মানব জীবনে বন্ধুত্ব ও ইসলাম by এমদাদুল হক তাসনিম

বন্ধুর বৈশিষ্ট্য সম্পর্কে কোরআন হাদিসে স্পষ্ট ভাষায় বর্ণিত হয়েছে। আমাদের বন্ধু সে আলোকেই গ্রহণ করতে হবে। কোরআনুল কারিমে এরশাদ হচ্ছে, 'হে ইমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সৎলোকদের সাহচর্য অবলম্বন কর।
' সূরা তাওবা : ১১৯আরেক আয়াতে বর্ণিত হয়েছে, 'তোমাদের বন্ধু তো আল্লাহ তাঁর রাসূল (সা.) এবং মুমিনগণ। যারা নামাজ কায়েম করে ও জাকাত দেয় এবং বিনম্র। আর যারা আল্লাহ তাঁর রাসূল (সা.) ও মুমিনগণকে বন্ধুরূপে গ্রহণ করে তারাই আল্লাহর দল। তারাই বিজয়ী।' _সূরা মায়িদা : ৫৫
বন্ধু সম্পর্কে বর্ণিত হয়েছে অনেক হাদিস। এক হাদিসে এরশাদ হয়েছে, 'রাসূল (সা.) বলেন, ভালো বন্ধুর তুলনা সুগন্ধি বিক্রেতার মতো। সে তোমাকে দিক বা না দিক তুমি তার সুঘ্রাণ পাবেই। আরেক হাদিসে বর্ণিত হয়েছে, মানুষ তার বন্ধুর মত ও পথের অনুগামী হয়ে থাকে। সুতরাং তোমাদের প্রত্যেকে যেন লক্ষ্য করে দেখে, সে কারও সঙ্গে বন্ধুত্ব স্থাপন করছে। আরেক জায়গায় বর্ণিত হয়েছে, দুনিয়াতে যার সঙ্গে যার মহব্বত সৃষ্টি হবে পরকালেও তার সঙ্গে হাশর হবে।'
বন্ধু সম্পর্কে মনীষীদেরও বিভিন্ন উক্তি রয়েছে। হজরত আলী (রা.) বলেন, 'যে দীর্ঘ সফরে বের হয় তার প্রয়োজন একজন সৎবন্ধু। আল্লামা যারনুজি (রহ.) অসৎ সঙ্গকে বিষধর সাপের চেয়ে ভয়ঙ্কর বলেছেন। অসৎ সঙ্গ বিষাক্ত সাপের চেয়ে ক্ষতিকর। সৎবন্ধু তোমাকে জান্নাতে নিয়ে যাবে। আর অসৎ বন্ধু তোমাকে জাহান্নামে পেঁৗছে দেবে।' ইব্রাহিম তাইমি (রহ.) বলেন, 'হিতাকাঙ্ক্ষী বন্ধু ছাড়া মানুষের অবস্থা এমন_ যেমন ডান হাত ছাড়া বাম হাত দুর্বল।' জীবনে একজন প্রকৃত বন্ধুই যথেষ্ট। আর কথায় আছে সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ।
উলি্লখিত আলোচনা দ্বারা এটাই বোঝা যায়, মানবজীবনে একজন ভালো বন্ধুর প্রয়োজন অপরিহার্য। অনেক বড় বড় ব্যক্তির জীবনেও বন্ধু ছিল। তাই হজরত আবু বকরকে (রা.) বন্ধুরূপে গ্রহণ করেছিলেন হুজুর (সা.)ও। তাঁরা ছিলেন পরস্পরে নিবেদিতপ্রাণ, অন্তরঙ্গ বন্ধু। হয়তো তাঁদের বন্ধুত্বের ডোর অন্য কারও এত মজবুত হবে না। তবে একজন ভালো বন্ধুর প্রয়োজনীয়তা অস্বীকার করার মতো নয়। যিনি হবেন সৎ, তাকওয়া, খোদাভীতি, ন্যায়পরায়ণ, বিশ্বস্ত, আমানতদারি ইত্যাদি গুণে গুণান্বিত। আর ভালো বন্ধুর সংস্পর্শেই পাল্টে দেওয়া যায় চলমান জীবনের গতি। খোঁজে পাওয়া যায় সত্য সুন্দর আলোর পথ। নিজেকে আলোকিত করা যায়। করা যায় প্রতিষ্ঠিতও। তাই জীবন চলার পথে একজন ভালো বন্ধু হোক আমাদের সার্বক্ষণিক রাহবার।
 

No comments

Powered by Blogger.