সাকা চৌধুরীর বিষয়ে আদেশ ২২ ফেব্রুয়ারি-নিজামীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনানি ৫ মার্চ

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতা-বিরোধী অপরাধের মামলায় অভিযোগের বিষয়ে শুনানির দিন ৫ মার্চ পুনর্নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গতকাল সোমবার এ আদেশ দেন।এদিকে বিএনপির নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে আদেশের দিন পুনর্নির্ধারণ করা হয়েছে ২২ ফেব্রুয়ারি।
বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল নিজামীর পক্ষে করা তিনটি আবেদনের শুনানি করেন তাঁর আইনজীবী আবদুর রাজ্জাক। নিজামীর উপস্থিতিতে শুনানি শেষে ট্রাইব্যুনাল আদেশে বলেন, নিজামীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনানি হবে ৫ মার্চ। আসামিপক্ষকে সরবরাহ করা নথিপত্রের ৪১৬টি দুষ্পাঠ্য পৃষ্ঠার অনুলিপি ২২ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপক্ষকে আবার জমা দিতে হবে। ২৩ ফেব্রুয়ারি আসামিপক্ষ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয় থেকে ওই অনুলিপি সংগ্রহ করবে।
এরপর সাকা চৌধুরীকে এজলাসে আনা হলে তাঁকে অন্য কারাগারে বদলির আবেদনের শুনানি হয়। তাঁকে অন্য কারাগারে বদলির আরজি জানিয়ে আইনজীবী আহসানুল হক শুনানিতে বলেন, সাকা চৌধুরী কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এ আছেন। সেখানে তাঁর সঙ্গে দুর্ব্যবহার করা হয়। এমনকি তাঁর সঙ্গে দেখা করতে যাওয়া আত্মীয়স্বজনের সঙ্গেও কারা কর্তৃপক্ষ দুর্ব্যবহার করে।
শুনানি শেষে ট্রাইব্যুনাল আদেশে বলেন, আসামি কোথায় থাকবেন, সেটি কারাবিধি ও কারা কর্তৃপক্ষের সিদ্ধান্তের ওপর নির্ভর করে। তবে কারা কর্তৃপক্ষ যদি নিয়ম না মানে, তবে ট্রাইব্যুনাল সে ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ট্রাইব্যুনাল বিষয়টি সমাধানের জন্য রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের কারা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার আদেশ দেন।
ট্রাইব্যুনাল আহসানুল হককে সাকা চৌধুরীর বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত করার আবেদনের শুনানি করতে বলেন। আহসানুল হক বলেন, এর সঙ্গে সম্পর্কযুক্ত আরেকটি আবেদন রয়েছে, এটি জামিন আবেদন। দুটি আবেদন সম্পর্কিত হওয়ায় একসঙ্গে শুনানি হওয়া দরকার।
পরে ট্রাইব্যুনাল ওই আবেদনের শুনানির জন্য ২২ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। ট্রাইব্যুনাল বলেন, ওই আবেদনের শুনানির পর অভিযোগ গঠনের বিষয়ে আদেশ দেওয়া হবে।
সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে আদেশের ধার্য দিন ছিল গতকাল।
সাঈদীর বিরুদ্ধে ২৫তম সাক্ষীর সাক্ষ্য: এরপর এজলাসে আনা হয় জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে। তাঁর বিরুদ্ধে মামলায় সাক্ষ্য দেন রাষ্ট্রপক্ষের ২৫তম সাক্ষী বাংলা একাডেমীর ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক মো. মোবারক হোসেন।
জব্দ তালিকার সাক্ষী মোবারক বলেন, তদন্তকারী কর্মকর্তা মো. হেলালউদ্দিন বাংলা একাডেমীতে গিয়ে ১৯৭০, ১৯৭১ ও ১৯৭২ সালের কয়েকটি পত্রিকা তাঁর জিম্মায় রেখে আসেন।
দুপুর সাড়ে ১২টার দিকে সাক্ষ্য গ্রহণ শেষ হলে ট্রাইব্যুনালের কার্যক্রম মুলতবি করা হয়। ১৬ ফেব্রুয়ারি সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

No comments

Powered by Blogger.