সদরে অন্দরে-আর কোনো টুকটুকি নয়, জেগে ওঠো নারী by মোস্তফা হোসেইন

টুকটুকে বাচ্চা একটি। নাম সুমাইয়া আখতার শরণ। আদর করে মা-বাবা ডাকতেন টুকটুকি। পুতুল খেলার বয়স তার। স্কুলেও যায়। আমরা যারা সেই টুকটুকিকে দেখিনি, কিংবা কখনো নামও শুনিনি, তাদেরও মনে মনে ওই টুকটুকির একটি ছবি এঁকে নিতে অসুবিধা হওয়ার কথা নয় এতক্ষণে। চটপটে, চঞ্চল সুন্দর একটি শিশু।


আর যখন জানা গেল বয়স মাত্র ১১, বুঝতে অসুবিধা হলো না, মা-বাবার দুরন্তকন্যাই হবে সে। বোধ করি প্রত্যেকেরই নিজ নিজ সন্তান, ভাইবোন কিংবা নিকটজনের কথা মনে পড়ে যাওয়ার কথা এতক্ষণে। যারা টুকটুকির বয়সী, তাদের ছবিগুলো ভাসতে থাকবে। সেই কল্পনার টুকটুকিকে কি কেউ হারাতে চাইতে পারেন? কিন্তু বাস্তবের টুকটুকিকে আমাদের হারাতে হয়েছে। হারাতে হয়েছে একান্তই অমানবিক কারণে। মানবের সৃষ্ট জঞ্জালের মধ্যে_অনাচারের ফলে। সেই ছোট মেয়েটিকে জীবন দিতে হয়েছে যৌন নির্যাতনের কারণে। যৌন নির্যাতনই তাকে মা-বাবার কোল থেকে চিরদিনের জন্য দূরে সরিয়ে দিয়েছে।
ছোট শিশু টুকটুকির মৃত্যু সংবাদের এক পাশে আরো দুটি মৃত্যু সংবাদ ছেপেছে কালের কণ্ঠ। কী দুর্বিষহ সমাজচিত্র আমাদের! মায়ের সামনে মেয়েকে ধর্ষণ করেছে বখাটে গোলাম জিসান হায়দার ওরফে তাপু মৃধা। মা ধর্ষকের বাবার কাছে গিয়েছিলেন মেয়ের ইজ্জত বাঁচানোর আবেদন নিয়ে। তাপু মৃধার বাবা আটকে রাখেন ধর্ষিতার মাকে। ইত্যবসরে ধর্ষক তাপু মৃধা মেয়েটিকে খুন করে ঘরের ভেতর। হত্যা করে ঘরের কাছে বাতাবিলেবু গাছে ঝুলিয়ে রাখে ধর্ষিতা জেনীর লাশ। কী পাশবিক ঘটনা ঘটেছে সেখানেও! হত্যার আগে গায়ে সিগারেটের ছ্যাঁকা মেরেছে পাষণ্ড।
আরেকটি সংবাদ সুপর্ণার। বরিশালের সুপর্ণার নগ্ন ছবি মোবাইল ফোনে গ্রহণ করে ছড়িয়ে দিয়েছে এক বখাটে। অপমান সইতে না পেরে আত্মহত্যা করেছে সুপর্ণা।
মাত্র কয়েক দিন আগে ঢাকার ভিকারুননিসা স্কুলের এক শিক্ষক যৌন নিপীড়ন করেছে দশম শ্রেণীর এক ছাত্রীকে। এ নিয়ে যখন সারা দেশে হৈচৈ শুরু হয়েছে, তখনই এমন আরো ঘটনার কথা একের পর এক পত্রিকায় প্রকাশ পেতে থাকে। ধিক্কার আসতে থাকে শিক্ষকরূপী কিছু পাশবিক চরিত্রের অধিকারী মানুষের নামে। অবিশ্বাস্য তথ্য আমাদের সামনে উপস্থাপিত হলো সেই সুবাদে। মাত্র ছয় মাসে এই দেশে ২৯৪ স্কুলছাত্রী নির্যাতনের শিকার হয়েছে। এই পরিসংখ্যান নেওয়া হয়েছে পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে। প্রকৃত ঘটনা যে তার চেয়ে ভয়াবহ, তা সহজেই অনুমান করা যায়। কারণ এ ধরনের ঘটনাগুলো চেপে রাখার প্রবণতা সর্বত্র। সাধারণত সামাজিক কারণে, মেয়ের ভবিষ্যৎ চিন্তা করে মা-বাবা চেপে যান সব সর্বনাশের ঘটনা। আইনের আশ্রয় নেওয়ার তো প্রশ্নই আসে না।
আর আইনই বা কতটুকু সহায়তা করতে পারে যৌন নির্যাতন বন্ধ করার ক্ষেত্রে। যৌন হয়রানি করে পার পেয়ে যেতে পারে নির্যাতনকারী। আমাদের আইনি সহযোগিতার পথ খুবই সংকীর্ণ এ ক্ষেত্রে। দণ্ডবিধির ৫০৯ ধারা প্রয়োগ করে বিচার করা হয় যৌন নির্যাতনকারীর। অথচ এই আইনে মাত্র এক বছরের কারাদণ্ড দেওয়ার বিধান আছে। দণ্ডবিধির ৫০৯ ধারা অনুযায়ী কোনো নারীর শালীনতা অমর্যাদার অভিপ্রায়ে কোনো মন্তব্য, অঙ্গভঙ্গি বা কোনো কাজ করা হলে সে জন্য এক বছরের শাস্তির বিধান রয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) অধ্যাদেশের ৭৮ ধারায়ও এক বছরের শাস্তির বিধান রাখা হয়েছে।
কিন্তু এই আইনে যৌন নির্যাতনকারী কতজনকে শাস্তি ভোগ করতে হয়েছে, তা কিন্তু তেমন একটা সংবাদ হয় না। ফলে নির্যাতনকারীরা খুব একটা সংযত হওয়ার প্রয়োজন বোধ করে না। আইনের প্রয়োগ যদি দুর্বলতর হয় তাহলে এই নিকৃষ্ট কাজটি বন্ধ হওয়ার সম্ভাবনা কমে যায়। বলতে অসুবিধা নেই, আমাদের এখানকার যুবসমাজের তা-ই হয়েছে।
যেসব কারণে এই অনাচারগুলো আমাদের সমাজে বেড়ে যায়, সেদিকে আমাদের দৃষ্টি দিতে হবে।
তরুণ-যুবকদের এই মানসিকতার পেছনে কিছু জৈবিক তাড়না আছে। এটা ছেলে ও মেয়ে_উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। সেখানে আইনকানুন আর কতটা কার্যকর হয়। জীবনে বয়ঃসন্ধিকালে প্রত্যেকেরই কিছু পরিবর্তন হয়। এটা মানসিক ও দৈহিক_উভয় ক্ষেত্রেই। এটা স্বাভাবিক ও মৌলিক। এই স্বাভাবিক পরিবর্তনের ধারায় তার মানসিকতা নেতিবাচক দিকে মোড় নিতেই পারে। আমাদের সামাজিক অবস্থানের কারণে মেয়েদের পরিবর্তনগুলো নেতিবাচক হয় না। তাদের তখন অত্মরক্ষামূলক অবস্থানে চলে যেতে দেখা যায়। তার নাজুক মানসিকতাকে দুর্বলতা হিসেবে ছেলেরা মনে করে। মেয়েদের নিঃসঙ্গতা বেড়ে যায় ওই সময়। তার পরিবর্তনগুলোকে শেয়ার করার জন্য সে কাউকে পায় না। এই নিঃসঙ্গতা তার নিরাপত্তাহীনতা পর্যন্ত ডেকে আনে। এই পরিস্থিতিতে তাকে প্রতিবাদী হওয়ার মতো করে গড়ে তোলা অপরিহার্য। তাকে যদি বোঝানো যায়, অত্মহত্যা কখনো সমাধান হতে পারে না, নিজেকে রক্ষা করার জন্য প্রতিবাদী ও কৌশলী হওয়াটা প্রয়োজন। অভিভাবক যদি বিজ্ঞানসম্মতভাবে মেয়েদের একাকিত্ব কাটিয়ে তোলার ব্যবস্থা করেন, তাহলেও আত্মহত্যার মতো বিয়োগান্ত ঘটনাগুলো কমে যেতে পারে।
প্রতিবাদীদেরও যে পরিণতি বিয়োগান্ত হয় তারও প্রমাণ আমাদের এখানে আছে। নাটোরের বাগাতিপাড়ার লোকমানপুর কলেজের শিক্ষক মিজানুর রহমান যৌন হয়রানিকারীদের প্রতিরোধ করেছিলেন। প্রকৃত শিক্ষক হিসেবে মিজানুর রহমানকে সেদিন দেখা গিয়েছিল। নিজের ছাত্রীদের সম্মান রক্ষায় এগিয়ে এসেছিলেন; কিন্তু বখাটে আসিফ ও রাজন তাঁকে খুন করে প্রকাশ্যে। সমকালে ফরিদপুরের মধুখালীতে চাঁপা রানী মেয়ের সম্মান রক্ষা করতে গিয়ে প্রতিবাদী ভূমিকা নেওয়ায় নিজের জীবন দিতে বাধ্য হয়েছিলেন। কিন্তু আমরা সেই প্রতিবাদী দুই মানুষের পেছনে গোটা জাতিকে এক হয়ে যেতে দেখেছি। বলতে দ্বিধা নেই, সেই একাত্বতার খবর গোটা দেশের আনাচকানাচে পেঁৗছে যায়। সুফলও পাওয়া গিয়েছিল তার। বেশ কিছুদিন বখাটেদের তৎপরতা কমে গিয়েছিল। আমরা আশ্বস্ত হয়েছিলাম এই ভেবে যে সামাজিক পরিবর্তন বোধ হয় এসে গেছে; কিন্তু সাংস্কৃতিক পরিবর্তন, বিশেষ করে প্রযুক্তিগত সুবিধা তরুণদের একটি শ্রেণীকে পাশবিক কাজে প্রলুব্ধ করছে। ইন্টারনেট ও মোবাইল ফোনের সুবাদে তারা অনেক অনাকাঙ্ক্ষিত কাজের সঙ্গে জড়িয়ে পড়ছে। নিজেদের অধঃপতিত মানসিকতার কারণে স্বজনরাও যে ভুক্তভোগী হচ্ছে তার কথাও তারা ভাবতে পারছে না। এই পরিস্থিতি থেকে মুক্তির জন্য আমাদের তরুণসমাজের মধ্যে নৈতিকতাবোধ জাগিয়ে তুলতে হবে। তাদের সুশিক্ষা দেওয়ার প্রয়োজনীয়তা অপরিহার্য। পাশাপাশি মেয়েদেরও আত্মরক্ষায় কৌশলী হওয়ার জন্য অনুপ্রেরণা দিতে হবে। তাদের এমনভাবে গড়ে তুলতে হবে, যাতে তারা নিজেদের দুর্বল ভাবতে না পারে; অন্তত নিঃসঙ্গ ভেবে নিজেকে গুটিয়ে নিতে না পারে।
mhussain_71@yahoo.com

No comments

Powered by Blogger.