'আপনা মাঝে শক্তি ধরো'-নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকে অন্তর্ভুক্ত হচ্ছে জীবনদক্ষতাভিত্তিক শিক্ষা by অভিজিৎ ভট্টাচার্য্য

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষাক্রমে জীবনদক্ষতাভিত্তিক শিক্ষা অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ শিক্ষার জন্য 'ব্যক্তিগত নিরাপত্তা' 'ব্যক্তিগত স্বাস্থ্যশিক্ষা ও এইচআইভি/এইডস' 'মাদ্রকদ্রব্য' এবং 'বয়ঃসন্ধি ও প্রজনন স্বাস্থ্য' নামের চারটি ক্ষেত্র নির্বাচন করা হয়েছে। এ চারটি বিষয়ে ৭১টি পাঠ রচনা করা হয়েছে। বাংলাদেশে প্রথমবারের মতো এ শিক্ষা শুরু হতে যাচ্ছে আগামী বছর থেকে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের উদ্যোগ ও নেতৃত্বে এবং ইউনিসেফ বাংলাদেশের সহায়তায় এ শিক্ষাক্রম ও শিক্ষক নির্দেশিকা প্রস্তুত করা হয়েছে।


জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বলছে, জীবনদক্ষতা হচ্ছে মনঃসামাজিক দক্ষতা। এগুলোকে মানবদক্ষতা, আন্তব্যক্তিক দক্ষতা কিংবা আত্মনিয়ন্ত্রণের দক্ষতাও বলা হয়। জীবনদক্ষতা শিক্ষার্থীকে তার দৈনন্দিন জীবনের সমস্যা ও চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করে যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে সক্ষম করে। আগামী বছর থেকে মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে এ শিক্ষা অন্তর্ভুক্ত করা হচ্ছে। আগামী বছর শুধু ষষ্ঠ থেকে নবম শ্রেণীর সাতটি পাঠ্যপুস্তকে এ শিক্ষার প্রচলন শুরু হবে। পরের বছর থেকে বাকি ৬৮টি পাঠ্যপুস্তকে পুরোদমে এ শিক্ষা শুরু হবে।
পাঠ্যপুস্তকে জীবনদক্ষতাভিত্তিক শিক্ষার ব্যবহার নিয়ে গতকাল শনিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক কর্মশালার আয়োজন করা হয়। ইউনিসেফের আর্থিক সহায়তায় এ কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তা, শিক্ষক প্রশিক্ষণ কলেজের শিক্ষক ও রাজধানীর বেশ কয়টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন। কর্মশালায় বক্তারা বলেন, এ দক্ষতাগুলো কিশোর-কিশোরীদের ইতিবাচক আচরণে সামর্থ্য করার পাশাপাশি নিজের ও অপরের সব রকম অধিকার সম্পর্কে সচেতন করবে। একই সঙ্গে নিজের, পরিবারের, সমাজের ও দেশের উন্নয়নে অবদান রাখার মতো আত্মবিশ্বাসী, দায়িত্বশীল ও সৃজনশীল ব্যক্তি হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনসিটিবির প্রধান সম্পাদক ড. সরকার আবদুল মান্নান। 'আপনা মাঝে শক্তি ধরো' শিরোনামে মূল প্রবন্ধে বলা হয়, জীবনদক্ষতাভিত্তিক শিক্ষা এমন একটি শিক্ষণ-শিখন অভিজ্ঞতা, যার মাধ্যমে শিক্ষার্থীরা জীবনদক্ষতাগুলো অর্জন ও আয়ত্ত করে। অর্থাৎ শিক্ষার্থীরা নিজেরাই তাদের সমস্যা সমাধান করতে পারবে। এ শিক্ষা প্রদানে অংশগ্রহণমূলক শিক্ষণ-শিখন পদ্ধতির প্রয়োগ আবশ্যিক। ফলে কিশোর-কিশোরীরা নিজেকে দক্ষ ও বিচারবুদ্ধিসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে পারে।
কর্মশালায় বলা হয়, জীবনদক্ষতাভিত্তিক শিক্ষা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে বাংলাদেশ পিছিয়ে রয়েছে। মিয়ানমার শুরু করেছে ১৯৯৮ সালে উচ্চ মাধ্যমিক স্তরে জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা অন্তর্ভুক্তির মাধ্যমে, একই বছর নেপালও শুরু করেছে প্রথম-দ্বিতীয় শ্রেণীতে। ১৯৯৭ সালে শুরু করেছে শ্রীলঙ্কা নিম্ন মাধ্যমিক পর্যায়ে আর বাংলাদেশ এ শিক্ষা শুরু করবে আগামী বছর থেকে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে।
১০টি জীবনদক্ষতা : পাঠ্যপুস্তকে যুক্ত হওয়ার অপেক্ষায় থাকা ১০টি জীবনদক্ষতা হলো_আত্মসচেতনতা, সহমর্মিতা, আন্তব্যক্তিক দক্ষতা, যোগাযোগ দক্ষতা, বিশ্লেষণমূলক গভীর চিন্তার দক্ষতা, সৃজনশীল চিন্তন দক্ষতা, সমস্যা সমাধান দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণ দক্ষতা, আবেগ সামলানোর দক্ষতা ও চাপ মোকাবিলার দক্ষতা। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পাঠ্যপুস্তকে আনুষ্ঠানিকভাবে জীবনদক্ষতা সংযোজন করার আগে ২০০৮ সালের জুন-জুলাই মাসে দেশব্যাপী ২৬টি মাধ্যমিক বিদ্যালয়ের ১০৪টি শ্রেণীকক্ষে এর পরীক্ষামূলক প্রক্রিয়া শুরু হয়। ২০০৯ সালে তা শেষ হয়। গত একবছরে দেশের ১৫টি জেলায় জীবনদক্ষতাভিত্তিক শিক্ষায় ১৪ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামী এক বছরে বাকি জেলার বিদ্যালয়গুলোয় চারজন করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

মাধ্যমিক পর্যায়ে জীবনদক্ষতাভিত্তিক শিক্ষা কেন : এ প্রজন্মের কিশোর-কিশোরীরা যেসব সমস্যা ও চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে সেগুলো তাদের পূর্ববর্তীদের সমস্যার চেয়ে অনেকটাই ভিন্ন। বর্তমানে যারা বয়ঃসন্ধিকাল অতিক্রম করছে, তারা মাদকাসক্ত, এইচআইভি/এইডস ও বিভিন্ন যৌন রোগ, শিশুপাচার, শিশুশ্রম, সহিংসতা, সন্ত্রাস, যৌতুক ও বাল্যবিবাহ, শারীরিক ও মানসিক এবং যৌন নিপীড়নসহ নানারকম বৈষম্য, ব্যক্তিগত ও সামাজিক সমস্যার মধ্য দিয়ে প্রতিনিয়ত পথ চলছে। অথচ এ সমস্যা ও বিপদ থেকে পরিত্রাণের উপায় তাদের জানা নেই। কারণ কিশোর-কিশোরীদের প্রধান আশ্রয় তাদের মা-বাবা এসব সমস্যার অনেকটার সঙ্গেই পরিচিত নন। সহপাঠী এবং সতীর্থরাও তাদের মতোই বিপন্ন। এই বিপন্ন অবস্থা সাহস ও শক্তির সঙ্গে মোকাবিলায় কিশোর-কিশোরীদের সামর্থ্য গড়ে তোলা জরুরি। এই সামর্থ্য সৃষ্টির জন্য প্রয়োজন জীবনদক্ষতা।

No comments

Powered by Blogger.