দেয়ালে ঘিরে দারিদ্র্য আড়াল!

চীনে গানসু প্রদেশের কর্তৃপক্ষ একটি গ্রামের দারিদ্র্যের চিত্র আড়াল করতে মহাসড়ক বরাবর দেয়াল তৈরি করেছে। ওই মহাসড়কে চলাচলকারী লোকজনের কাছ থেকে গ্রামের মানুষের দারিদ্র্যপীড়িত চেহারা লুকিয়ে রাখতেই এমন উদ্যোগ। গত মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যম এ তথ্য জানায়।
চীনের পিপলস ডেইলি জানায়, দিংজি শহরের কাছে অবস্থিত গ্রামটিকে মহাসড়কে চলাচলকারী লোকদের কাছে আড়াল করতে সড়ক ঘেঁষে দুই মিটার উচ্চতার দেয়াল নির্মাণ করা হয়েছে। দেয়ালের দৈর্ঘ্য পাঁচ কিলোমিটার। যদিও প্রতি চার মিটার অন্তর একটু ফাঁকা রাখা হয়েছে, যাতে গ্রামের মানুষ বাইরে বের হতে পারে।
দেয়ালের নির্মাণকাজ শুরু হয় চলতি বছরের অক্টোবরে। ওই এলাকার বাসিন্দাদের প্রথমে জানানো হয়েছিল, দারিদ্র্য বিমোচন কর্মসূচির অংশ হিসেবে দেয়াল দেওয়া হচ্ছে। কিন্তু কয়েক সপ্তাহ পরেই স্থানীয়দের কাছে সব কিছু পরিষ্কার হয়ে যায়। তারা বুঝতে পারে, মহাসড়কে চলাচলকারী গাড়ির আরোহীদের কাছ থেকে তাদের আড়াল করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।
স্থানীয় এক ব্যক্তি বলেন, 'আমাদের বিশ্বাস, ওই দেয়াল তৈরির একমাত্র উদ্দেশ্য ছিল কৃষকদের জীর্ণ বাড়ি আড়াল করা। কর্তৃপক্ষ আমাদের বাড়ির বাইরের অংশ মেরামতের প্রতিশ্রুতি দিয়েছিল।'
বিতর্কিত ওই কর্মসূচি সম্পর্কে জেলা প্রশাসনের এক মুখপাত্র বলেন, 'আমরা এ দেয়াল তৈরি করিনি। বিষয়টি অনুমোদনও করিনি। সরকারের শীর্ষ পর্যায় থেকে সব কিছু করা হয়েছে।'
নাম প্রকাশ না করার শর্তে অন্য এক কর্মকর্তা জানান, 'ন্যাশনাল হাইওয়ে ২১২' নামের ওই মহাসড়টির উন্নয়ন ও সৌন্দর্য বৃদ্ধির অংশ হিসেবে এ দেয়াল তৈরি করা হয়। দারিদ্র্য বিমোচন নয়, সড়কের সৌন্দর্য বাড়ানোই ছিল মূল উদ্দেশ্য। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.