বাদলের প্রস্তাবে মোহামেডানের না-সাকিব-তামিম সূর্যতরুণে by রানা হাসান

রোয়া ক্রিকেটের দেশসেরা আসর ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের দলবদলের আগে দেশসেরা দুই ক্রিকেটারকে নিয়ে এসব কথাই ঘুরে ফিরছে গত কয়েকদিন ধরে। খোঁজ নিয়ে জানা গেল সবই সত্য। ঘরোয়া ক্রিকেটে আগামী মৌসুমে মহামূল্যমানের দুই ক্রিকেটারসহ গত মৌসুমে মোহামেডানের হয়ে খেলার প্রায় সব ক্রিকেটারই এবার নাম লেখাচ্ছেন প্রিমিয়ার ক্রিকেটের পুরনো দল সূর্যতরুণ স্পোটিং ক্লাবে। দলবদলের এই বিষয়টি শুধু ক্রিকেটারদের মধ্যেই সীমিত


নেই। মোহামেডানের ক্রিকেট দল গঠনের প্রক্রিয়ায় দীর্ঘদিন জড়িয়ে থাকা তিন কর্মকর্তাও ভিড়ছেন ধানমণ্ডির এ ক্লাবটিতে। মোহামেডানের ক্রিকেট কমিটির চেয়ারম্যান লুৎফর রহমান বাদল, সম্পাদক হানিফ ভূঁইয়ার সঙ্গে ক্রিকেট বোর্ডের প্রভাবশালী কর্মকর্তা নির্বাচিত সিনিয়র সহ-সভাপতি মাহাবুব আনামও নাকি সূর্যতরুণ ক্লাবের গভর্নিং কমিটিতে নাম লেখাচ্ছেন! বাজারে এ গুঞ্জনের খানিকটা সত্যতা মিলেছে লুৎফর রহমান বাদলের কথাতেই। মোহামেডানের একনিষ্ঠ কর্মকর্তা হিসেবে পরিচিত এ কর্মকর্তা জানালেন, সূর্যতরুণের গভর্নিং কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নিতে সম্মতির কথা জানিয়েছি। আশা করছি দু'এক দিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। নিজের কথা স্বীকার করলেও বিসিবির সিনিয়র সহ-সভাপতি মাহাবুব আনাম ও লীগের আয়োজক সিসিডিএমের সম্পাদক হানিফ ভূঁইয়ার বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি। তবে সাকিব-তামিমের দলবদলের খবরটি নিশ্চিত করেছেন মোহামেডানের সাবেক পরিচালক ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান। বললেন, শুধু সাকিব-তামিম নয়। মোহামেডানের হয়ে গত মৌসুমের খেলা সব ক্রিকেটারকেই আমি সেখানে থেকে যেতে বলেছিলাম। মোহামেডানের নতুন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদেরও প্রস্তাব দিয়েছিলাম। বলেছিলাম, আমি ওদের অগ্রিম দিয়েছি। আমার টাকাগুলো আমাকে দিয়ে দিন, ওরা মোহামেডানেই খেলবে। বেশ কয়েকজন ক্রিকেটার তাতে মনোক্ষুণ্ন হলেও আমি তাদের রাজি করাতে পারতাম বলে বিশ্বাস; কিন্তু প্রথমে যা দরকার সেটিই হয়নি। মোহামেডানের কর্মকর্তারা অগ্রিম হিসেবে আমার দেওয়া এক কোটি টাকা পরিশোধে সম্মত হয়নি। আমি মোহামেডানের সমর্থক ছিলাম। থাকব। সেই ভালোবাসা থেকেই আমি লোকমান সাহেবের মাধ্যমে মোহামেডানকে এ প্রস্তাব দিয়েছিলাম; কিন্তু শুনলাম, 'সাকিব-তামিমরা তো বাদলের খেলোয়াড়। ওদের রাখা যাবে না'। তারপরও এত টাকা দেওয়া সম্ভব নয় বলেই তারা আমার প্রস্তাব মেনে নেয়নি। লুৎফর রহমান বাদল অভিযোগের সুরে বললেন, ওরা কেন সম্মতি জানাবে! চ্যাম্পিয়ন বা সেরা দল তৈরি করা তো ওদের লক্ষ্য নয়। ওদের লক্ষ্য ক্লাবকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া, ক্লাবের মূল্যবান জমি দখল করা। আমি সেটি পারিনি। ক্রিকেটারদের সঙ্গে আমার একটি কমিটমেন্ট ছিল। তা রক্ষা করতেই অনেকটা বাধ্য হয়েই আমি সূর্যতরুণের গভর্নিং বডির চেয়ারম্যানের দায়িত্ব নিতে রাজি হয়েছি। সতি কথা হলো, আমার প্রতি ক্রিকেটারদের ভালোবাসা আর আস্থার প্রকাশ দেখেই সম্মতির কথা জানিয়েছি।
সাকিব-তামিমের সঙ্গে মোহামেডানে হয়ে গত মৌসুম মোহামেডানে খেলা জহিরুল ইসলাম অমি, মোশারফর হোসেন রুবেল, সাবি্বর রুম্মন, মুক্তার আলী, তারেক আজিজ, আরমানও এবার সূর্যতরুণে যোগ দিচ্ছেন। সে সঙ্গে বিদেশি পাঁচ ক্রিকেটারের কোটায় শোয়েব মালিকের সঙ্গে থাকছেন ওয়াহাব রিয়াজ, আহমেদ সাজ্জাদ, মনোজ তেওয়ারি, পল ভালথ্যাতির মতো ইনফর্ম ক্রিকেটার। লুৎফর রহমান বাদল নিজেই দিলেন এসব তথ্য। জানালেন, আমার কাজ দল বানিয়ে দেওয়া। কয়েক কোটি টাকা খরচে সূর্যতরুণ ভালো দল বানিয়েছে। এবার মাঠে ক্রিকেটারদের পালা। তারা ভালো পারফরম্যান্স করলে অবশ্যই চ্যাম্পিয়ন হওয়া সম্ভব।
লুৎফর রহমান বাদলের ওপর আস্থা প্রকাশের সত্যতা পাওয়া গেল তামিম ইকবালের কথাতেও। সূর্যতরুণে যাচ্ছেন কী?_ এমন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে তিনি বললেন, বাদল ভাইয়ে সঙ্গে আগামী মৌসুমের চুক্তিটা আগেই করে রেখেছিলাম। সে কারণেই উনি যেখানে বলবেন, আমি বা আমরা কয়েকজন ক্রিকেটাররা আছি, তারা সেখানেই খেলব। তা ছাড়া উনার মতো কমিটমেন্ট রজায় রাখা ক্রীড়া সংগঠক আমি খুব কমই দেখেছি। এ ছাড়া সূর্যতরুণ তো অনেক পুরনো দল। সবসময়ই ভালো দল গড়ে। এবার আমরা খেললে তো আরো ভালো কিছু হতে পরে।
অন্য একটি সূত্র জানিয়েছে, এরই মধ্যে সূর্যতরুণের পক্ষ থেকে জনপ্রতি ২০ লাখ টাকা করে সাকিব-তামিমের সঙ্গে চুক্তিটা সেরে নিয়েছেন লুৎফর রহমান বাদলরা। সূর্যতরুণের কোচের দায়িত্ব পালনের সঙ্গে সারোয়ার ইমরানকেও নিয়োগ দেওয়া হবে আজ-কালের মধ্যেই। সব মিলিয়ে এবারের লীগে সর্বাধিক ৪ কোটি টাকা বাজেটের দল নিয়ে মাঠে নামছে ধানমণ্ডির এ ক্রিকেট ক্লাবটি।

No comments

Powered by Blogger.