স্বচ্ছতা আনতে নতুন আইন হচ্ছে-অনুমতি ছাড়া টাকা উত্তোলন ক্ষমা চেয়েছে চার এনজিও

এনজিও ব্যুরোর অনুমতি না নিয়ে টাকা উত্তোলনকারী চারটি বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ক্ষমা চেয়েছে। আর এ ধরনের কাজ হবে না বলে অঙ্গীকার করায় তাদের প্রকল্প অনুমোদন ও অর্থ ছাড় করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মতিয়া চৌধুরী এ কথা জানান।


এনজিওগুলো হলো: অ্যাকশন এইড বাংলাদেশ, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড, কোরিয়ান ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও মিশনারি অব চ্যারিটি শিশু ভবন। এনজিও ব্যুরোর অনুমতি ছাড়া এই চারটি এনজিও সংশ্লিষ্ট ব্যাংকের যোগসাজশে ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ১৪৩ কোটি ৫৪ লাখ ৫১ হাজার ৩২ টাকা উত্তোলন করেছিল।
নওগাঁ-৬ আসনের সাংসদ মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী বলেন, এ দেশে কার্যক্রম পরিচালনায় অনিয়মের দায়ে অভিযুক্ত এই চারটি আন্তর্জাতিক এনজিও সরকারের কাছে অজ্ঞতার কারণে ভুল স্বীকার ও ক্ষমা প্রার্থনা করেছে। ভবিষ্যতে কোনো ধরনের অনিয়মের আশ্রয় নেবে না বলে তারা অঙ্গীকারনামা দিয়েছে। এরপর এনজিও ব্যুরো তাদের আবার কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে।
এনজিওর জন্য নতুন আইন: এনজিও কার্যক্রমে জড়িত অর্থের ব্যবহারে স্বচ্ছতা আনতে নতুন আইন প্রণয়ন করা হচ্ছে। ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবী কার্যক্রম) রেগুলেশন আইন-২০১১’ নামে এই আইনের খসড়া তৈরি করা হয়েছে।
গতকাল জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী এ কথা বলেন।
বৈদেশিক বিনিয়োগ প্রস্তাব বেড়েছে: মোস্তফা জালাল মহিউদ্দিনের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী জানান, ২০১০-১১ অর্থবছরে বাংলাদেশে তিন লাখ ৬৫ হাজার ২৪১ দশমিক ৮৮৫ মিলিয়ন টাকার বৈদেশিক বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে। ৩৭টি দেশ থেকে এ বিনিয়োগের প্রস্তাব এসেছে।
স্পেন-ইল্যাংন্ড প্রীতি ফুটবল ম্যাচ: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার জাতীয় সংসদে বলেছেন, চলতি বছরই দেশে স্পেন ও ইংল্যান্ডের মধ্যে একটি আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.