ভারতীয় ছবি রুখতে ৭টি জনপ্রিয় ছবির প্রদর্শনী

মদানীকৃত ভারতীয় বাংলা ছবি ‘জোর’ মুক্তি পাচ্ছে ২৩ ডিসেম্বর শুক্রবার। পর্যায় ক্রমে মুক্তি পাবে ভারতীয় বাংলা ছবি ‘বদলা’ ও ‘সংগ্রাম’সহ আরো ৯টি ভারতীয় হিন্দি ছবি। আদালতের নির্দেশে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ভারতীয় ছবি প্রদর্শনের বিরুদ্ধে কার্যক্রম গ্রহণ থেকে বিরত থাকতে হচ্ছে চলচ্চিত্র নির্মাতা, শিল্পী ও কলাকুশলীদের সম্মিলিত প্লাটফর্ম একতা পরিষদকে।

আদালত জানিয়েছে, সবধরণের নিয়ম-নীতির মধ্যে থেকেই বৈধভাবে প্রদর্শিত হচ্ছে ভারতীয় ছবি। সঙ্গত কারণেই এ নির্দেশনার বিরুদ্ধে আন্দোলন করা হবে আদালত অবমাননার সামিল। তাই চলচ্চিত্র একতা পরিষদ তাদের পূর্ব ঘোষিত সব কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে এবং দর্শকদের প্রতি আহ্বান জানিয়েছে, ভারতীয় ছবি দেখতে সিনেমা হলে না যাওয়ার জন্য।

ভারতীয় ছবি দেখতে দর্শকদের বিরত রাখার কৌশল হিসেবে ২৩ ডিসেম্বর শুক্রবার থেকে রাজধানী ঢাকার ৭টি প্রেক্ষাগৃহে বাংলাদেশের ৭টি সুপারহিট ছবি মুক্তি দেয়া হচ্ছে। যদিও বলা হচ্ছে, চলচ্চিত্র পরিচালক সমিতির ৩০ বছর পূর্তি উপলক্ষেই এই সপ্তাহব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন। তবে চলচ্চিত্র সংশ্লিষ্টরা বিষয়টিকে দেখছেন, ভারতীয় ছবি রোখার কৌশল হিসেবে।

যে ৭টি সুপারহিট ছবি নিয়ে এই চলচ্চিত্র সপ্তাহ শুরু হচ্ছে; তার মধ্যে রয়েছে- মোহাম্মদ হোসেনের ‘নাম্বার ওয়ান শাকিব খান’, কাজী হায়াৎ-এর ‘পিতা পুত্রের গল্প’, এমবি মানিক পরিচালিত ‘জান কোরবান’, জাকির হোসেন রাজু পরিচালিত ‘আমার প্রাণের প্রিয়া’ ও ‘মনের ঘরে বসত করে’, বদিউল আলম খোকন পরিচালিত ‘নিঃশ্বাস আমার তুমি’ এবং সাফি ইকবাল পরিচালিত ‘আমার বুকের মধ্যিখানে’।

এই ছবিগুলো পর্যায়ক্রমে ঢাকার ৭টি প্রেক্ষাগৃহে একদিন একদিন করে প্রদর্শন করা হবে। প্রেক্ষাগৃহ ৭টি হচ্ছে- বলাকা, সিনেওয়ার্ল্ড, সনি, মুক্তি, পদ্মা, চিত্রামহল, শাহিন (ঢাকা ক্যান্ট) ও নিউ গুলশান (জিঞ্জিরা)। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির ৩০ বছর পূর্তি উপলক্ষে এই চলচ্চিত্র সপ্তাহ ছাড়াও আগামী ২৮, ২৯ ও ৩০শে ডিসেম্বর ৩ দিনব্যাপী বর্ণাঢ্য উৎসবের আয়োজন করা হয়েছে।

No comments

Powered by Blogger.