'প্রণয়ের হলুদ উপাখ্যান'

সাইদ হাসান দারার 'প্রণয়ের হলুদ উপাখ্যান' মূলত অসংখ্য নাছোড় প্রেমে ভরা সুজটিল জলতরঙ্গের মতো এক তাজ্জব কাহিনী, যা অজস্র শাখা-প্রশাখায় বিস্তৃত, নানা ঘটনা, উপঘটনা, স্বপ্ন, আশা, ভালোবাসা ও ঘৃণার ছবিতে আকীর্ণ। এ জন্য এটি অবশ্যই গতানুগতিক প্রেমকাহিনী থেকে খুবই ব্যতিক্রমী এক কাহন, অন্য রকম এক আখ্যান_এ কথা দ্ব্যর্থহীনভাবে বলা যায়। পাতার পর পাতাজুড়ে উপন্যাসের ঘটনাবিস্তারে এক-দুই করে অসংখ্য চরিত্র মুখ্য হয়ে


ওঠে এবং সেগুলো কাহিনীর অন্যান্য ভিন্ন-চরিত্রের সঙ্গে নানাভাবে জড়িয়ে যায়। স্পষ্ট করে বোঝা যায়_তাদের রাগ, অনুরাগ এবং তাদের দ্বন্দ্বময় আবেগ-অনুভূতির টানাপড়েনের মধ্য দিয়ে তারা সেখানে সবাই কী রকম এক পরিণতির দিকে ক্রমশ অগ্রসর হতে থাকে, যা একই সঙ্গে যেমন বিস্মিত ও শিহরিত হওয়ার মতো ঘটনা আবার তা যেন বন্ধনমুক্ত আনন্দেরও বটে। অর্থাৎ দুঃস্বপ্নের মধ্যে যেমন ঢুকে পড়ে মধুরতম স্বপ্ন!
এই সৃষ্টিছাড়া কাব্যিক রচনায় লেখক অত্যন্ত দক্ষতার সঙ্গে এবং শিল্পিত দায়বোধের সঙ্গে অই সব অগণন অবিস্মরণীয় চরিত্র ও তাদেরই ঘটিত ঘটনা-দুর্ঘটনার বয়ান করেছেন। এই কল্পিত মহাকাব্যিক রচনায় আছে অলিভিয়া নামের এমন এক তুলনাবিহীন কিশোরী প্রেমিকা, যে তার প্রথম জীবনে তরুণ প্রেমিকের থেকে প্রত্যাখ্যাত হয়েও তাকে পাওয়ার আশা কোনোক্রমে ত্যাগ করবে না। বহু বছর ধরে সে তার জন্য অপেক্ষা করবে এবং গতানুগতিক প্রেমের বাইরে অর্থাৎ তার হারানো প্রেমিকের দহনজ্বালা ভুলতে সে প্রেমসাগরের অগণন গোপন দ্বীপালয়ে বাতি জ্বেলে যাবে। অতঃপর ও রকম একটা দুর্নীতির সাগরে ভাসতে ভাসতে সে একসময় অবশ্যই জয়ী হবে। কারণ তখন তার প্রেমিকের বউটা খরচের খাতায় চলে গেছে!
কাহনের বেশির ভাগ চরিত্র স্বপ্নবিলাস আর আকাশকুসুম চেতনায় ব্যাপৃত, তদুপরি তারা পদযুগল মাটির পৃথিবীতে শক্ত করে ঠেসে দিয়ে জীবনতরী ভাসিয়ে রাখার চেষ্টায় নিয়ত ব্যস্ত। আর এ ক্ষেত্রে লেখক যেভাবে কাহিনীকে দ্রুতগতিতে এগিয়ে নিতে গিয়ে কথককে অশ্বের পিঠে চড়িয়ে দিয়েছেন এবং এক কাহিনী থেকে অন্য কাহিনীতে যেভাবে পরিভ্রমণ করিয়েছেন, তেমনি তার ডিটেইলের ক্ষেত্রেও অমন অবিশ্বাস্য সম্ভার যুক্ত করেছেন, যা সব শ্রেণীর পাঠককে মুগ্ধ করতে সক্ষম। পাশপাশি লেখক চরিত্রচিত্রণের ক্ষেত্রের রেখেছেন ঈর্ষণীয় দক্ষতা।
প্রণয়ের হলুদ উপাখ্যান_সাইদ হাসান দারা। সময় প্রকাশন। প্রচ্ছদ : ধ্রুব এষ। মূল্য : ২০০ টাকা।
খান মিজান

No comments

Powered by Blogger.