২০২০ সালে মঙ্গলে আরেকটি রোভার পাঠাবে নাসা

২০২০ সালে মঙ্গলের উদ্দেশে নতুন একটি রোভার পাঠানোর পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)। গত মঙ্গলবার নাসার কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। ২০৩০-এর দশকে মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনার অংশ হিসেবে এই রোভার পাঠানো হবে।
এ বছরের শুরুতে বাজেট সংকোচনের কারণে ইউরোপীয় মহাকাশ সংস্থার সঙ্গে যৌথ কয়েকটি অভিযান থেকে সরে আসতে বাধ্য হয় নাসা। সে কারণেই নতুন রোভার তৈরির ক্ষেত্রেও বাজেট কাটছাঁটের পথে হাঁটছে সংস্থাটি। এরই অংশ হিসেবে মঙ্গলে পেঁৗছানো সর্বশেষ রোভার কিউরিওসিটির বেঁচে যাওয়া যন্ত্রাংশ দিয়েই নতুন রোভারটি তৈরির কথা ভাবছেন বিজ্ঞানীরা। কিউরিওসিটির পেছনে প্রায় ২৫০ কোটি ডলার খরচ হয়েছে। আর নতুন রোভারের জন্য নাসা ১৫০ কোটি ডলারের বাজেট রাখার চিন্তা করছে। এই রোভারের নাম ও অভিযানের উদ্দেশ্য নিয়ে এখনো কাজ চলছে। তবে ২০৩০-এর দশকে মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনা বাস্তবায়নের পথে এই রোভার পাঠানোকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।
নতুন রোভার পাঠানো হলে মঙ্গলে নাসার রোভারের (চলাচলে সক্ষম যান) সংখ্যা সাতে পৌছাবে। অপরচুনিটি নামের একটি রোভার ২০০৪ সাল থেকে মঙ্গলপৃষ্ঠে অনুসন্ধান চালাচ্ছে। গত ৬ আগস্ট কিউরিওসিটি মঙ্গলের গেইল ক্রেটার নামের খাদে নামে। প্রাণের অস্তিত্ব খোঁজার উদ্দেশ্যে কিউরিওসিটিকে মঙ্গলে পাঠানো হয়েছে। গত সোমবার নাসা জানায়, মঙ্গলের মাটি পরীক্ষা করে পানি ও অক্সজেনের কিছু উপাদান পেয়েছে কিউরিওসিটি। মঙ্গলের বায়ুমণ্ডল পরীক্ষার উদ্দেশ্যে আগামী বছর ম্যাভেন নামের একটি মহাকাশযান পাঠানোর কথা রয়েছে। মঙ্গলের অভ্যন্তরভাগ কঠিন, নাকি পৃথিবীর মতো তপ্ত তরলে পূর্ণ_তা পরীক্ষার উদ্দেশ্যে ২০১৬ সালে ইনসাইট নামের আরেকটি মহাকাশযান পাঠানোর পরিকল্পনা রয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.