যুক্তরাষ্ট্রের সিনেটে ৬৩ হাজার কোটি ডলারের প্রতিরক্ষা বাজেট অনুমোদিত

যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটে ২০১৩ সালের প্রতিরক্ষা বাজেট পাস হয়েছে। ৬৩ হাজার ১০০ কোটি ডলারের বিলটিতে সর্বসম্মত অনুমোদন দিয়েছেন আইনপ্রণেতারা। ধারণা করা হচ্ছিল, অর্থনৈতিক মন্দার কারণে প্রতিরক্ষা খাতে বড় ধরনের কাটছাঁট হতে পারে।
তবে সিনেট অনুমোদিত বাজেটের আকার সরকারের চাহিদার চেয়েও এক হাজার ৭০০ কোটি ডলার বেশি।
বাজেটের পক্ষে ভোট পড়েছে ৯৮টি। কোনো আইনপ্রণেতাই এর বিপক্ষে রায় দেননি। বিশ্লেষকরা মনে করছেন, বিলটিতে বিতর্কিত বিষয় না থাকায় সবাই এতে সম্মতি দেন। এতে কয়েক শ সংশোধনীও রয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য বিলটি প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে পাঠানো হবে।
চূড়ান্ত অনুমোদন পেলে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরো কঠোর করা হবে। সন্ত্রাসবাদে জড়িত সন্দেহে আটকদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রেসিডেন্টের ক্ষমতার পরিধি কমবে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিনা বিচারে আটক রাখার সেনাবাহিনীর ক্ষমতাও আর থাকবে না।
এ বছরের গোড়ার দিকে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অনুমোদিত বিলের সঙ্গে সিনেটে পাস হওয়া বিলটির ফারাক রয়েছে। তবে সিনেটের সশস্ত্র বাহিনীবিষয়ক কমিটির চেয়ারম্যান কার্ল লেভিন এবং একই পদের রিপাবলিকান প্রতিনিধি জন ম্যাককেইন দুজনই ঐক্যের ব্যাপারে আশাবাদী। এদিকে হোয়াইট হাউস বিলটিতে অনুমোদন না দেওয়ার হুমকি দিয়েছে। গত সপ্তাহে ব্যবস্থাপনা ও বাজেট কার্যালয় জানিয়েছে, বাজেটের আকার বাড়লে তাতে প্রেসিডেন্টকে অনুমোদন না দেওয়ার ব্যাপারে সুপারিশ করতে পারেন উপদেষ্টারা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.