বিরোধী দলের রোডমার্চ-গণতান্ত্রিক পরিবেশ আরো সুদৃঢ় হোক

রাজনৈতিক অঙ্গনে গণতন্ত্রের পথে অগ্রসরতায় কোনো অর্জন নেই_সে কথা বলা যাবে না। তার প্রমাণ প্রধান বিরোধী দল বিএনপির ঢাকা থেকে সিলেট পর্যন্ত রোডমার্চ। দুটি বড় দলেরই যথেষ্ট সংখ্যক সমর্থক দেশের সর্বত্রই বিদ্যমান। হাজার হাজার মানুষ বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সিলেটের পথে পথসভায় এবং জনসভায় যোগ দিয়েছে। কিন্তু কোথাও তেমন কোনো বিশৃঙ্খলা বা অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হয়নি। বিরোধী দল যেমন ভাঙচুর, জ্বালাও-


পোড়াওয়ের আশ্রয় নেয়নি, তেমনি সরকার পক্ষও এ কর্মসূচিতে কোনো বাধা প্রদান করেনি, বরং সরকারের আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ ক্ষেত্রেও সর্বক্ষণই পূর্ণ সহযোগিতা দিয়েছে। পথসভা ও জনসভায় নিষ্ঠার সঙ্গে পুলিশকে নিরাপত্তার কাজে দায়িত্ব পালন করতে দেখা গেছে। এ বিষয়টিকে আমরা সুস্থ গণতন্ত্র চর্চার অংশই বলতে পারি।
রোডমার্চের শেষ পর্যায়ে সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠে চারদলীয় জোটের জনসভায় বক্তব্য রেখে বিরোধীদলীয় নেতা সরকারকে আহ্বান জানিয়েছেন, আলোচনার মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা এবং ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের পরিকল্পনা বাতিল করতে। তিনি দৃঢ়কণ্ঠে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা না থাকার ব্যবস্থা এবং ইভিএম পদ্ধতি ব্যবহারকে বাতিল করে দিয়েছেন। সেই সঙ্গে তিনি আলোচনার কথাও বলেছেন। বিরোধী জোটের নেতার এই আলোচনার আহ্বান নিশ্চয়ই ইতিবাচক। তবে কী ধরনের আলোচনা হতে পারে, কোথায় আলোচনা হতে পারে, সে ব্যাপারে কিছু বলেননি। আমরা দেখতে পাচ্ছি, দেশে দুটি প্রধান রাজনৈতিক দল তথা প্রধান রাজনৈতিক জোট রাজনৈতিকব্যবস্থা ও নির্বাচন পদ্ধতির প্রশ্নে নিজস্ব দৃষ্টিভঙ্গি ও সিদ্ধান্তে অনড় হয়ে আছে। এটা রাজনীতিরই একটি বৈশিষ্ট্য বলে আমরা মনে করি। তবে এ অনড় অবস্থার বিকল্প যেন হয় আলোচনার টেবিল। কোনোক্রমেই দেশের মানুষের কাছে এসব ইস্যুতে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি গ্রহণযোগ্য নয়_এ কথা দুটি জোটকেই মনে রাখতে হবে। পৃথিবীর বিভিন্ন দেশে জাতীয় ইস্যুতে এমন বৈরী ও অনড় অবস্থায় আলোচনার মাধ্যমে তার উত্তরণ ঘটাতে দেখা গেছে। এই আলোচনার মানসিকতা যেন কোনো দলই বর্জন না করে।
বিরোধী দল বিএনপি ইতিমধ্যেই কিছু গণতন্ত্র চর্চার মানসিকতা প্রদর্শন করেছে। তারা মানববন্ধন করেছে, ঢাকাসহ বিভিন্ন জেলায় অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ করেছে। কিন্তু একই সঙ্গে প্রধান বিরোধী দলের সংসদে উপস্থিত না হওয়ার বিষয়টি দেশবাসীকে হতাশ করে চলেছে। গণতন্ত্রে, বিশেষ করে সংসদীয় গণতান্ত্রিকব্যবস্থায় সংসদের কোনো বিকল্প নেই। যেকোনো সমস্যার আলোচনা প্রথমত এবং প্রধানত সংসদেই হতে হবে। সংসদে বিরোধী দল, তা সংখ্যায় যত ছোটই হোক, উপস্থিত না থাকলে সংসদ অকার্যকর হয়ে পড়ে। আর সংসদ অকার্যকর হলে গণতন্ত্র চর্চা হয় ব্যাহত। তাই গণতান্ত্রিক পরিবেশকে সুনিশ্চিত করতে এবং বিদ্যমান দাবিদাওয়া উপস্থাপন করতে বিরোধী দলের সংসদে ফিরে যাওয়াই দেশবাসীর কাম্য। সিলেটের জনসভায় খালেদা জিয়া যে আলোচনার আহ্বান জানিয়েছেন, সে আলোচনা তিনি সংসদে ফিরে গেলে সহজতর হবে। বিরোধী দল সংসদে যেসব দাবিদাওয়া উপস্থাপন করেন, তা রেকর্ড হয়ে যায়। তাদের সেসব দাবি পূরণ না হলেও দেশবাসী সংসদে বিরোধী দলের দেওয়া বক্তব্যকে গভীরভাবে মূল্যায়ন করে থাকে। সে কারণেই সংসদের কোনো বিকল্প নেই। অন্যদিকে বিরোধী দলের রাজপথের আন্দোলনে যে অপ্রীতিকর কোনো ঘটনা পরিলক্ষিত হচ্ছে না, এ অবস্থাটা যেন অব্যাহত থাকে। এ জন্য সরকার এবং বিরোধী, উভয় জোটকেই সতর্ক থাকতে আমরা অনুরোধ জানাই। যেকোনো মূল্যে গণতান্ত্রিক পরিবেশ অক্ষুণ্ন ও সুদৃঢ় রাখতে হবে। সেটাই প্রকৃত গণতান্ত্রিক শক্তির কাছে দেশবাসীর প্রত্যাশা।

No comments

Powered by Blogger.