পাকিস্তানে পিপিপির সামনে কঠিন সংকট

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে করা দুর্নীতির মামলা আবার চালু করার ব্যর্থতা কেবল প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকে বিপদগ্রস্ত করেনি, ক্ষমতাসীন দল পাকিস্তান পিপলস পার্টিও (পিপিপি) কঠিন গ্যাঁড়াকলে পড়েছে।


গতকাল সোমবার দেশটির সুপ্রিম কোর্ট আনুষ্ঠানিকভাবে গিলানিকে এই ব্যর্থতার দায়ে অভিযুক্ত করেন। গিলানি আগেই বলেছিলেন, তিনি জানেন, অভিযুক্ত হলে পদ হারাবেন এবং তাঁকে ছয় মাস কারাভোগও করতে হতে পারে। এর পরও তিনি জারদারির পাশে থাকবেন।
গিলানির দাবি, প্রেসিডেন্ট হিসেবে দেশে-বিদেশে দুর্নীতির মামলা থেকে রেহাই পাওয়ার আইনগত অধিকার জারদারির রয়েছে। জারদারির বিরুদ্ধে এসব মামলার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে।
সুপ্রিম কোর্টে গিলানি অভিযুক্ত হওয়ার পর পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নিতে পারে—এ নিয়ে বিশ্লেষকেরা অনেক কথাই বলছেন। তাঁদের এই মতামতের সূত্র ধরে সম্ভাব্য পরিণতির বিষয়ে যে চিত্র পাওয়া যায়, এতে পিপিপির জন্য সামনে কঠিন এক সংকট অপেক্ষা করছে।
বেশির ভাগ বিশ্লেষক মনে করছেন, বর্তমান পার্লামেন্ট পুরো মেয়াদ পার করার আগেই আগাম নির্বাচন হতে পারে। ২০১৩ সালের মার্চে এই পার্লামেন্টের মেয়াদ শেষ হওয়ার কথা। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই গিলানির বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনতে পারে বিরোধী দল। এর ফলাফল আগে থেকে বলা মুশকিল, আবার চাপের মুখেও গিলানি স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন।
সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে এমন আভাসও পাওয়া যাচ্ছে, পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফের নেতৃত্বাধীন বিরোধী দল ক্ষমতাসীন জোটের সঙ্গে সমঝোতা করে আগাম পার্লামেন্ট নির্বাচনের বিনিময়ে পূর্বপরিকল্পনামতো সিনেট নির্বাচনে যেতে পারে। আগামী ২ মার্চ এই নির্বাচন হওয়ার কথা।
বিশ্লেষকদের কেউ কেউ উদ্ভূত পরিস্থিতিতে সেনা অভ্যুত্থান ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। কয়েক মাস ধরেই সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। সম্প্রতি জারদারির ‘গোপন চিঠি’ নিয়ে সুপ্রিম কোর্টের তদন্তের বিষয়ে সেনাবাহিনীপ্রধান জেনারেল কায়ানি ও ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধান জেনারেল সুজা পাশা সাড়া দিলে গিলানি এর কঠোর সমালোচনা করেন। এতে সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে সম্পর্ক আরও তিক্ততা হয়।
তবে বেশির ভাগ বিশ্লেষকই সেনা অভ্যুত্থানের আশঙ্কা নাকচ করে বলেছেন, পাকিস্তানে এখন সশস্ত্র জঙ্গি ও সন্ত্রাসীদের দমনে হিমশিম খাচ্ছে সেনাবাহিনী। এএফপি, আল-জাজিরা।

No comments

Powered by Blogger.