আজমল হাফিজ যখন শিক্ষক by রুবেল খান

পাকিস্তানি তারকা ক্রিকেটার মোহাম্মদ হাফিজ তাকে হাত ধরে শিখিয়ে দিলেন কীভাবে আর্মার ডেলিভারি দিতে হয়। অন্য পাকিস্তানি তারকা স্পিনার সাঈদ আজমল শিখিয়ে দিলেন দুসরা। না, স্বপ্ন নয় সুদীপ্তের নিজের কাছেই যেন বিশ্বাস হচ্ছিল না। যে তারকাদের কাছাকাছি যাওয়াটা তার জন্য স্বপ্নের ব্যাপার, সেই তারকারাই কি-না তাকে বোলিং টিপস দিচ্ছেন! পাকিস্তানি তারকা ক্রিকেটার মোহাম্মদ হাফিজ তাকে হাত ধরে শিখিয়ে দিলেন কীভাবে আর্মার
ডেলিভারি দিতে হয়। অন্য পাকিস্তানি তারকা স্পিনার সাঈদ আজমল শিখিয়ে দিলেন দুসরা। না, স্বপ্ন নয়। সত্যিই চট্টগ্রামের ইসলামিয়া কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্র সুদীপ্ত কুমার দেব ওই দুই পাকিস্তানি তারকার কাছ থেকে শিখে নিলেন স্পিনারদের সেরা দুই অস্ত্র আর্মার ও দুসরা। শুধু সুদীপ্তই নয়, তার মতো চট্টগ্রামের আরও দুই উদীয়মান ক্রিকেটার সুশান্ত দেবনাথ এবং ইফতেখার সাজ্জাদ রনিও বোলিং টিপস নিলেন হাফিজের কাছ থেকে। এ সুযোগটা হলো তাদের চট্টগ্রাম ভেন্যুতে বাংলাদেশ-পাকিস্তান ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের আগের দিনের প্র্যাকটিস সেশনে। পাকিস্তানের ওই প্র্যাকটিস সেশনে চট্টগ্রামের ওই তিন উদীয়মান ক্রিকেটার নেট বোলার হিসেবে এ সুযোগ পেয়ে যান। স্বপ্নের তারকাদের কাছে পেয়েই তাদের কাছ থেকে এ তিন উদীয়মান ক্রিকেটার নিয়ে নেন এই বোলিং টিপস।
চট্টগ্রাম ইস্পাহানী ক্রিকেট একাডেমীর অফস্পিনার সুদীপ্ত পাকিস্তানি স্পিনার আজমল ও হাফিজের কাছ থেকে পাওয়া টিপস অনেক কাজে আসবে উল্লেখ করে বলেন, 'অনেক উঁচু মাপের বোলার ওনারা। তাদের কাছ থেকে বোলিং টিপস পাব তা কখনও স্বপ্নেও ভাবিনি। যখন নেট বোলার হিসেবে ডাক পেলাম, তখন থেকেই খুব এক্সাইটেড ছিলাম। এত বড় তারকাদের সঙ্গে নেটে বল করার সুযোগ হবে, তাদের কাছ থেকে টিপস নিতে পারব, এটা ভাবতেই খুব ভালো লাগছিল। এরপর নেটে বল করার সময় সত্যিই হাফিজ ও আজমলের কাছ থেকে টিপস পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। এটা আমার ক্রিকেট ক্যারিয়ারে অনেক কাজে লাগবে।' সুদীপ্ত আরও বলেন, 'হাফিজ ও আজমল আমাকে প্রতিদিন আর্মার কিংবা দুসরা নিয়ে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা প্র্যাকটিস করতে পরামর্শ দিয়েছেন।' ২০০৮ সাল থেকে চট্টগ্রামে আসা বিদেশি দল কিংবা বাংলাদেশ দলের নেট প্র্যাকটিসে বল করে আসছেন সুদীপ্ত। চোখে স্বপ্ন_ একদিন জাতীয় দলের হয়ে মাঠে নামবেন তিনিও। নেটে বোলিং করতে গিয়ে হাফিজের টিপস নিয়েছেন চট্টগ্রামের আরেক তরুণ ক্রিকেটার সুশান্ত দেবনাথ। চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের প্রথম বর্ষের ছাত্র সুশান্তও ইস্পাহানী ক্রিকেট একাডেমীর ক্রিকেটার। হাফিজের কাছ থেকে আর্মার ডেলিভারি বেশ ভালোভাবেই রপ্ত করেছেন তিনি। এ বছর থেকেই নেটে বল করার সুযোগ পাওয়া এ অফস্পিনারকে হাফিজ সার্টিফিকেট দিয়ে বলে গেছেন, 'নিয়মিত প্র্যাকটিস করো, তুমি ভালো করবে।'
নিজেকে সৌভাগ্যবান মনে করছেন নেট বোলার ইফতেখার সাজ্জাদ রনিও। এ অফস্পিনারও হাফিজের টিপস নিয়েছেন। তবে আর্মার নয়, ফ্লাইটে কীভাবে ভেরিয়েশন আনতে হবে সেই টিপস নিয়েছেন তিনি। তবে হাফিজ তাকে প্র্যাকটিসের ওপর আরও জোর দেওয়ার পরামর্শ দিয়ে বলেছেন, 'এক দিনে হবে না। নিয়মিত ট্রাই করো।' চট্টগ্রামের ছেলে রনি ছোটবেলা থেকে আফতাব-নাফিসদের খেলা দেখে দেখেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। ওই সময় পাকিস্তানি স্পিনার সাকলায়েন মোশতাকের বোলিংও তাকে খুব টানত। তাই ভালো স্পিনার হওয়ার মনোবাসনায় ক্রিকেট চর্চা শুরু করেন রনি। সাকলায়েন মোশতাকের বোলিং তাকে টানলেও তার পছন্দের তারকা হলেন ইংলিশ স্পিনার গ্রায়েম সোয়ান। এই ইংলিশ স্পিনারকে বেশ অনুকরণও করতে পারেন তিনি। তবে রনির দাবি, ন্যাচারালই সোয়ানের স্টাইল হয়ে গেছে তার বোলিং অ্যাকশন। জাতীয় দলে খেলার স্বপ্ন দেখা রনি প্রিমিয়ার লীগে ঢাকা ব্রাদার্স ইউনিয়নের হয়ে মাঠে নামবেন। এর আগে প্রথম বিভাগ লীগে ঢাকা টিঅ্যান্ডটির হয়ে খেলেছেন তিনি।
চট্টগ্রাম ব্রাদার্সের হয়ে প্রিমিয়ার লীগও খেলেছেন। চিটাগাং কলেজের ইংরেজি দ্বিতীয় বর্ষের ছাত্র রনি এ বছর থেকেই নেটে বল করার সুযোগ পেয়েছেন। নেটে বিশ্বের বিভিন্ন তারকা ব্যাটসম্যানের বিপক্ষে বল করার অভিজ্ঞতা ও তারকা বোলারদের টিপস ক্যারিয়ারে কাজে লাগাতে চান এই উঠতি ক্রিকেটার।

No comments

Powered by Blogger.