ওবামার বড়দিনের উপহার কেনা

পোষা কুকুর ও দুই মেয়ের জন্য আসন্ন বড়দিনের উপহার কিনলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার বিকেলে কর্মব্যস্ততার ফাঁকে কেনাকাটার জন্য হোয়াইট হাউস থেকে বেরিয়ে পড়েন তিনি। ‘বো’ নামের পোষা কুকুর সঙ্গে নিয়ে বড়দিনের কেনাকাটার জন্য প্রথমে ওবামা যান পেটস্মার্ট নামের একটি দোকানে। ৪১ ডলার দিয়ে বোর জন্য কেনেন বড়দিনের উপহার। এর মধ্যে একটি খেলনার মূল্য ২৫ ডলার। এক হাতে বোকে আগলে রেখেই মূল্য


পরিশোধ করেন তিনি। তারপর ওবামা যান ‘বেস্ট বাই’ নামের ইলেকট্রনিক সামগ্রীর দোকানে। মেয়েদের জন্য ৫০ ডলারের দুটি আই টিউনস গিফট কার্ড ও ‘জাস্ট ড্যান্স-৩’ নিনটেন্ডো উই ভিডিও গেম কেনেন। এ সময় সাংবাদিকদের তিনি বলেন, ‘আমার মেয়েরা এই গেমগুলো কিনে দেওয়ার জন্য আমাকে সব সময়ই খোঁচাতে থাকে।’ মেয়েদের জন্য কেনা উপহারবাবদ তাঁর খরচ হয় প্রায় দুই শ ডলার। মূল্য দিতে গিয়ে তিনি বলেন, ‘দেখা যাক, আমার ক্রেডিট কার্ড এখনো সচল আছে কি না।’
এরপর ওবামা যান ‘ডেল রে পিৎজরিয়া ইন আলেকজান্দ্রিয়া’ নামের একটি দোকানে। এখান থেকে তিনি তিনটি পিৎজা কেনেন। এ সময় তিনি সমবেত সমর্থকদের সঙ্গে করমর্দন করেন।
ফার্স্ট লেডি মিশেল ওবামা এবং দুই মেয়ে মালিয়া-সাশা অবকাশ যাপন করতে গত শুক্রবার হাওয়াই দ্বীপে গেছেন। বারাক ওবামারও তাঁদের সঙ্গে অবকাশে যাওয়ার কথা ছিল। তবে নাগরিকদের আয়কর রেয়াত আইনের মেয়াদ বৃদ্ধি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় তিনি যাওয়ার সময় পিছিয়ে দিয়েছেন। কিন্তু দুই মেয়ের জন্য কেনা বড়দিনের উপহার তিনি গিয়ে তাদের হাতে তুলে দিতে পারবেন কি না, তা জানা যাচ্ছে না।
নাগরিকদের আয়কর রেয়াত আইনের মেয়াদ বাড়ানো নিয়ে আইনপ্রণেতাদের সঙ্গে বিরোধ চলছে প্রেসিডেন্ট ওবামার। তিনি ঘোষণা দিয়েছেন, আইনপ্রণেতারা ঐক্যবদ্ধ হয়ে আইনটির মেয়াদ না বাড়ানো পর্যন্ত তিনি অবকাশে যাবেন না। ৩১ ডিসেম্বর আইনটির মেয়াদ শেষ হওয়ার কথা। এ বিষয়ে আলাপ করতে গত বুধবার তিনি প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েহনারকে ডেকে পাঠান।
বুধবার মধ্যরাত পর্যন্ত রিপাবলিকান ও ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের মধ্যে কর আইনের মেয়াদ বাড়ানো নিয়ে কোনো মতৈক্য হয়নি।

No comments

Powered by Blogger.