সরকারের সঙ্গে শান্তি আলোচনা চলছে-স্বীকার করল পাক তালেবান

পাকিস্তান সরকারের সঙ্গে শান্তি আলোচনা চলছে বলে নিশ্চিত করেছে পাকিস্তানি তালেবান। তালেবানের ডেপুটি কমান্ডার মৌলভি ফকির মোহাম্মদ রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, তাদের এ শান্তি আলোচনা সঠিক পথেই আছে। যদি আলোচনা সফল হয় তবে আফগান সীমান্তবর্তী এলাকা বাজাউরে একটি শান্তি চুক্তি স্বাক্ষর হতে পারে। এটি সফল হলে, সোয়াত, মোহমান্দ, ওরাকজাই ও দক্ষিণ ওয়াজিরিস্তানে অস্ত্রবিরতি
ঘোষণা করবে তালেবানরা। তিনি জানিয়েছেন, আন্তরিকতার প্রমাণ হিসেবে পাকিস্তান তাদের ১৪৫ সদস্যকে মুক্তি দিয়েছে। তারাও অস্ত্রবিরতির প্রতিশ্রুতি দিয়েছেন। এ পদক্ষেপে বাজাউরই রোল মডেল হবে বলে জানান তিনি।
যুক্তরাষ্ট্রও এ আলোচনার ব্যাপারে ইতিবাচক ভূমিকা নিয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে আফগানিস্তানের পতনের পর গত চার বছর ধরে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করে আসছে তালেবান। এই প্রথম তারা সরকারের সঙ্গে সমঝোতায় যাওয়ার চেষ্টা করছে বলে মনে হচ্ছে। গত সেপ্টেম্বরের শেষের দিকে পাকিস্তান সরকার শান্তির শেষ সুযোগ হিসেবে জঙ্গি দলগুলোকে আলোচনার প্রস্তাব দেয়। পাকিস্তানের তেহরিক-ই-তালেবানকে আলোচনায় তালিকাভুক্ত করা হলেও এ বিষয়ে কোনো আপত্তি করেনি যুক্তরাষ্ট্র। এর আগেও বেশ ক'বার পাক-তালেবান শান্তি আলোচনার খবর বেরিয়েছিল; কিন্তু এ বিষয়ে পরিষ্কার করে কিছু বলেনি পাকিস্তান সরকার।
ন্যাটোর রসদ সরবরাহ বন্ধ তৃতীয় সপ্তাহে গড়াল :আফগানিস্তানে ন্যাটোর রসদ সরবরাহের রাস্তা বন্ধ করার সময় তৃতীয় সপ্তাহে গড়াল। তৃতীয় সপ্তাহে প্রবেশ করলেও ন্যাটোর রসদ সরবরাহের রাস্তা পাকিস্তান খুলে দেবে না বলেই মনে করা হচ্ছে। এ বিষয়ে পাকিস্তানের এক শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা বলেন, ন্যাটোর রসদ সরবরাহ বন্ধের পেছনে জনগণের প্রবল সমর্থন রয়েছে। ন্যাটোকে আবারও রসদ সরবরাহের রাস্তা দিলে তা জনগণের মধ্যে ক্ষোভের সৃষ্টি করতে পারে।

No comments

Powered by Blogger.