মুখোমুখি প্রতিদিন-টুর্নামেন্ট বর্জন করা কোনোভাবেই উচিত হয়নি

ব্যাডমিন্টনই তাঁকে সব দিয়েছে। ব্যাডমিন্টন খেলেই পেয়েছেন জাতীয় পুরস্কার। তার পরও তাঁর কণ্ঠে আজ আক্ষেপ। কেন? কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে সেটাই জানিয়েছেন ব্যাডমিন্টন দলের বর্তমান কোচ মনোয়ারুল আলম বাবুল কালের কণ্ঠ স্পোর্টস : ৪৩ বছর ধরে বাংলাদেশের ব্যাডমিন্টনের সঙ্গে জড়িত আছেন আপনি। বাংলাদেশ ইন্টারন্যাশনাল সিরিজকে ঘিরে যা ঘটল, আপনার অভিজ্ঞতা দিয়ে সেটাকে কিভাবে মূল্যায়ন করবেন?


মনোয়ারুল আলম বাবুল : আমি ১৯৬৭ সালে প্রথম ব্যাডমিন্টন অঙ্গনে পা রেখেছি। কিন্তু এবারের মতো এমন দুঃখজনক ঘটনা আমার সারা জীবনেও দেখিনি। আমি মনে করি বাংলাদেশের ব্যাডমিন্টনের জন্য এটা একটা লজ্জাজনক ব্যাপার।
প্রশ্ন : বাংলাদেশের শাটলাররা এমনিতেই আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার সুযোগ খুব কম পান। তাঁদের কি উচিত হয়েছে ঘরের মাটিতে এমন একটি টুর্নামেন্ট বর্জন করা?
বাবুল : আমরা দেশে ছোট পরিসরে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছি। দেশের বাইরে গিয়ে হয়তো অনেক ম্যাচ খেলেছি। কিন্তু বাংলাদেশের ব্যাডমিন্টন ইতিহাসে এমন সুযোগ আর আসেনি। ভবিষ্যতে আসবে কি না তা নিয়েও সন্দেহ আছে। কোথায় কী সমস্যা হয়েছে তা আমলে না নিয়ে সবার উচিত ছিল এ টুর্নামেন্টে অংশ নেওয়া। কোনোভাবেই এ টুর্নামেন্ট বর্জন করা তাদের উচিত হয়নি। আমি মনে করি তারা খেলোয়াড়সুলভ আচরণ করেনি। কারণ একজন খেলোয়াড়ের কাছে দেশের সম্মান সবার আগে। তাদের কারণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।
প্রশ্ন : আপনি কি মনে করেন এ জন্য তাঁদের শাস্তি পাওয়া উচিত?
বাবুল : আমি সব সময়ই খেলোয়াড়দের পক্ষে কথা বলি। কিন্তু এবার তারা কোনো ভালো উদাহরণ সৃষ্টি করেনি। অবশ্যই এ জন্য তাদের শাস্তি হওয়া উচিত। সরকারের এবং ফেডারেশনের কর্মকর্তারা সবাই মিলে সিদ্ধান্ত নেওয়া উচিত, যেন ভবিষ্যতে আর কোনো খেলোয়াড় এভাবে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে না পারে।
প্রশ্ন : টুর্নামেন্ট বর্জনের পেছনে কি কোনো যুক্তিই নেই?
বাবুল : ওরা যে কাজটি করেছে সে জন্য আমি ওদের ধিক্কার জানাচ্ছি। এ জন্য সে যত বড় খেলোয়াড়ই হোক না কেন তার শাস্তি হওয়া উচিত। এ ছাড়া তাদের যারা শক্তি জোগাচ্ছে তাদেরও বিচারের আওতায় আনা উচিত। সরকারই পারে তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে।
প্রশ্ন : খেলাটির উন্নয়নে সরকারের কি কিছু করার নেই?
বাবুল : আমি মনে করি খেলাটি বাঁচাতে হলে ফেডারেশনে তিন ধরনের লোক লাগবে। দক্ষ সংগঠকদের পাশাপাশি ভালো স্পনসর আনতে পারবে এমন লোকদেরও দরকার। এ ছাড়া এমন ব্যক্তিদের সামনে রাখতে হবে যাদের দেখে অনেকের খেলাটির প্রতি আগ্রহ বাড়বে।
প্রশ্ন : আর খেলোয়াড়দের জন্য কোনো উপদেশ?
বাবুল : আসলে আমাদের সময় কিন্তু এত সুযোগ-সুবিধা ছিল না, নিজেদের উদ্যোগেই আমরা প্র্যাকটিস করতাম। কিন্তু ইদানীংকার খেলোয়াড়দের মধ্যে এ আগ্রহটুকু দেখা যায় না। এ কারণেই খেলাটি এগুচ্ছে না।

No comments

Powered by Blogger.