চলে গেলেন হুমায়ুন ফরীদি by মোছাব্বের হোসেন

চলচ্চিত্র ও নাট্যাঙ্গনের শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরীদি আর নেই (ইন্না লিল্লাহি...রাজিউন)। গতকাল সোমবার সকালে ঢাকায় তাঁর ধানমন্ডির ফ্ল্যাটবাড়িতে হুমায়ুন ফরীদিকে মৃত অবস্থায় পাওয়া যায়। তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। হুমায়ুন ফরীদি বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন।


রাজধানীর মডার্ন হাসপাতালে ভর্তি থাকার পর সুস্থ হলে গত ১১ ফেব্রুয়ারি তাঁকে বাসায় নিয়ে যাওয়া হয়। সেখানে রোববার রাত বা গতকাল সকালে বাথরুমে পড়ে মাথায় আঘাত পেয়ে মারা যান ফরীদি। মৃত্যুর খবর শোনার পর হুমায়ুন ফরীদির একমাত্র মেয়ে দেবযানী এবং সাবেক স্ত্রী সুবর্ণা মুস্তাফা তাঁর বাসায় উপস্থিত হন।
দীর্ঘ সময় ধরে দেশের মঞ্চনাটক, টিভি নাটক ও চলচ্চিত্রের সঙ্গে যুক্ত ছিলেন হুমায়ুন ফরীদি।
দুপুর ১২টা ৩০ মিনিটে তাঁর বাসার সামনে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাঁর মরদেহ অ্যাম্বুলেন্সে করে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) উদ্দেশে নিয়ে যাওয়ার পর বাদ জোহর দ্বিতীয় জানাজা হয়। বাদ আসর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থায় (এফডিসি) তাঁর তৃতীয় ও শিল্পকলা একাডেমীতে চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। রাতে তাঁর মরদেহ বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে।
আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে জানাজা অনুষ্ঠিত হবে।
হুমায়ুন ফরীদির মৃত্যুর খবর পেয়ে তাঁর বাসায় ছুটে যান চিত্রনায়ক আলমগীর, ফরিদুর রেজা সাগর, হানিফ সংকেত, খলিলুর রহমান, মামুনুর রশীদ, শহীদুজ্জামান সেলিম, আজাদ আবুল কালাম, গাজী রাকায়েত, মিতা চৌধুরী, মাহফুজ আহমেদ, সুমাইয়া শিমু, মীর সাব্বিরসহ অনেকে।
শোক প্রকাশ
খ্যাতিমান এই অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া শোক প্রকাশ করেছেন। এ ছাড়া জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ, ডেপুটি স্পিকার শওকত আলী, চিফ হুইপ মো. আব্দুস শহীদ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইনমন্ত্রী শফিক আহমেদ, আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম, তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ, প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী শিরীন শারমিন শোক প্রকাশ করেছেন।
এ ছাড়া বিজিএমইএ, বিকল্পধারা বাংলাদেশ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি, টেলিভিশন নাট্যশিল্পী ও নাট্যকার সংসদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বিশ্ব কবিতা কণ্ঠ পরিষদ, মহাকাল নাট্য সম্প্রদায়, আইন ও সালিশ কেন্দ্র (আসক), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণফোরাম, জাতীয় গণতান্ত্রিক লীগ, বাংলাদেশ নারী মুক্তি আন্দোলন, বাংলাদেশ যুব মৈত্রী, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ মোবাইল ফোন রিসার্চ ব্যবসায়ী অ্যাসোসিয়েশন শোক প্রকাশ করেছে।

No comments

Powered by Blogger.