সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ রাশিয়ায়-দাবি বিরোধীদের, দুই দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ

রাশিয়ায় গতকাল শনিবার সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়েছে। পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার নির্বাচনে কারচুপির অভিযোগে হাজারো মানুষ এ প্রতিবাদ-বিক্ষোভে অংশ নেয়। রাজধানী মস্কোসহ দেশব্যাপী অন্তত ১৪টি বড় শহরে সমাবেশ করেছে বিক্ষোভকারীরা। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানিয়েছে তারা। গত ২০ বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ বলে বিরোধীরা দাবি করেছে।


গত রবিবার অনুষ্ঠিত পার্লামেন্টের নিম্নকক্ষ নির্বাচনে প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া জয়ী হয়। তবে পর্যবেক্ষক মহলসহ বিরোধীরা নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তোলে। এর পরিপ্রেক্ষিতে কয়েক দিন ধরেই বিক্ষিপ্তভাবে সরকারবিরোধী বিক্ষোভ করে আসছিল বিরোধীরা। চলমান এ বিক্ষোভ দমনে এখন পর্যন্ত প্রায় ১৬০০ ব্যক্তিকে আটক করেছে পুলিশ। এদের বেশির ভাগই আটক করা হয়েছে রাজধানী মস্কো ও সেন্ট পিটারসবার্গ থেকে। এ অবস্থায় গতকালের সমন্বিত বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয় বিরোধীরা।
বিরোধীদের গতকালের বিক্ষোভ কর্মসূচি পালনের কথা ছিল মস্কোর ক্রেমলিনের 'রেভল্যুশন স্কয়ারে'। তবে কর্তৃপক্ষ তা স্থানান্তর করে 'বোলোৎনায়া স্কয়ারে' পালনের অনুমোদন দেয়। পাশাপাশি সর্বোচ্চ ৩০ হাজার লোকের জমায়েতের অনুমোদন দেওয়া হয়। গতকালের বিক্ষোভ মোকাবিলায় কমপক্ষে ৫০ হাজার পুলিশ ও দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছিল।
বিক্ষোভ-সমাবেশ আয়োজনকারীদের মধ্যে সাবেক মন্ত্রী বরিস নেমৎসভও রয়েছেন। সমাবেশ থেকে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানিয়েছেন তাঁরা। মূলত সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের মাধ্যমে ডাক দেওয়া এ বিক্ষোভ-সমাবেশ ভ্লাদিভস্তক শহরসহ সাইবেরিয়া ও উরালসের বড় বড় শহরে অনুষ্ঠিত হয়েছে। কেবল মস্কোতেই ২০ হাজার বিক্ষোভকারী সমবেত হয়েছিল।
আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী পুতিনের গত রবিবারের নির্বাচনকে জনপ্রিয়তার পরিমাপের ক্ষেত্রে একটি পরীক্ষা হিসেবে বিবেচনা করা হচ্ছিল। এতে পুতিনের দল সহজ জয় পেলেও গত নির্বাচনের মতো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারেনি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.