আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ-পঞ্চম স্থানে পাকিস্তান

ত্যি অসাধারণ বছর কাটাচ্ছে পাকিস্তান ক্রিকেট দল। চলতি বছরে তারা খেলেছে মোট ১০টি টেস্ট। জয় পেয়েছে ৬টিতে। সর্বশেষ বাংলাদেশের মাটিতে স্বাগতিকদের ২-০-তে হারিয়েছে পাকিস্তান। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়েও পড়েছে সেই প্রতিফলন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের পাঁচ নম্বরে উঠে এসেছে পাকিস্তান দল। ২০০৯ সালের মার্চের পর এটাই পাকিস্তানের সেরা টেস্ট র‌্যাংকিং। দু'বছর আগেও কয়েক মাসের জন্য পাঁচ নম্বরে ছিল পাকিস্তান।
বর্তমান টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাংকিংয়ে পাকিস্তানের সামনে অবস্থান করছে অস্ট্রেলিয়া। যারা ২৬ ডিসেম্বর থেকে বক্সিংডে টেস্ট খেলবে দুই নম্বরে থাকা ভারতের বিপক্ষে। স্বাগতিক অস্ট্রেলিয়া যদি ভারতের কাছে হোয়াইটওয়াশ হয় তাহলে চার নম্বর অবস্থানে উঠে আসবে পাকিস্তান। পাকিস্তানের এ চমকপ্রদ উত্থানের ফলে এক ধাপ পিছিয়ে গেছে শ্রীলংকা। অবশ্য দু'দলেরই রেটিং পয়েন্ট এখন ৯৯। যথারীতি ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাংকিং টেবিলের শীর্ষে আছে ইংল্যান্ড। নিজেদের মাঠে তারা ভারতকে হোয়াইটওয়াশ করে শীর্ষস্থান দখল করে। বাজে পারফরম্যান্সের কারণে শীর্ষস্থান থেকে ভারত তিনে নেমে যায়; কিন্তু ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে ২-০-তে হারানোর পর তারা আবার উঠে আসে দ্বিতীয় স্থানে। ভারতের পরই আছে দক্ষিণ আফ্রিকা। যারা ঘরের মাঠে এখন শ্রীলংকার মোকাবেলা করছে।
সেরা পাঁচ টেস্ট দল নিয়ে টেস্ট চ্যাম্পিয়শিপ আয়োজন করবে আইসিসি। পাকিস্তান প্রথম দিকে সেরার দৌড়ে না থাকলেও এখন তারা অসাধারণভাবে উঠে এসেছে। সংযুক্ত আরব আমিরাতে শ্রীলংকাকে হারিয়েই বাংলাদেশ সফরে এসেছিল পাকিস্তান। দুই টেস্টের সিরিজে তারা হোয়াইটওয়াশ করে স্বাগতিকদের। কেবল এ পারফরম্যান্সই নয়, ২০১১ সালটা অসাধারণ কাটছে মিসবাহদের। ১০ টেস্ট খেলে ৬টিতেই জিতেছে পাকিস্তান। এবারের চেয়ে ১৯৮২ এবং ২০০২ সালেই কেবল বেশি টেস্ট জিতেছিল পাকিস্তান। সেবার তারা ৭টি টেস্ট জয় করে। যদিও সাফল্যের হার ১৯৮২ এবং ২০০২ এর তুলনায় চলতি বছরেই ভালো। পাকিস্তান পরের বছর দুবাইতে বর্তমান টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ইংল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজ খেলবে।

No comments

Powered by Blogger.