জলবায়ুর সেমিনারে অভিযোগ-প্রভাব মোকাবিলায় পানি ও পয়োব্যবস্থা গুরুত্ব পাচ্ছে না

লবায়ু পরিবর্তনের কারণে দেশে বিশুদ্ধ পানির সংকট দেখা দিতে পারে। পয়োনিষ্কাশনব্যবস্থাও ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সরকারের নেওয়া উদ্যোগে এ বিষয়টি তেমন গুরুত্ব পাচ্ছে না। এ ক্ষেত্রে বরাদ্দও কম। গতকাল বৃহস্পতিবার ‘পানি ও স্যানিটেশন ব্যবস্থাপনার ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং জলবায়ু সমঝোতা প্রক্রিয়ায় এর অন্তর্ভুক্তকরণ’ শীর্ষক সেমিনারে আলোচকেরা এসব কথা বলেন।
জাতীয় প্রেসক্লাবে সেমিনারটি যৌথভাবে আয়োজন করে এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ (বিসিএএস)।
সেমিনারে প্রধান অতিথি পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ বলেন, সরকার ও সুশীল সমাজ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একসঙ্গে কাজ করছে। এতে বেশ সফলতাও পাওয়া গেছে। ভবিষ্যতেও ঐক্যবদ্ধ চেষ্টার ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
সেমিনারের মূল বক্তব্যে বিসিএএসের গবেষক গোলাম রব্বানী বলেন, জলবায়ু ট্রাস্ট ফান্ডে পানি ও পয়োব্যবস্থার ক্ষেত্রে বরাদ্দ কম। তিনি বলেন, সরকারের জলবায়ু পরিবর্তন অভিযোজন পরিকল্পনায় পানি এবং পয়োব্যবস্থার বিষয়টি গুরুত্ব দিতে হবে। কানকুন চুক্তিতে প্রতিটি দেশকে এ বিষয়টি অগ্রাধিকার দিতে বলা হয়েছে।
সভাপতির বক্তব্যে বিসিএএসের চেয়ারম্যান আতিক রহমান বলেন, পানি ও পয়োনিষ্কাশনব্যবস্থা নিয়ে দেশে অনেক ভালো ভালো নীতিমালা থাকলেও এর প্রয়োগ কম। এ খাতে সরকারি বরাদ্দও খুব একটা নেই। অথচ জলবায়ু পরিবর্তনের ফলে যে সমস্যাগুলো তৈরি হবে, তার বেশির ভাগই পানি ও পয়োব্যবস্থাসংশ্লিষ্ট।

No comments

Powered by Blogger.