুরের গ্রামবাসী বাধা দিতে গেলে তাঁদের হুমকি দেওয়া হয়। মাধবপুর গ্রামের কৃষক রহিম বখশ (৫০) জানান, আকস্মিক এ বাঁধ নির্মাণের কারণে তাঁর পাঁচ কাঠা জমির বীজতলা পানিতে তলিয়ে যাওয়ায় চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন তিনি।
আবদুল ওহাব প্রথম আলোকে জানান, তিনি ‘প্রগতি সংস্থা’ নামের একটি এনজিওর নির্বাহী পরিচালক ও ক্ষমতাসীন দলের সমর্থক। সফর আলী জানান, ব্যক্তিগতভাবে এর সঙ্গে জড়িত নন।
কুষ্টিয়া সদর উপজেলার ইউএনও মমতাজ বেগম জানান, নদের বুকে পুকুর খননের জন্য নয়, নদ খননের জন্যই কার্যাদেশ দেওয়া হয়েছে। তবে মাধবপুরের মানুষের আপত্তির কারণে আপাতত কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। মাপজোক করার পর খনন করা হবে।

No comments

Powered by Blogger.