জাতীয় প্রতিষ্ঠানগুলোর ভাবমূর্তি রক্ষা করুন-চাকরি নিয়ে প্রতারণা

বেকারত্বের দেশে চাকরি নিয়ে প্রতারণা নতুন নয়। সেনাবাহিনী বা বিজিবির মতো প্রতিষ্ঠানের চাকরির হাতছানিও অনেকের জন্যই উপেক্ষণীয় নয়। এ রকম অবস্থাতেই প্রতারকদের পক্ষে এসব প্রতিষ্ঠানে চাকরির কথা বলে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল এ রকম সাতজন প্রতারককে গ্রেপ্তার করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।


ঘুষ দিয়ে চাকরি পাওয়া নিঃসন্দেহে গর্হিত কাজ। তা হলেও বেকারদের অনেকে হতাশার খপ্পরে পড়ে এই পথে পা বাড়ান। আর এঁরাই হন চাকরি-প্রতারকদের সহজ শিকার। এ রকম ঘটনা তখনই ঘটতে পারে, যখন টাকা দিয়ে চাকরি পাওয়া যায়—এমন বিশ্বাস সমাজে প্রবল হয়। অর্থাৎ দুর্নীতিই উদ্দেশ্য সাধনের সহজ উপায় হিসেবে যখন বিবেচিত হয়। এই বিবেচনা এখন দুর্নীতিকারী এবং দুর্নীতির শিকার সবার মধ্যেই মোটামুটি প্রতিষ্ঠিত। বাস্তবতা যখন এমন, তখন চাকরিসন্ধানী মানুষদের সামনে টোপ ফেললে সেই টোপ তাঁদের অনেকেই গিলে থাকেন। তাঁরা হয়তো এও জানেন যে অনেকেরই এভাবে চাকরি হয়েছে এবং এভাবে চাকরি পাওয়া সম্ভব। জনমানসে দুর্নীতির সংক্রমণ কোন পর্যায়ে গেলে এমনটা ঘটে, তা নিয়ে তাই সবার ভাবিত হওয়া দরকার।
দ্বিতীয়ত, সেনাবাহিনী, বিজিবি ও ফায়ার সার্ভিসের মতো স্পর্শকাতর প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদেরও সজাগ থাকা দরকার। সম্প্রতি দলীয় পরিচয়ে শীর্ষ গোয়েন্দা সংস্থা এনএসআইয়ে নিয়োগের ঘটনা সংবাদমাধ্যমে প্রচারিত হয়েছে। এ ধরনের ঘটনা যত ঘটবে, ততই জনমনে ধারণা জন্মাবে যে কেউই দুর্নীতির বাইরে নয়। এসব প্রতিষ্ঠান কেবল নিরাপত্তার দিক থেকেই গুরুত্বপূর্ণ নয়; সততা, শৃঙ্খলা ও পেশাদারিই এসব প্রতিষ্ঠানের কার্যকারিতার আসল শক্তি। এ জন্যই জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর ভাবমূর্তি হওয়া চাই নিষ্কলুষ ও উচ্চনৈতিকতাসম্পন্ন। চাকরি নিয়ে প্রতারণার ঘটনা এ ভাবমূর্তি নির্মাণে বড় বাধা।
জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে দুর্নীতির মাধ্যমে চাকরি পাওয়া সম্ভব, এমন ধারণা কারও মধ্যে যদি থেকেও থাকে, তা দূর করা দরকার। চাকরি নিয়ে প্রতারকদের গ্রেপ্তার এবং শাস্তি দেওয়া এর প্রথম পদক্ষেপ। পাশাপাশি, এসব প্রতিষ্ঠানের নিয়োগে যাতে কোনোভাবেই দুর্নীতির আশ্রয় নেওয়ার সুযোগ না থাকে সে ব্যাপারে হুঁশিয়ার থাকাও জরুরি।

No comments

Powered by Blogger.