বিশ্ব সংগীত- কর্ন-এর ২০ বছর

বিশ্ববিখ্যাত ন্যু মেটাল ব্যান্ড ‘কর্ন’ তাদের দ্বিতীয় দশকে পা রেখেছে। আজ আমরা তাদের এই দীর্ঘ পথ পাড়ি দেওয়ার গল্প সংক্ষিপ্তভাবে পাঠকদের জানাব।
১৯৯২ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ার বেকারসফিল্ড এ কর্ন নামক ব্যান্ডটির জন্ম।
তখন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন জেমস শ্যাফার, রেজিনাল্ড আরভিজু, ডেভিড সিলভেরিয়া, ব্রায়ান ওয়েল্ড ও জনাথন ডেভিস। তাঁদের মধ্যে শ্যাফার, আরভিজু ও সিলভেরিয়া আগে এলএপিডি নামক একটি হেভি মেটাল ব্যান্ডের সদস্য ছিলেন। এলএপিডি ভেঙে যাওয়ার পর তাঁরা ব্রায়ান ও জনাথনকে যুক্ত করে ‘কর্ন’ গঠন করেন।
ব্যান্ডের নামটি তাঁদের এক ভক্ত প্রস্তাব করেছিলেন। তবে তাঁরা নামের বানান নিজেদের মতো করেই লিখে ব্যবহার করেন। ব্যান্ডের সুপরিচিত লোগো করেন তাঁদেরই একজন সদস্য জনাথন ডেভিস। ‘কর্ন’ ব্যান্ডটি ১৯৯৪ সালে তাঁদের প্রথম অ্যালবাম কর্ন প্রকাশ করে। এখন পর্যন্ত তারা ১০টি স্টুডিও অ্যালবাম প্রকাশ করেছে। তারা নিজেদের নির্দিষ্ট কোনো ধারায় ফেলতে না চাইলেও সমালোচকেরা তাদের গানের ধারাকে ন্যু মেটাল বলেন। এই ন্যু মেটাল ধারাটির অন্যতম প্রতিষ্ঠাতা ব্যান্ড হিসেবেও কর্ন সুপরিচিত। এ ছাড়া তারা হেভি মেটাল, অল্টারনেটিভ মেটাল, অল্টারনেটিভ রক, পোস্ট গ্রাজড, হার্ড রক, র‌্যাপ মেটাল, কাংক মেটাল, গ্রুড মেটাল ও ইন্ডাস্ট্রিয়াল মেটাল ধারার গান করে। এক হিসাবে বলা যায়, তারা বেশ নিরীক্ষামূলক মেটাল গান করে। কর্ন-এর অ্যালবাম এখন পর্যন্ত আমেরিকান ১৯ মিলিয়ন ও বিশ্বব্যাপী ৪৭ মিলিয়ন কপি বিক্রি হয়।
তাদের ১১টি গান এত দিনের যাত্রাকালে বিলবোর্ড শীর্ষ ২০০ গানের তালিকায় প্রথম দশের মধ্যে জায়গা করেছে।
১৯৯৮ সালে তাদের ফলো দ্য লিডার অ্যালবামটি বিলবোর্ড শীর্ষ ২০০ গানের তালিকায় প্রথম স্থান দখল করে প্রবেশ করেছিল। তার পর থেকে তাদের আর পেছন ফিরে তাকাতে হয়নি। তাদের আইটি প্লাটিনাম ও মাল্টিপ্লাটিনাম অ্যালবাম আছে। তাদের ৩৯টি মিউজিক ভিডিও আছে। তারা দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড জয় করেছে।
বর্তমানে সাড়া বিশ্বে অসংখ্য ন্যু মেটাল অল্টারনেটিভ মেটাল ব্যান্ড ছাড়াও অন্যান্য ধারার ব্যান্ড আছে, যারা কর্ন দ্বারা প্রভাবিত ও অনুপ্রাণিত। এদের বেশির ভাগ ব্যান্ড সুপরিচিত। তালিকা বেশ দীর্ঘ হওয়ার এখানে তাদের নাম উল্লেখ করা হলো না।
কর্ন বর্তমানে তাদের ১১তম অ্যালবামের রেকর্ডিং শুরু করেছে। নতুন অ্যালবামে তারা আরও আক্রমণাত্মক গান নিয়ে কাজ করছে। যাঁরা কর্ন শোনেননি, তাঁরা এখন থেকেই শুনতে থাকুন এদের গান।
 মনোয়ারুল হক

বর্তমান সদস্য
জনাথন ডেভিস
ভোকালস, ব্যাগ পাইবাস (১৯৯২-বর্তমান)
জেমার ‘মুংকি’ ল্যাকার
গিটার, ব্যাকিং ভোকালস (১৯৯২ বর্তমান)
রেজিনাল্ড ‘ফিল্ডি’ আরভিজু
বেজ (১৯৯২ বর্তমান)
রে লুজিয়ার
ড্রামার, পারকাশন (২০০৭ বর্তমান)

No comments

Powered by Blogger.