এফডিআই নিয়ে ভোটে কংগ্রেস জয়ী

ভারতের খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) নিয়ে লোকসভায় ভোটাভুটিতে কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার জয় পেয়েছে। গতকাল বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে অনুষ্ঠিত ভোটাভুটিতে এফডিআইয়ের পক্ষে পড়েছে ২৫৩ ভোট।
বিপক্ষে ভোট পড়ে ২১৮টি। মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টি (২১) এবং মায়াবতীর বহুজন সমাজ পার্টির (২২) সদস্যরা ভোটদানে বিরত ছিলেন।
গত মঙ্গলবার থেকে টানা দুদিনের তুমুল বিতর্কের পর গতকাল এ ভোট হয়। আগামীকাল শুক্রবার এ ব্যাপারে উচ্চকক্ষ রাজ্যসভায় ভোট হওয়ার কথা।
প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কমিউনিস্ট পার্টি (মার্ঙ্বাদী) এফডিআইয়ের বিপক্ষে ভোট দিয়েছে। ৫৪৩ সদস্যদের লোকসভার ৪৭১ জন ভোটে অংশ নেন।
বিজেপিসহ বাম দলগুলো শুরু থেকেই এফডিআইয়ের তীব্র বিরোধিতা করে আসছে। সরকারের বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গেরও অভিযোগ তুলেছেন বিরোধীরা। তাঁদের দাবি, এফডিআই বাস্তবায়নের ফলে ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষকরা চরম ক্ষতিগ্রস্ত হবে। তবে জুনিয়র পার্লামেন্টারি অ্যাফেয়ার্স মন্ত্রী রাজিব শুক্লা গতকাল সরকারের অবস্থান আবারো তুলে ধরে বলেন, 'এফডিআইয়ের ফলে কৃষক বা ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষতির শিকার হবে না।'
গতকাল ভোটের আগে বিতর্কের একপর্যায়ে রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালু প্রসাদ যাদব বিজেপি সদস্যদের 'পাপেট' বলায় হট্টগোল শুরু হয়। এতে কিছু সময়ের জন্য অধিবেশন মুলতবি হয়ে যায়। আরজেডি কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের জোট সঙ্গী নয়। তবে তারা বাইরে থেকে সরকারকে সমর্থন দেয়। পার্লামেন্টারি অ্যাফেয়ার্স মন্ত্রী কমল নাথ আগেই জানিয়েছেন, লোকসভা ও রাজ্যসভায় জেতার মতো সমর্থন তাদের আছে। বিশ্লেষকরা আগেই জানিয়েছিলেন, ভোটে হারলেও এফডিআই নিয়ে বিপদে পড়বে না কংগ্রেস। মন্ত্রিসভার অনুমোদন নিয়ে ইতিমধ্যে এটি আইনে পরিণত হয়েছে। তাই ভোটে পরাজিত হলেও এর বাস্তবায়ন সংকটে পড়বে না।
চলতি অধিবেশন শুরুর পর থেকেই এফডিআই বিতর্কে কার্যত অচল হয়ে পড়ে পার্লামেন্ট। শুরুতে এ নিয়ে বিতর্ক ও ভোটাভুটিতে রাজি ছিল না সরকার। পরে প্রয়োজনীয় সংখ্যক সমর্থন নিশ্চিত হওয়ার পর কংগ্রেস এতে সম্মত হয়। সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.