নিজেকে নির্দোষ প্রমাণের অঙ্গীকার মেগরাহির

স্কটল্যান্ডের লকারবি শহরের আকাশে একটি মার্কিন বিমানে বোমা হামলার ঘটনায় একমাত্র দণ্ড পাওয়া ব্যক্তি আবদেলবাসেত আলি মোহমেত আল-মেগরাহি নিজেকে নির্দোষ প্রমাণ করার অঙ্গীকার করেছেন। বন্ধু জর্জ থমসনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অঙ্গীকার ব্যক্ত করেন। যুক্তরাজ্যের বেশ কয়েকটি পত্রিকা গতকাল বৃহস্পতিবার এ কথা জানায়। দ্য টাইমস, ডেইলি মেইলসহ কয়েকটি ব্রিটিশ পত্রিকায় প্রকাশিত ওই সাক্ষাৎকারে মেগরাহি বলেন, ‘আমি


নির্দোষ। আমি এখন মৃত্যুপথযাত্রী। আমাকে পরিবারের সঙ্গে শান্তিতে থাকতে দিন।’ সাক্ষাৎকারটি আগামী ফেব্রুয়ারিতে টেলিভিশনে সম্প্রচার করা হবে।
১৯৮৮ সালে স্কটল্যান্ডের লকারবি শহরের আকাশে যুক্তরাষ্ট্রগামী ওই বিমানে বোমা হামলায় ২৭০ জন নিহত হয়। এ ঘটনায় ২০০১ সালে স্কটল্যান্ডের আদালত মেগরাহিকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন। ২০০৯ সালে মানবিক কারণে ক্যানসারে আক্রান্ত মেগরাহিকে মুক্তি দেওয়া হয়। তখন চিকিৎসকেরা বলেছিলেন, মেগরাহি আর মাত্র তিন মাস বাঁচবেন।
সাক্ষাৎকারে মেগরাহি জানান, তিনি অনুসন্ধানী সাংবাদিক জন অসটনকে নতুন একটি বই লিখতে সহযোগিতা করেছেন। ওই বইয়ে ‘নাটকীয়’ নতুন তথ্য পাওয়া যাবে।
মেগরাহি বলেন, ‘আমি আর কোনো সাক্ষাৎকার দেব না। আমার বাড়িতেও কোনো ক্যামেরা প্রবেশের অনুমতি দেওয়া হবে না। আমি নিরপরাধ মানুষ। ওই বই আমাকে নির্দোষ প্রমাণ করবে।’
মেগরাহি জানান, তাঁকে দোষী সাব্যস্ত করার পেছনে মার্কিন সংস্থাগুলো কাজ করেছে। এএফপি।

No comments

Powered by Blogger.