ইরাকে সিরিজ বোমায় নিহত ৬৩

রাকের রাজধানী বাগদাদে ১৪ দফা বোমা হামলায় কমপক্ষে ৬৩ জন নিহত ও ১৮৫ জন আহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল বৃহস্পতিবার বাগদাদের দক্ষিণের আল আমিল, হালাবি এবং কারাদাসহ বাগদাদের বিভিন্ন স্থানে ১৪ দফা বোমার বিস্ফোরণ ঘটেছে। ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর রাজনৈতিক দ্বন্দ্ব ও শিয়া-সুনি্ন সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কার মধ্যেই এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটল। তবে কারা এ বোমা হামলার সঙ্গে জড়িত


এখন পর্যন্ত তা জানা যায়নি। খবর : বিবিসি, এএফপি ও রয়টার্সের। পুলিশ জানিয়েছে, ১৪টি বিস্ফোরণের মধ্যে ৪টি গাড়িবোমা এবং ১০টি রিমোট কন্ট্রোলের মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়। বাগদাদের নিরাপত্তা বিষয়ক মুখপাত্র মেজর জেনারেল কাশিম আতা জানিয়েছেন, হামলাকারীরা স্কুল, দিনমজুর এবং দুর্নীতিবিরোধী সংস্থাগুলোকে টার্গেট করেছে।
গতকাল বৃহস্পতিবার সকালে বাগদাদের হালাবি ও কারাদা এলাকাসহ আরও কয়েকটি স্থানে বোমা হামলাগুলো হয়। এ ছাড়া কারদা এলাকায় একটি গাড়িবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, উত্তর বাগদাদের বাব আল মোয়াদাম এলাকায় আরও একটি বোমা বিস্ফোরণ ঘটেছে।
ধারাবাহিক এসব হামলা কারা চালিয়েছে সে বিষয়ে এখানও কিছু জানা যায়নি। তবে বিশ্লেষকরা বলছেন, হামলা পরিকল্পনার সমন্বয় দেখে মনে হয় এ ধরনের সিরিজ হামলার সামর্থ্য শুধু আল কায়দারই রয়েছে। তারাই মূলত সুনি্ন জঙ্গি গ্রুপ।
এ হামলার ঘটনা এমন এক সময় ঘটল যখন দেশটির সরকারের শীর্ষ পর্যায়ে মুসলিম শিয়া-সুনি্ন ও কুর্দিদের মধ্যে সাম্প্রদায়িক বিভক্তি দেখা দিয়েছে। সন্ত্রাসী ঘটনায় মদদ দেওয়ার অভিযোগে ইরাকের সুনি্ন ভাইস প্রেসিডেন্ট তারেক আল হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরাকি কর্তৃপক্ষ। এ ঘটনার প্রতিবাদে সুনি্নদের রাজনৈতিক জোট আল ইরাকিয়ার পার্লামেন্ট সদস্যরা আইন সভার অধিবেশন বর্জন করছেন। তারা শিয়া প্রধানমন্ত্রী নুরি আল মালিকির বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ তুলেছেন।
ভাইস প্রেসিডেন্ট হাশেমি তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি এখন স্বায়ত্তশাসিত ইরাকি কুর্দিস্তানের রাজধানী ইবরিলে আঞ্চলিক কুর্দি সরকারের আশ্রয়ে আছেন। তবে প্রধানমন্ত্রী মালিকি ভাইস প্রেসিডেন্ট হাশেমিকে আইনের হাতে তুলে দেওয়ার জন্য কুর্দিদের প্রতি যে আহ্বান জানিয়েছেন, কুর্দিরা সে আহ্বান প্রত্যাখ্যান করেছে।

No comments

Powered by Blogger.