বিক্ষোভে উত্তাল রাশিয়া-পুনঃনির্বাচন দাবি

রাশিয়ায় নির্বাচন বাতিলের দাবিতে রাজধানী মস্কোয় কমপক্ষে ৫০ হাজার লোকের বিক্ষোভ সমাবেশ হয়েছে। এ ছাড়া রাশিয়ার বিভিন্ন শহরে ছোট ছোট বিক্ষোভ হয়েছে। প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের ক্ষমতাসীন ইউনাইটেড পার্টির বিরুদ্ধে দেশব্যাপী ক্ষোভ প্রদর্শন করতে পূর্বপরিকল্পনা অনুযায়ী মস্কোর একটি চত্বরসহ দেশের বড় শহরগুলোয় গতকাল শনিবার বিক্ষোভকারীরা জড়ো হয়। বিরোধীদের দাবি, ২০ বছরের মধ্যে এটাই রাশিয়ায় সবচেয়ে বড়


বিক্ষোভ। অপ্রীতিকর ঘটনা এড়াতে মস্কোয় ৫০ হাজার নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। খবর এএফপি ও আলজাজিরা অনলাইনের।
গত ৪ ডিসেম্বর রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার নির্বাচনে তৃতীয়বারের মতো বিজয়ী হয় ইউনাইটেড রাশিয়া। তবে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি তারা। বিরোধী দলগুলো নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে ফের নির্বাচনের দাবি জানিয়েছে। যদিও পুতিন ও প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এ অভিযোগ অস্বীকার করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছেন।
শনিবার পুনর্নির্বাচনের দাবিতে বিরোধীরা দেশব্যাপী বিক্ষোভ র‌্যালি করতে চাইলে মস্কোয় ৩০ হাজার লোকের জমায়েতের অনুমতি দেয় পুলিশ। গতকাল র‌্যালির শুরুতেই ক্রেমলিনের পাশের বলৎনায়া স্কয়ারে অন্তত ২০ হাজার লোক জড়ো হয়। যদিও মস্কো পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, র‌্যালিতে ১৫ হাজার লোক জড়ো হয়েছে। গতকালের বিক্ষোভের সূচনা হয় পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্টকে। বিক্ষোভ উপলক্ষে মস্কোয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। রাস্তায় অন্তত ৫০ হাজার দাঙ্গা পুলিশের পাশাপাশি আকাশেও ছিল হেলিকপ্টার টহল। রাস্তায় জলকামান নিয়ে সক্রিয় ছিল পুলিশ। গতকাল মস্কোসহ অন্তত ১৪টি বড় শহরে বিক্ষোভ করে বিরোধী দলগুলো। এর আগে গত ক'দিনে অন্তত ১ হাজার ৬০০ লোককে গ্রেফতার করে পুলিশ।
১৯৯০ সালের পর এটিই রাশিয়ায় সবচেয়ে বড় বিক্ষোভ। ১২ বছর ধরে ক্ষমতায় থাকা লৌহমানব পুতিনের বিপক্ষে আগে এত উচ্চকিত দেখা যায়নি রাশিয়ানদের।

No comments

Powered by Blogger.