এটিএম বুথে বিড়ম্বনা

বাণিজ্যিক ব্যাংকে নগদ টাকার সংকটের প্রভাব পড়েছে এটিএম বুথগুলোতে। ব্যাংক হিসাবে পর্যাপ্ত টাকা থাকার পরও এটিএম বুথে টাকা না থাকায় বিড়ম্বনার শিকার হচ্ছেন গ্রাহক। টাকা তুলতে গিয়ে ফিরতে হচ্ছে খালি হাতে। বিশেষ করে বন্ধের দিনগুলোতে এ সমস্যা দেখা দিচ্ছে। বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন তপন দাশ। তিনি বেসরকারি একটি ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারকারী। গত শুক্রবার দুপুর ১২টায় ব্যাংকটির রামপুরা বাজারের


এটিএম বুথে টাকা তুলতে গিয়ে দেখেন বুথটি বিকল হয়ে আছে। পাশের মোনারবাজার এটিএম বুথে গিয়ে দেখেন সেখানে টাকা নেই। এর পর তিনি অন্য একটি বুথ থেকে টাকা তুলতে সক্ষম হন। এর আগের শুক্রবারও ওই ব্যাংকের রামপুরা বুথে একই ধরনের সমস্যা ছিল বলে তিনি জানান।
ছুটি বা ব্যাংকিং সময়ের বাইরে গ্রাহকরা এটিএমের সেবা বেশি নিয়ে থাকেন। ব্যাংকগুলো নগদ টাকার সংকটে থাকায় বেশ কিছু দিন ধরে এটিএম বুথে সমস্যা দেখা দিচ্ছে বলে জানা গেছে। যেসব ব্যাংকে তারল্যের অভাবে রয়েছে সাপ্তাহিক বা অন্যান্য ছুটির দিনের জন্য তারা এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখতে পারছে না। এটিএম সেবাদানকারী অন্যতম ব্যাংক বেসরকারি ব্র্যাক ব্যাংকের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স জিশান কিংশুক হক সমকালকে বলেন, ব্র্যাক ব্যাংকের এটিএম বুথে যেন কোনো ধরনের সমস্যা না হয় সে বিষয়টি সব সময় নজর রাখা হয়। যে কারণে আমাদের গ্রাহকদের কাছ থেকে এটিএম সংক্রান্ত অভিযোগ আসে না। তিনি জানান, এটিএম নেটওয়ার্ক শেয়ারের মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম সেবা নিতে পারেন। যে কারণে ব্যাংকগুলো কম সংখ্যক এটিএম বুথ স্থাপন করে অনেক গ্রাহককে সেবা দিচ্ছে। ব্র্যাক ব্যাংকের নেতৃত্বাধীন 'অমনিবাস' নেটওয়ার্কের আওতায় ৩০টিরও বেশি ব্যাংক যুক্ত হয়েছে। যেখানে মোট এটিএমের সংখ্যা রয়েছে প্রায় সাড়ে ৭০০। এসব বুথের মাধ্যমে গ্রাহকরা কোনো ধরনের বিড়ম্বনা ছাড়াই ২৪ ঘণ্টা নগদ উত্তোলন, ব্যালান্স জানা, ইউটিলিটি বিল পরিশোধের সুযোগ পাচ্ছেন বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.