'সুহৃদ মহাসমাবেশে' তরুণদের প্রতি জাফর ইকবাল-মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত হও

থ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল তরুণদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত হয়ে দেশ গড়তে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, মুক্তিযোদ্ধারা দেশ দিয়েছেন। আর তরুণদের দায়িত্ব দেশকে সামনে এগিয়ে নেওয়া। রক্তদানের মাধ্যমে জন্মদিন উদযাপনসহ সর্বস্তরের মানুষকে সঠিকভাবে জাতীয় সঙ্গীত গাইতে শেখানোর মতো গুরুত্বপূর্ণ কাজেও তিনি সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশের কর্মীদের নিবেদিত থাকার আহ্বান জানান। 'এখান থেকেই নতুন নেতৃত্ব তৈরি হবে' বলেও ঘোষণা করেন তিনি।


শনিবার সুহৃদ সমাবেশ আয়োজিত মহাসমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এসব কথা বলেন। সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের
সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী এবং
টাইমস মিডিয়া লি.-এর নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন বক্তৃতা করেন।
এর আগে বর্ণিল আয়োজনে শুরু হয় সুহৃদ মহাসমাবেশ। 'স্বপ্নবানদের সম্মিলন' শিরোনামের দিনব্যাপী এ আয়োজনে শত শত সুহৃদ বাধা না মানার দৃপ্ত শপথ নেন। সকাল থেকেই নেচে-গেয়ে আনন্দে শামিল হওয়া সুহৃদরা জাতির জাগ্রত বিবেক হিসেবে কাজ করে আগামীর নেতৃত্ব নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। শনিবার সারাদিনে বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব দেখানো দেশবরেণ্যদের 'বাধা পেরোনোর গল্প' যেমন সুহৃদরা জেনেছেন; শুনেছেন শিক্ষাগুরুর উপদেশ-বাণীও। সেই সঙ্গে পেয়েছেন সমকালের নীতিনির্ধারক পর্যায়ের নির্দেশনাও। সুহৃদ শিল্পীদের পরিবেশনা এবং দেশবরেণ্য শিল্পীদের সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে উৎসব আরও জমজমাট হয়ে ওঠে।
মহাসমাবেশের উদ্বোধনী পর্বে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, সঠিকভাবে ব্যবহার করতে পারলে এক জীবনেই যে পৃথিবীকে কত কিছু দেওয়া সম্ভব! শুধু লেখাপড়াই বুদ্ধিমত্তা পরিমাপের সার্টিফিকেট হতে পারে না। অথচ সার্টিফিকেট দিয়েই দায়িত্ব শেষ করা হচ্ছে। পরীক্ষার খাতায় নায়ক হওয়ার পাশাপাশি একজন ফুটবল বা ক্রিকেট মাঠে যেমন শ্রেষ্ঠত্ব দেখাতে পারে, তেমনি সঙ্গীত সাধনা, চলচ্চিত্রসহ অন্যান্য সৃষ্টিশীল মাধ্যমেও তার প্রতিভার স্ফুরণ ঘটাতে পারে। তার বিবেচনায়_ শুধু লেখাপড়ায় ভালো হলেই হবে না, বরং অন্যান্য অভিজ্ঞতাও শিক্ষার্থীকে নিতে হবে।
সুহৃদদের প্রতি আস্থা রেখে তিনি বলেন, সবাইকে সঠিকভাবে জাতীয় সঙ্গীত শেখানোর দায়িত্ব তাদের নিতে হবে। এই জাতীয় সঙ্গীতের জন্যই দেশের স্বাধীনতা এসেছে। জীবন উপভোগের কথা বলে তিনি তরুণ প্রজন্মকে রক্তদানের মাধ্যমে জন্মদিন উদযাপনের আহ্বান জানান। মুহম্মদ জাফর ইকবাল বলেন, যত ছোটই হোক; অন্যের জন্য কাজ করায় যে কী আনন্দ তা কেবল যিনি কাজটি করেন তিনিই জানেন। এ সময় তার নিজের রক্তদানের প্রসঙ্গ তোলেন এবং এক পর্যায়ে তার চোখের কোণেও পানি জমে যায়। তা ছাড়া সড়ক দুর্ঘটনা কমাতে সুহৃদদের সচেতনতা বৃদ্ধিসহ তাদের কার্যক্রম বৃদ্ধির কথা বলেন জাফর ইকবাল। এ ক্ষেত্রে নতুন চিন্তাভাবনা হচ্ছে জানিয়ে বলেন, প্রয়োজনে তখন সুহৃদদের কাজে লাগানো হবে।
উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতির বক্তৃতায় সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বলেন, মুক্তিযুদ্ধবিরোধী একটি শক্তি এখন নাগিনীর মতো বিষাক্ত নিঃশ্বাস ফেলছে। এ অবস্থায় ঐক্যবদ্ধ পথচলার মাধ্যমে সুহৃদ নতুন শক্তি হিসেবে কাজ করতে পারে। তিনি বলেন, এখন পর্যন্ত কোনো সংবাদপত্র পরিপূর্ণ বাংলাদেশকে তুলে ধরতে পারেনি। সমকাল সেই প্রচেষ্টায় রত রয়েছে। আর এ ক্ষেত্রে সুহৃদ সমাবেশ হবে সমকালের অন্যতম হাতিয়ার।
সমকাল সম্পাদক বলেন, তরুণ ঐক্যবদ্ধ শক্তি সব সময়ই বাংলাদেশের প্রাণ। সুহৃদ সমাবেশের তরুণ প্রাণকে নিয়ে সমকালের নবজন্ম হবে। তিনি বলেন, ঢাকাই সমগ্র বাংলাদেশ নয়। সমকাল হবে সমগ্র বাংলাদেশের সংবাদপত্র। সে ক্ষেত্রে ঢাকার বাইরের অন্যান্য বিষয়কেও সমান গুরুত্ব দিচ্ছে সমকাল।
ড. জাফর ইকবালের কথার সূত্র ধরে তিনি বলেন, রক্ত দেওয়ার জন্য তরুণদের তৈরি থাকতে হবে। একই সঙ্গে বুকে ধারণ করতে হবে জাতীয় সঙ্গীত। তাহলেই বাংলাদেশ এগিয়ে যাবে।
মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন বলেন, সুহৃদ বন্ধুরা জাতির জাগ্রত বিবেক। তারা সমকালের শুভেচ্ছা দূত হিসেবে কাজ করতে পারে। লিয়াকত আলী লাকী বলেন, কাঙ্ক্ষিত বাংলাদেশ বিনির্মাণে সুহৃদ এতটাই ভূমিকা রাখতে পারে যে, তাতে আগামী সুবর্ণ জয়ন্তীর আগেই স্বপ্নের দেশ গড়া সম্ভব হবে। সৃজনশীল সমাজ নির্মাণে তিনি সুহৃদের সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে বলেন, প্রয়োজনে জেলায় জেলায় শিল্পকলা একাডেমীকে সুহৃদ বন্ধুরা মননশীল কাজে আরও বেশি ব্যবহার করতে পারে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজীজ এবং সুহৃদ তারেক মাহমুদ সজীব। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিরাজুল ইসলাম আবেদ। দুই অতিথি ড. মুহম্মদ জাফর ইকবাল এবং লিয়াকত আলী লাকীকে সম্মাননা স্মারক উপহার দেন গোলাম সারওয়ার এবং এস এম শাহাব উদ্দিন। তাদের দু'জনকে উত্তরীয় প্রদান করেন দুই সুহৃদ বন্ধু।
র‌্যালি ও উদ্বোধনী আয়োজন : প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করেই সকাল থেকে শত শত সুহৃদ জমায়েত হন রাজধানীর শিল্পকলা একাডেমীতে। ঘন কুয়াশায় কয়েকটি জেলার সুহৃদরা সকালে অনুষ্ঠানস্থলে হাজির হতে পারেননি। কিন্তু তাতে আনন্দ আয়োজনের কোনো কমতি ছিল না। আগে থেকেই রঙ-বেরঙের মুখোশ, রঙিন বেলুন, কাগজ-কাপড় আর তাজা ফুলে সজ্জিত হয় শিল্পকলা একাডেমী। এর আগে সকাল সোয়া ১০টায় সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের নেতৃত্বে শিল্পকলা একাডেমী থেকে রঙ ছড়ানো এক র‌্যালি বের হয়। মৎস্য ভবন-হাইকোর্ট-প্রেস ক্লাব-পল্টন হয়ে র‌্যালিটি আবার শিল্পকলা একাডেমীতে এসে শেষ হয়।
হৃদয়গ্রাহী উদ্বোধন : রঙিন বেলুন এবং সাদা পায়রা উড়িয়ে সম্মেলনের মূল পর্ব শুরু হয়। শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং সমকাল সম্পাদক গোলাম সারওয়ারসহ অন্যরা প্রথমে এক ডজন রঙিন বেলুন উড়িয়ে দেন। পরে শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করা হয়। এ সময় লিয়াকত আলী লাকী, মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, সমকালের যুগ্ম সম্পাদক রাশীদ উন নবী, ব্যবস্থাপনা সম্পাদক আবু সাঈদ খান, সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত ও নাসির আহমেদসহ অন্য আমন্ত্রিতরা উপস্থিত ছিলেন। অতিথিরা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে সমকালের সুহৃদদের আয়োজনের দেয়ালিকা পরিদর্শন করেন। সেখানে ড. মুহম্মদ জাফর ইকবালসহ অন্যরা স্বাক্ষর করে নিজেদের শুভাশিস জানান।
গঠনতন্ত্র চূড়ান্তকরণ : নিজেদের সংগঠন নিজেরাই পরিচালনার জন্য গঠনতন্ত্র প্রণয়নের কাজ এই মহাসমাবেশেই শেষ করেছেন সুহৃদরা। খসড়া গঠনতন্ত্র নিয়ে নানা আলোচনার মাধ্যমে তারা এটি চূড়ান্ত করেন। মহাসমাবেশের এই অংশে সভাপতিত্ব করেন রাশীদ উন নবী। এর আগে একটি খসড়া গঠনতন্ত্র উপস্থাপন করা হয়। পরে এর ওপর আলোচনায় অংশ নেন সুহৃদ আকাশ মামুন, মির্জা ইমতিয়াজ শাওন এবং পীযূষ কান্তি চৌধুরী। তারা সবাই গঠনতন্ত্রকে আধুনিক সংগঠন পরিচালনার জন্য অত্যন্ত উপযোগী বলে দাবি করেন। এ সময় রাশীদ উন নবী বলেন, সাংগঠনিক শক্তির জন্য যে গঠনতন্ত্র প্রণয়ন করা হলো, সেটি সুহৃদদেরকে অনেক পথ এগিয়ে দেবে। পরে তিনি গঠনতন্ত্র ভোটে দিলে তা সর্বসম্মতভাবে কণ্ঠভোটে পাস হয়।
কমিটি গঠন : সমকাল সম্পাদক গোলাম সারওয়ারকে আহ্বায়ক করে জাতীয় নীতি নির্ধারক কমিটির সাত সদস্যের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সদস্য সচিব হিসেবে আছেন সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ। এছাড়াও তারেক মাহমুদ সজীবকে সভাপতি এবং জাহাঙ্গীর আলমকে সাধারণ সম্পাদক করে ঢাকা জেলা কমিটি ঘোষণা করা হয়েছে।
সাংগঠনিক আলোচনা : মহাসমাবেশের এই পর্বে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সুহৃদরা তাদের বিভিন্ন দাবি-দাওয়া এবং নানা পরামর্শের কথা তুলে ধরেন। মহাসমাবেশের এই অংশ পরিচালনা করেন আবু সাঈদ খান। এ সময় তিনি বলেন, ঐতিহ্যগতভাবেই এই অঞ্চলে সংগঠন গড়ার প্রক্রিয়া কম। এটি এখানকার একটি দুর্বলতাও। চেতনার মধ্যে না থাকায় সংগঠনহীনতায় অনেক ক্ষেত্রে বড় কিছু অর্জনও অসম্ভব হয়ে পড়ে। এ সময় সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্তও বক্তব্য রাখেন।
সুহৃদরা বলেন, দুস্থদের সহায়তা থেকে শুরু করে সাধারণ মানুষকে সচেতন করে তোলাসহ নানা গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন তারা। তবে এ ক্ষেত্রে আর্থিক সীমাবদ্ধতাসহ আরও কয়েকটি কারণ চিহ্নিত করেন তারা। চট্টগ্রামের সুহৃদ মির্জা ইমতিয়াজ শাওন জানান, গত সাত বছরে তারা ২১ লাখ ৬৭ হাজার টাকার কাজ করেছেন। এর মধ্যে চক্ষু চিকিৎসাসহ সিডর, আইলায় সহায়তার মতো বড় কাজও রয়েছে। এ সময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নড়াইলের ফয়সাল আহমেদ, সাতক্ষীরার নাজমুল হক, গাজীপুরের শ্রীপুরের সুহৃদ ইকবাল আহমেদ নিশান, চট্টগ্রামের মোঃ মির কাশেম জামান, চাঁদপুরের আবু সায়েম, রাজশাহীর মোঃ মাহমুদ হোসেন প্রমুখ।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে কয়েক বছর তাদের কর্মকাণ্ডের ওপর মূল্যায়ন করে ১২টি সংগঠনকে সেরা সংগঠনের পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে চট্টগ্রাম, সিলেটের দুটি জেলা শাখাসহ ঈশ্বরদী উপজেলা এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখযোগ্য। অনুষ্ঠানের এই অংশে অতিথি হিসেবে উপস্থিত থেকে মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন সংগঠনগুলোর নেতাদের পুরস্কৃত করেন।

No comments

Powered by Blogger.