তালেবানের সঙ্গে শান্তি আলোচনা করছে পাকিস্তান সরকার

ঙ্গি সংগঠন তালেবানের সঙ্গে পাকিস্তান সরকারের শান্তি আলোচনা চলছে। এ খবর নিশ্চিত করেছেন পাকিস্তানি তালেবানের ডেপুটি কমান্ডার মৌলভি ফকির মোহাম্মদ। শান্তি আলোচনার প্রতি আন্তরিকতা দেখিয়ে সরকার ১৪৫ জঙ্গিকে ছেড়ে দিয়েছে বলেও জানান তিনি। এই প্রথম তালেবানের কোনো শীর্ষ নেতা শান্তি আলোচনার বিষয়ে কথা বললেন। তাঁর এই স্বীকারোক্তির কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক আরো অবনতির দিকে যেতে পারে বলে


আশঙ্কা করা হচ্ছে। পাকিস্তানের আফগান সীমান্তবর্তী বাজাউর উপজাতি এলাকার তালেবান কমান্ডার ফকির মোহাম্মদ বলেন, 'আমাদের আলোচনা ঠিক পথেই চলছে। আলোচনা যদি সফল হয় এবং বাজাউর এলাকায় শান্তিচুক্তি করা সম্ভব হয়, তাহলে সোয়াত, মোহমান্দ, ওরাকযাই এবং দক্ষিণ ওয়াজিরিস্তানসহ অন্যান্য এলাকার তালেবানদের সঙ্গেও চুক্তি হতে পারে।' গত সেপ্টেম্বরের শেষের দিকে পাকিস্তান সরকার তালেবানকে 'শান্তি আলোচনার' সুযোগ দেওয়ার অঙ্গীকার করে। তবে সরকারের তরফ থেকে এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।
মোহাম্মদ আরো বলেন, 'সরকার বুঝতে পেরেছে যে পাকিস্তানে সহিংসতার কোনো সামরিক সমাধান নেই। নিজস্ব সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করার এবং নিজের দেশ ধ্বংস করার কোনো ইচ্ছা আমাদের নেই। শান্তি আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে। কিন্তু সরকারকে আরো বেশি নমনীয়তা দেখাতে হবে। তালেবানের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ ও আমাদের বন্দিদের মুক্ত করার মাধ্যমে আস্থা অর্জন করতে হবে।' সরকার ১৪৫ জন জঙ্গিকে মুক্ত করায় তালেবান যুদ্ধবিরতির অঙ্গীকার করেছে বলেও জানান তিনি। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারকে উৎখাতের জন্য ২০০৭ সাল থেকে পাকিস্তানে সহিংসতা চালিয়ে যাচ্ছে তালেবান জঙ্গিরা।
তবে পাকিস্তানি তালেবানকে, যা তেহরিক-ই-তালেবান (টিটিপি) নামে পরিচিত, যুক্তরাষ্ট্র সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে। এ কারণে দলটির সঙ্গে শান্তি আলোচনার বিষয়টি তারা ভালোভাবে নাও দেখতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সূত্র : হিন্দুস্তান টাইমস, বিবিসি।

No comments

Powered by Blogger.