সার্চ কমিটির পক্ষে মত

সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটি গঠনের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে মহাজোটের দুই শরিক দল জাতীয় পার্টি (জাপা) ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। বৃহস্পতিবার বঙ্গভবনের ক্যাবিনেট হলে আয়োজিত পৃথক দুই সংলাপে দল দুটি রাষ্ট্রপতির কাছে এ প্রস্তাব তুলে ধরে। জাতীয় পার্টি তাদের প্রস্তাবে সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটির কোনো কাঠামো তুলে ধরেনি। তারা শুধু নির্বাচন কমিশনই নয়, একই সঙ্গে সব সাংবিধানিক পদে নিয়োগের


জন্য সার্চ কমিটি পদ্ধতি প্রবর্তনের প্রস্তাব দেয়। অন্যদিকে জাসদ তিন ধাপবিশিষ্ট মনোনয়ন প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করে।
যেহেতু মধ্য ফেব্রুয়ারির মধ্যে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়ে যাবে, সে কারণে এত অল্প সময়ে সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা যাবে কি-না সেই প্রশ্ন রাখেন রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান। একই সঙ্গে সার্চ কমিটি গঠনের মাধ্যমে কমিশন গঠন সব দলের কাছে গ্রহণযোগ্য হবে কি-না সে বিষয়েও নিশ্চিত হতে চান তিনি।
এদিকে সংলাপ সূত্র জানিয়েছে, সময় স্বল্পতার বিষয়ে জাতীয় পার্টি প্রয়োজনে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদাকেই দায়িত্বে রেখে দেওয়ার কথা বলেছে। যদিও এ বিষয়ে সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ প্রকাশ্যে কিছু বলেননি। অন্যদিকে জাসদ বলেছে, সবাই মিলে উদ্যোগ নিয়ে কাজ করলে ফেব্রুয়ারির আগেই সার্চ কমিটির মাধ্যমে সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তি দিয়ে নির্বাচন কমিশন গঠন করা সম্ভব।
জাসদ তাদের কমিশন গঠন পদ্ধতি সম্পর্কে রাষ্ট্রপতিকে জানিয়েছে, অ্যাডহক ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করার পক্ষে তারা নয়। সংবিধান মেনে স্থায়ী পদ্ধতি প্রবর্তনের জন্য 'মনোনয়ন' কমিটি করা হোক। বিভিন্ন সাংবিধানিক পদের শীর্ষ ব্যক্তিদের নিয়ে গঠন করা এই কমিটি দক্ষতা, যোগ্যতা, অভিজ্ঞতা, যোগ্যতা এবং সততার ভিত্তিতে ১৫ জনের নাম প্রস্তাব করবে। পরে সংসদে প্রতিনিধিত্বকারী দল নিয়ে গঠিত অপর একটি সংসদীয় কমিটি প্রয়োজনে এই তালিকা আরও খানিকটা ছোট করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে। রাষ্ট্রপতি সেখান থেকে তার পছন্দনীয় ব্যক্তিদের নিয়ে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন।
এর আগে নির্বাচন কমিশনার নিয়োগ আইন প্রণয়ন বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের আলোচনায়ও সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠনের প্রস্তাব করা হয়। ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কমিশন আলোচনা করে। বিএনপি-জামায়াত ওই আলোচনায় অংশ নেয়নি।
এদিকে গতকালের ভিন্ন ভিন্ন দুটি সংলাপে সার্চ কমিটি গঠন নিয়ে আলোচনা হওয়ায় দুই দলের কেউই নির্বাচন কমিশনার হিসেবে কারও নাম প্রস্তাব করেননি। তবে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে জাতীয় পার্টির চেয়ারম্যান জানান, আগামী দু'দিনের মধ্যে কমিশনার হিসেবে তাদের প্রস্তাবকৃত
নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পেঁৗছে দেবেন তারা। অন্যদিকে জাসদ এ বিষয়ে নিজেদের মধ্যে আরও একবার বৈঠক করে তারপর তাদের সিদ্ধান্ত নেবে।
দুটি ভিন্ন সংলাপে রাষ্ট্রপতি তার বক্তব্যে দল দুটিকে বলেন, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি না থাকায় সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য এখন শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের আর কোনো বিকল্প নেই। আর এ কাজটি যেহেতু খুবই গুরুত্বপূর্ণ এবং কঠিন, সে কারণেই তিনি সবার সঙ্গে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিতে চান। বৈঠকে অংশ নেওয়া দুই দলের বেশ কয়েকজন জানান, রাষ্ট্রপতির গুরুদায়িত্ব পালনের ক্ষেত্রে আবেগতাড়িত কিছু বিষয় আছে বলেও বলেন তিনি। এগুলো তিনি সব দলের সঙ্গে ভাগাভাগি করতে চান। তা ছাড়া চাপও তিনি সবার সঙ্গে আলোচনা করে সামাল দিতে চান। সে জন্যই এমন সংলাপের আয়োজন।
এদিকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে বঙ্গভবনের সামনের সড়কে দাঁড়িয়ে সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় তিনি বলেন, কীভাবে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা যায় সে সম্পর্কে তাদের বক্তব্য রাষ্ট্রপতিকে জানিয়েছেন তারা। একটা সুষ্ঠু নির্বাচন কমিশন গঠিত হলে নির্বাচনও সুষ্ঠু হবে, না হলে দেশ আবার সংঘাতের দিকে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে প্রধান বিরোধী দল বিএনপির অংশগ্রহণে অনিশ্চয়তা সম্পর্কে এরশাদ বলেন, কে এলো না এলো তা জনগণের দেখার বিষয় নয়। আর দেশও কারও জন্য থেমে থাকবে না। তিনি রাষ্ট্রপতির সংলাপ আয়োজনের সফলতা কামনা করেন।
রাষ্ট্রপতির আহ্বানে সাড়া দিয়ে সকাল সাড়ে ১০টায় এইচএম এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির ১৬ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে পেঁৗছে। সংলাপ শুরু হয় সকাল ১১টায়। বৈঠক সূত্র জানিয়েছে, এ সময় স্বাগত বক্তব্যে রাষ্ট্রপতি তাদের ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি জিল্লুর রহমান বলেন, সাংবিধানিক ক্ষমতাবলে রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করতে পারেন। তার পরও নিরপেক্ষ ও গ্রহণযোগ্য কমিশন গঠন করতে সবার মতামত চাওয়া হচ্ছে।
এ সময় সাংবিধানিক পদগুলো পূরণে জাতীয় পার্টি প্রস্তাবিত সার্চ কমিটি গঠনের প্রস্তাব করে। তবে সেটি সব রাজনৈতিক দলের কাছে গ্রহণযোগ্যতা পাবে কি-না তা নিয়ে সংশয় প্রকাশ করেন রাষ্ট্রপতি। জাপা নেতাদের বক্তব্যের জবাবে রাষ্ট্রপতি বলেন, অতীতে নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপ হয়নি। এর মাধ্যমে 'শুভ' সংস্কৃতি গড়ে উঠবে। এ সময় এরশাদ রাষ্ট্রপতিকে সংলাপ আয়োজনের জন্য ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি জাতীয় পার্টির নেতাদের জানান, সার্চ কমিটি গঠন একটি ভালো প্রস্তাব। কিন্তু সব দলের কাছে কমিটির সদস্যদের গ্রহণযোগ্য হওয়ার নিশ্চয়তা নেই। তিনি বলেন, মধ্য ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষ হবে। সার্চ কমিটি গঠনের মতো পর্যাপ্ত সময় নেই। এরশাদ এর জবাবে বলেন, সার্চ কমিটি গঠন না হওয়া পর্যন্ত বর্তমান কমিশনকে বহাল রাখা যেতে পারে।
বৈঠক শেষে প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ সমকালকে বলেন, সংলাপে তিনিসহ কাজী জাফর আহমদ, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জিএম কাদের, রুহুল আমিন হাওলাদার, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, ড. টিআই ফজলে রাবি্ব বক্তব্য রাখেন। রাষ্ট্রপতি তাদের বক্তব্যের জবাবে জাতীয় পার্টির কাছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনার নিয়োগে সুনির্দিষ্ট নামের প্রস্তাব চান। এর জবাবে এরশাদ রাষ্ট্রপতিকে জানান, দলীয় ফোরামে আলোচনার পর আগামী সপ্তাহেই নামের তালিকা পাঠানো হবে।
সংলাপে আরও অংশ নেন প্রেসিডিয়াম সদস্য গোলাম হাবিব দুলাল, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) কাজী মাহমুদ হাসান, গোলাম মসিহ, মুজিবুল হক চুন্নু, সুনীল শুভরায়, এসএম ফয়সল চিশতি এবং যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভঁূইয়া।
তিন ধাপে বাছাইয়ের প্রস্তাব জাসদের : অ্যাডহক ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন না করে বরং এই নির্বাচন প্রক্রিয়াকে একটি স্থায়ী কাঠামো দিতে 'মনোনয়ন' কমিটি গঠনের প্রস্তাব করে জাসদ। জাসদ প্রস্তাবিত স্থায়ী কাঠামো নিয়ে কোনো কথা না বললেও রাষ্ট্রপতি বলেন, বাকি এই ক'দিনের মধ্যে এতসব প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব কি-না? উত্তরে জাসদ বলেছে, সংবিধান সংশোধনের মতো কাজ যেহেতু সবার সহযোগিতা নিয়ে দ্রুততার সঙ্গে করা সম্ভব হয়েছে, এটিও করা অসম্ভব হবে না। তারা বলেন, প্রতিবার নির্বাচনের আগে নির্বাচন কমিশন নিয়ে নানা কথা ওঠে। নির্বাচন কমিশন নিয়ে যাতে আর কোনো কথা বলতে না হয় তার জন্যই 'মনোনয়ন' প্রক্রিয়ার মাধ্যমে যাওয়া দরকার।
সংলাপ শেষে জাসদ সভাপতি হাসানুল হক ইনু রাষ্ট্রপতির এ উদ্যোগকে 'মহতী' আখ্যা দিয়ে তার সফলতা কামনা করেন। তিনি বলেন, সংলাপের মাধ্যমে আস্থাভাজন কমিশন গঠিত হবে। তবে সংলাপে অংশ নেওয়ার আমন্ত্রণ পাওয়ার পরেও যদি বিএনপি তাতে সাড়া না দেয়, তাহলে সেটি তাদের জন্য আত্মঘাতী হবে বলেও মন্তব্য করেন তিনি। ইনু বলেন, সংলাপে না এলে বোঝা যাবে তারা সুনির্দিষ্ট চক্রান্তে লিপ্ত। তিনি বিএনপিকে উদ্দেশ করে বলেন, তারা রাষ্ট্রপতির কাছে তাদের মতামত না জানালে সাংবাদিকদের মাধ্যমে মতামত জানাতে পারে। এতে দেশবাসী সবকিছু জানতে পারবে। তাদের প্রস্তাব গ্রহণযোগ্য হলে সবাই গ্রহণ করবে।
এদিকে দলটির সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া সমকালকে বলেন, বিতর্ক হবে বলেই এখন তারা নির্বাচন কমিশন গঠনে কারও নাম প্রস্তাব করতে চান না। তার পরেও তারা আরও কয়েক দিন পরিস্থিতি দেখবেন। তার পরে পরিস্থিতি বুঝে নিজেরা বৈঠক করে সিদ্ধান্ত নেবেন।
সংলাপে জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল, স্থায়ী কমিটির সদস্য শিরীন আখতার, অ্যাডভোকেট রবিউল আলম, মীর হোসাইন আখতার, ইন্দুনন্দন দত্ত, ইকবাল হোসেন খান, নাজমুল হক প্রধান, মোহাম্মদ খালেদ এবং অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত প্রমুখ অংশ নেন।
গতকালের এই সংলাপের পর ২৬ ডিসেম্বর সকাল ১১টায় ওয়ার্কার্স পার্টি, দুপুর ১২টায় জাতীয় পার্টি (জেপি); ২৭ ডিসেম্বর সকাল ১১টায় এলডিপি, দুপুর ১২টায় সিপিবি; ২৯ ডিসেম্বর সকাল ১১টায় সাম্যবাদী দল এবং ১২টায় ইসলামিক ফ্রন্টের সঙ্গে সংলাপের তারিখ ও সময় চূড়ান্ত হয়েছে। তা ছাড়া আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে ভিন্ন ভিন্ন দুটি দিনে সংলাপ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.