সাত মাসে পণ্য রপ্তানিতে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি

চলতি ২০১১-১২ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) পণ্য রপ্তানি থেকে আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। তবে গত অর্থবছরের একই সময়ের চেয়ে রপ্তানি বেড়েছে ১৪ দশমিক ২৮ শতাংশ। আলোচ্য সময়ে নিট পোশাক, শুকনো খাবার, চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, তুলা ও তুলাজাত পণ্য, কাঠ ও কাঠজাত পণ্য,


শাক-সবজি, হোম টেক্সটাইলসহ বেশ কিছু প্রধান পণ্যে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে। ফলে সামগ্রিকভাবে পণ্য রপ্তানিতে চলতি অর্থবছরের প্রথম সাত মাসের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হয়নি।
রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত তথ্যানুসারে, ২০১১-১২ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়কালে প্রায় এক হাজার ৪৫৭ কোটি ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে পণ্য রপ্তানিতে আয় হয়েছে এক হাজার ৩৯২ কোটি ৪৪ লাখ ডলার। সেই হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি আয় ৪ দশমিক ৪৩ শতাংশ কম হয়েছে।
তবে ২০১০-১১ অর্থবছরের একই সময়ের এক হাজার ২১৮ কোটি ৪১ লাখ ডলারের চেয়ে রপ্তানি আয় বেড়েছে ১৪ দশমিক ২৮ শতাংশ।
এদিকে শুধু জানুয়ারিতে পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২১৪ কোটি ৯৮ লাখ ডলার, যা ২১৭ কোটি ৮৩ লাখ ডলারের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৩১ শতাংশ কম। তবে ২০১০-১১ অর্থবছরের একই সময়ের ১৯২ কোটি ডলারের চেয়ে রপ্তানি আয় বেড়েছে ১১ দশমিক ৯৪ শতাংশ। আবার গত ডিসেম্বরে ২০৬ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়।
ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারিতে রপ্তানির লক্ষ্যমাত্রা ও আগের বছরের একই সময়ের চেয়ে রপ্তানি আয় বেড়েছে ওভেন পোশাক হিমায়িত খাদ্য, কৃষিজাত পণ্য, কাট ফ্লাওয়ার, রাসায়নিক পণ্য, প্লাস্টিক পণ্য, চামড়া, হস্তশিল্প, ইলেকট্রিক পণ্য, পাদুকা, আসবাবপত্র প্রভৃতি খাতে।
তবে নিট পোশাক, হিমায়িত মাছ, শাক-সবজি, শুকনো খাবার, পাটের ব্যাগ, চামড়াজাত পণ্য, বাইসাইকেল, হোমটেক্সটাইল প্রভৃতি পণ্যের রপ্তানি আয় আগের বছরের চেয়ে বাড়লেও তা এবারের লক্ষ্যমাত্রার তুলনায় কমেছে।
এ ছাড়া চলতি অর্থবছরের প্রথম সাত মাসে পাট ও পাটজাত পণ্য, কাঁচা পাট, কার্পেট, টেরি টাওয়াল, কাঠ ও কাঠজাতপণ্য, তুলা ও তুলাজাত পণ্য, লোহা-স্টিল প্রভৃতি পণ্যের রপ্তানি লক্ষ্যমাত্রার পাশাপাশি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় কমেছে।
চলতি বছর জুলাই-জানুয়ারি সময়কালে রপ্তানি আয়ের শীর্ষে রয়েছে নিট পোশাক খাত। দ্বিতীয় স্থানে রয়েছে ওভেন পোশাক খাত। নিট পোশাক খাত থেকে রপ্তানি আয় হয়েছে ৫৫৬ কোটি ৫০ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬ দশমিক ২৮ শতাংশ কম হলেও তা আগের বছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭১ শতাংশ বেশি।
অন্যদিকে ওভেন পোশাকে রপ্তানি আয় হয়েছে ৫৩৮ কোটি ৭৭ লাখ ডলার, যা আগের বছরের একই সময়ের ৫২৫ কোটি ৬০ লাখ ডলারের চেয়ে ২২ দশমিক ৮৪ শতাংশ বেশি। কিন্তু একই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৫১ শতাংশ কম।
জুলাই-জানুয়ারি সময়ে ৫৩ কোটি ২৪ লাখ ডলারের পাট ও পাটজাত পণ্য, ২৩ কোটি ৩৩ লাখ ডলারের কৃষিজাত পণ্য, ২২ কোটি ২৪ লাখ ডলারের পাদুকা, ১৮ কোটি ২৮ লাখ ডলারের চামড়া, পাঁচ কোটি ৪১ লাখ ডলারের টেরি টাওয়েল, চার কোটি ১৫ লাখ ডলারের চামড়াজাত পণ্য, পাঁচ কোটি ৪৭ লাখ ডলারের বাইসাইকেল রপ্তানি হয়েছে।

No comments

Powered by Blogger.