২২ বছর আগে ডুবে যাওয়া সেই জাহাজ উত্তোলনে নিষেধাজ্ঞা

২২ বছর আগে ডুবে যাওয়া সেই মালবাহী জাহাজের (কার্গো) উত্তোলনকাজ বন্ধ করার নির্দেশ দিয়েছে প্রশাসন। সরকারি অনুমতি ছাড়া এবং জনবসতিপূর্ণ এলাকার ক্ষতির কথা বিবেচনায় নিয়ে বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ওই আদেশ দিয়েছেন।
এদিকে পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় মেহেন্দীগঞ্জ উপজেলার পাতাবুনিয়া গ্রামে জনবসতিপূর্ণ এলাকায় খননকাজকে বেআইনি ও পরিবেশ বিপর্যয় উল্লেখ করে ওই কাজ বন্ধ করতে নোটিশ দিয়েছে। অন্যদিকে, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) গতকাল বুধবার সরেজমিনে ওই এলাকা পরিদর্শন করেছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মমিনউদ্দিন বলেন, ‘১ ডিসেম্বর প্রথম আলোয় “পরিত্যক্ত জাহাজের সন্ধানে খনন, মানুষের সর্বনাশ” শীর্ষক প্রতিবেদন প্রকাশ এবং এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করেছি। খনন করে বালু উত্তোলনের ফলে ওই এলাকার দুই থেকে তিন বর্গকিলোমিটার এলাকা ক্ষতির সম্মুখীন হয়েছে, এটা পরিবেশের ওপর হুমকিস্বরূপ। তাই ওই খননকাজ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।’
পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয়ের পরিচালক সুকুমার বিশ্বাস জানান, প্রতিবেদন প্রকাশের পর মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর থেকে ওই কাজ বন্ধ করার নোটিশ দেওয়া হয়েছে। এর পরও বন্ধ না হলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

No comments

Powered by Blogger.