ভোজ্য তেলে ভিটামিন 'এ' মেশানো শুরু হচ্ছে আজ by ফারজানা লাবনী

জ থেকে ভোজ্য তেলে ভিটামিন 'এ' মেশানো শুরু হচ্ছে। শিল্প মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে চার বছর মেয়াদি প্রকল্পে আগামী এক বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে সিটি গ্রুপ, এস আলম এবং মোস্তফা গ্রুপ। আজ মোস্তফা গ্রুপের তেলে ভিটামিন 'এ' মিশিয়ে প্রকল্পের উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। প্রকল্প পরিচালক এবং শিল্প মন্ত্রণালয়ের পরিকল্পনা উইংয়ের যুগ্ম প্রধান খন্দকার নূরুজ্জামান কালের কণ্ঠকে জানান, ১৮টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হওয়ার কথা


থাকলেও শেষ পর্যন্ত সিটি গ্রুপ, এস আলম এবং মোস্তফা গ্রুপের সঙ্গে বিসিকের (বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন) সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আগামী এক বছরের মধ্যে প্রতি কেজি পরিশোধিত ভোজ্য তেলের ২০ হাজার আন্তর্জাতিক ইউনিটে (আইইউ) ভিটামিন মেশানো হবে। ভিটামিন 'এ' মেশানো তেলের বাজারজাতকরণ সম্পর্কে খন্দকার নূরুজ্জামান আরো জানান, এই তেল পাঁচ বছরের কম বয়সী এক কোটি ৬১ লাখ শিশু, ছয় থেকে ৯ বছর বয়সী চার কোটি ২০ লাখ কিশোর এবং তিন কোটি ২১ লাখ নারীর মধ্যে বিতরণ করা হবে। চলতি সপ্তাহ থেকেই বাজারে ভিটামিন 'এ' মিশ্রিত তেল সরবরাহের সম্ভাবনা রয়েছে। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম কালের কণ্ঠকে জানান, এক বছরের জন্য প্রকল্পের সব আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে ইউনিফ। খাওয়ার তেলে ভিটামিন মেশাতে প্রিমিঙ্ মেশিন এবং ডোজিং মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতিও বিনা মূল্যে সরবরাহ করছে সংস্থাটি। এ ছাড়া ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর কারখানায় যেসব কর্মকর্তা-কর্মচারী তেলে ভিটামিন মেশানোর কাজ করবেন, তাঁদের প্রায় এক বছর যাবৎ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তেলে ভিটামিন মেশানোর পরও যাতে দাম না বাড়ানো হয়, সেজন্য শিল্প মন্ত্রণালয় থেকে মনিটরিং সেল থাকবে।
শিল্প মন্ত্রাণলয় সূত্রে জানা গেছে, এক বছর পর বিএসটিআইয়ের তত্ত্বাবধানে প্রকল্পটি চালু রাখতে আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে, যাতে প্রত্যেক কম্পানি ভোজ্য তেলে ভিটামিন 'এ' মেশাতে বাধ্য থাকে। প্রকৃতপক্ষে প্রতি কেজি সয়াবিন ও পাম অয়েলে ভিটামিন 'এ' মেশাতে খরচ হয় ২৫ পয়সা। ২৪ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে 'ফর্টিফিকেশন অব এডিব্ল্ অয়েল' নামের প্রকল্পটি পরিচালনা করা হবে। এই প্রকল্পের আওতায় সব কেনাকাটা এবং উৎপাদনকারীদের মধ্যে তা বরাদ্দের কাজটি শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত হবে। এ ছাড়া তেল উৎপাদন, মান নিয়ন্ত্রণ এবং তা ব্যবহারের ক্ষেত্রে জনসচেতনতা গড়ে তোলার কাজটিও করবে শিল্প মন্ত্রণালয়।

No comments

Powered by Blogger.