আরব লিগের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে সিরিয়া সরকার

আরব লিগের প্রস্তাব ‘সুস্পষ্টভাবে নাকচ’ করে দিয়েছে সিরিয়া সরকার। ১১ মাসের সহিংসতা বন্ধে আরব লিগ সিরিয়ায় আরব-জাতিসংঘ যৌথ শান্তিরক্ষা বাহিনী মোতায়েনের প্রস্তাব দিয়েছে। কায়রোতে নিযুক্ত দামেস্কের দূত ইউসুফ আহমেদ বলেন, আরব লিগের এই পরিকল্পনা ওই সব দেশের সরকারের ‘স্নায়ুবৈকল্যের’ প্রতিফলন।


শান্তিরক্ষী বাহিনীর প্রস্তাব ছাড়াও আরব লিগ বলেছে, তারা সিরিয়া সরকারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে চায়। তবে সিরিয়ার সরকারবিরোধীদের সব ধরনের সমর্থন দিয়ে যাবে। এ ছাড়া বিরোধীদের আরও বেশি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন আরব লিগের নেতারা।
আরব লিগ শান্তিবাহিনীর প্রস্তাব এমন সময় করল, যখন সাধারণ পরিষদে সিরিয়া নিয়ে বিতর্ক শুরু হচ্ছে।
হোমসে নতুন করে হামলা: হোমস নগরে গতকাল সোমবার নতুন করে বোমা হামলা শুরু করেছে বাশার আল-আসাদ বাহিনী।
মানবাধিকারকর্মীরা বলছেন, হোমসের সুন্নি মুসলিম-অধ্যুষিত অঞ্চলের পার্শ্ববর্তী দুটি এলাকায় ট্যাংক থেকে গোলা নিক্ষেপ করা হয়েছে। এতে কী ধরনের হতাহতের ঘটনা ঘটেছে, তাঁদের জানা নেই।
মানবাধিকারকর্মী মোহাম্মেদ আল-হাসান হোমস থেকে টেলিফোনে বলেন, ‘আমরা শুনেছি, বাশারপন্থী বাহিনী যেসব রাস্তা বন্ধ করে দিয়েছিল, তা সরিয়ে দিতে শুরু করেছে বিদ্রোহীরা। আল-ওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। বোমা হামলার শব্দ এখনো শোনা যাচ্ছে।’
তবে সিরীয় কর্তৃপক্ষ বলেছে, তারা ‘সন্ত্রাস’ দমনে লড়াই করছে। সরকারি বার্তা সংস্থা বলেছে, ‘সন্ত্রাসী একটি গোষ্ঠী’ হোমসের কাছে কারাবিসে একজন সেনা কর্মকর্তাকে অপহরণ করেছে। নিরাপত্তা বাহিনী সন্ত্রাসবিরোধী অভিযান চালাতে গিয়ে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে। এএফপি, বিবিসি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.