সানের পাঁচ সাংবাদিক গ্রেপ্তার-সাংবাদিকদের গ্রেপ্তার ‘ভিন্নমতাবলম্বীদের দমনের’ শামিল

মিডিয়া মোগলখ্যাত রুপার্ট মারডকের নিউজ করপোরেশনের মালিকানাধীন বহুল প্রচারিত দ্য সান তাদের পাঁচ জ্যেষ্ঠ সাংবাদিককে গ্রেপ্তারের ঘটনা ‘ভিন্নমতাবলম্বীদের দমন’-এর কৌশল বলে উল্লেখ করেছে। কর্তৃপক্ষ সাবেক সোভিয়েত ইউনিয়ন যুগে সংবাদপত্রের স্বাধীনতার সঙ্গে ব্রিটেনের এ ঘটনার তুলনা করেছে।


রুপার্ট মারডক গত রোববার লন্ডনে দ্য সান-এর কর্মীদের সঙ্গে বৈঠক করে পত্রিকা বন্ধ না করার আশ্বাস দিয়েছেন। দ্য সান-এর সহযোগী সম্পাদক ট্রেভর ক্যাভানগ এক সম্পাদকীয়তে লিখেছেন, গ্রেপ্তার হওয়া সাংবাদিকদের সঙ্গে পুলিশ এমন আচরণ করছে, যেন তাঁরা ‘সংগঠিত অপরাধী দলের সদস্য’। তিনি লিখেছেন, দ্য সান কোনো জলাভূমি নয় যে এর পানি বের করে দিতে নালার প্রয়োজন হবে। তিনি ১৯৮৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত পত্রিকাটির রাজনীতিবিষয়ক সম্পাদক ছিলেন।
যুক্তরাজ্য পুলিশের সঙ্গে অবৈধ লেনদেনের অভিযোগে গত শনিবার দ্য সান-এর পাঁচ জ্যেষ্ঠ সাংবাদিককে গ্রেপ্তার করা হয়। ফোনে আঁড়ি পাতার জন্য এই অবৈধ লেনদেন হয়েছিল বলে অভিযোগ রয়েছে।
গত বছর অবৈধভাবে ফোনে আঁড়িপাতার অভিযোগে এই প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণাধীন নিউজ অব দ্য ওয়ার্ল্ভ্র পত্রিকা বন্ধ হয়েছিল। আর এই ফোনে নানা পেশার আট শতাধিক মানুষ আঁড়িপাতার শিকার হয়েছিল।
এ ঘটনায় তিন পুলিশ কর্মকর্তাসহ ইতিমধ্যে মোট ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এখনো কারও বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়নি। এএফপি।

No comments

Powered by Blogger.