একাত্তরের এই দিনে

* ভারত স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পার্লামেন্টে এ ঘোষণা দেন। * বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।
পাকিস্তান-ভারত যুদ্ধের পরিপ্রেক্ষিতে পাকিস্তানের নির্বাচন কমিশন পূর্ব পাকিস্তানে অনুষ্ঠেয় উপনির্বাচন স্থগিত ঘোষণা করে। নির্বাচন ৭ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
* ভোর থেকেই পাকিস্তান নবম ডিভিশনের পলায়নপর্ব শুরু হয়। যশোর-ঢাকা সড়কে ভারতীয় বাহিনী ঘাঁটি করায় বাধ্য হয়ে পাকিস্তান নবম ডিভিশনের একটি অংশ পালায় মাগুরা হয়ে মধুমতি নদী ডিঙিয়ে ঢাকার পথে। কুষ্টিয়ার দিক দিয়েও পালায় একটা অংশ। পালানোর পথে সব কয়টি বাহিনীই রাস্তার ওপরের ব্রিজগুলো ভেঙে দেওয়ার চেষ্টা করে।
* নিরাপত্তা পরিষদের পাকিস্তান-ভারত যুদ্ধবিরতিসংক্রান্ত মার্কিন প্রস্তাবের ওপর সোভিয়েত ইউনিয়ন দ্বিতীয় দফা ভেটো দেয়। সোভিয়েত সরকারের একজন মুখপাত্র মস্কোয় বলেন, ভারতীয় উপমহাদেশের বর্তমান পরিস্থিতিতে সোভিয়েত ইউনিয়ন উদাসীন থাকতে পারে না। কারণ এখানে সোভিয়েত ইউনিয়নের নিরাপত্তা স্বার্থ জড়িত রয়েছে।
* লে. নিয়াজি রাতে ঝিনাইদহ অবস্থান থেকে সরে এসে তাঁর বাহিনীকে ঢাকা রক্ষার নির্দেশ দেন। সে অনুযায়ী ঢাকার পথে পেছনে এসে মেঘনার তীরে সেনা সমাবেশ করার নির্দেশ দেন তিনি; কিন্তু তা আর তাঁদের পক্ষে করা সম্ভব হয়ে ওঠেনি। কারণ ততক্ষণে ঢাকা-যশোর সড়ক মিত্রবাহিনীর নিয়ন্ত্রণে চলে গেছে।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.