জয় দিয়ে শেষ চায় ভারত

য়েস্ট ইন্ডিজের প্রায় চলি্লশ দিনের ভারত সফর শেষ হচ্ছে আজ চেন্নাইয়ে পঞ্চম ওয়ানডের মাধ্যমে। ইতিমধ্যে ৩-১-এ সিরিজ জিতে নিয়েছে ভারত; কিন্তু অস্ট্রেলিয়া সফরে রওনা হওয়ার আগে তারা শেষ ওয়ানডেও জিততে চায়। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য সান্ত্বনার জয়। ভারত সফরে ওয়েস্ট ইন্ডিজ একটি মাত্র ওয়ানডে জয় ছাড়া কিছুই পায়নি। তিন ম্যাচের টেস্ট সিরিজ তারা হোয়াইটওয়াশ হতে হতেও বেঁচে গিয়েছিল।


মুম্বাই টেস্ট সমান স্কোরে নাটকীয়ভাবে ড্র হওয়ার ফলে ২-০-তে সিরিজ জেতে ভারত। এরপর শুরু হয় ওয়ানডে সিরিজ। যথারীতি হার দিয়ে শুরু হয় ওয়েস্ট ইন্ডিজের সেই মিশন। প্রথম দুটি ওয়ানডে হারের পর তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। নাটকীয় ম্যাচে ১৬ রানে জয় তুলে নেয় তারা; কিন্তু পরের ম্যাচ তাদের জন্য দুর্ভাগ্য বয়ে আনে। ইন্দোরের চতুর্থ ওয়ানডেতে শেবাগের ব্যাটিং তাণ্ডবের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীদের বোলিং আক্রমণ তছনছ করে বিশ্বরেকর্ড গড়েন শেবাগ। ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে করেন ডাবল সেঞ্চুরি। শচীন টেন্ডুলকারের ওয়ানডে সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে ২১৯ রানের নতুন রেকর্ড গড়েন শেবাগ। মূলত তার ব্যাটিং তাণ্ডবেই চতুর্থ ওয়ানডেতে বড় রানের ব্যবধানে হেরে ৩-১-এ সিরিজ হারে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক হিসেবে প্রথম সিরিজ জয়ের স্বাদ পান শেবাগ। চলতি সিরিজে নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বিশ্রাম নেওয়ায় দায়িত্ব পড়ে শেবাগের কাঁধে। আসন্ন অস্ট্রেলিয়া সফর থেকে আবার দায়িত্ব বুঝে নেবেন ধোনি। সিরিজ জয় সম্পন্ন হওয়ার পর আজ ভারত শেষ ওয়ানডে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারে। খেলার সুযোগ পেতে পারেন বরোদার পেসার ইরফান পাঠান। তিন বছর পর জাতীয় দলে ফিরেছেন ইরফান। চলতি মৌসুমে রনজি ট্রফিতে অসাধারণ ফর্ম দেখিয়েছেন তিনি। ২১ উইকেট দখল করেছেন। তা ছাড়া আগের সেই রিভার্স সুইংও ফিরে এসেছে তার বলে। ওপেনিং নিয়ে ভারতের যে দুশ্চিন্তা ছিল, ইন্দোরে শেবাগ এবং গম্ভীর ফর্মে ফেরায় তা এখন নেই; কিন্তু সুরেশ রায়নার ফর্মহীনতা ভাবাচ্ছে কিছুটা।
ওয়েস্ট ইন্ডিজ অবশ্য ব্যাটিং নিয়ে বরাবর দুশ্চিন্তায়। কয়েকজন রান পেলেও শুরুটা তেমন ভালো হচ্ছে না। ফলে লোয়ার অর্ডারের ওপর চাপ পড়ছে বেশি। প্রায় সবগুলো ওয়ানডে ম্যাচেই শেষ দিকের ব্যাটসম্যানরা ওয়েস ইন্ডিজকে ফাইটিং স্কোর দাঁড় করাতে সাহায্য করেছে। তা সত্ত্বেও ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি মনে করেন, তার দল আজ জেতার ক্ষমতা রাখে। বলেছেন, 'আমরা এখনও জয়ের ক্ষমতা রাখি। ওয়ানডে সিরিজের শুরু থেকেই আমরা না হারার মনোভাব নিয়ে খেলেছিলাম। এ ম্যাচেও সেই মনোভাব বজায় রাখব।'

No comments

Powered by Blogger.