একের ভেতর অনেক কিছু- স্মার্টফোন by রাকিব মোজাহিদ

এই ঈদে পাশাপাশি অনেকের শখ হয় নতুন একটি মুঠোফোন কেনার। আর এখন স্মার্টফোনের চাহিদা দারুণ! একই সঙ্গে কথা বলা, গান শোনা, ছবি তোলা আর ইন্টারনেট ব্রাউজিংয়ের সুবিধা পাবেন স্মার্টফোনে। তবে এত ব্র্যান্ডের ভিড়ে কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো?


স্যামসাংয়ের স্মার্টফোন ক্যাফেতে নিজের পছন্দের মুঠোফোন খুঁজছিলেন নাজিয়া। বিস্মিত চোখে এগুলোর দিকে তাকিয়ে আছেন তিনি। কোন মুঠোফোনটি নিচ্ছেন, এমন প্রশ্নে তিনি বলেন, ‘এত সুন্দর সুন্দর মুঠোফোন কোনটা ছেড়ে কোনটা কিনি।’
আবিদের অভিজ্ঞতা আবার ভিন্ন। ‘যে মুঠোফোনে দ্রুত ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে, সেটির আবার মিউজিক কোয়ালিটি ভালো না। আবার যে মুঠোফোনের মিউজিক ভালো, সেটির ক্যামেরা ভালো না। এ নিয়ে বেশ দোটানায় আছি।’

স্যামসাং
স্যামসাংয়ের স্মার্টফোনগুলোর পর্দা সম্পূর্ণ টাচস্ক্রিন। দাম শুরু হচ্ছে ১০ হাজার ৪৯০ টাকা থেকে আর বিভিন্ন সুবিধার ওপর নির্ভর করে এগুলোর দাম হচ্ছে সর্বোচ্চ ৬৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রতিটি মুঠোফোনে থাকছে ওয়াই-ফাই সুবিধা। নানারকম ফোনে ক্যামেরা ২ থেকে ৮ মেগাপিক্সেলের। আর মেমরি ব্যবহার করা যাবে ৩২ থেকে ৬৪ গিগাবাইট পর্যন্ত। স্যামসাংয়ের পণ্য পরামর্শক সবুজ রেজা জানান, ‘স্যামসাং মুঠোফোনের জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর দ্রুত ইন্টারনেট ব্রাউজিং-সুবিধা এবং উচ্চমানের মিউজিক কোয়ালিটি।’

আইফোন ও ব্ল্যাকবেরি
স্মার্টফোনের যাত্রা শুরু স্টিভ জবসের অ্যাপলের হাত ধরে। অ্যাপলের আইফোনের তিনটি মডেল বাংলাদেশে পাওয়া যায়। দাম ৬০ থেকে ৮০ হাজার টাকা।
ব্ল্যাকবেরিকে বলা হয় বহনযোগ্য ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট। এর মুঠোফোন সেটগুলোর দাম থাকছে ১৬ হাজার থেকে ৫০ হাজার টাকার মধ্যে।

নকিয়া
সিমবিয়ান অপারেটিং সিস্টেমের নকিয়ার ফোনগুলোর দাম থাকছে ২৬ হাজার ৬৬০ থেকে ৫২ হাজার টাকা পর্যন্ত। কোন মুঠোফোন এ সময় সবচেয়ে জনপ্রিয়, এমন প্রশ্নে বসুন্ধরা সিটি শপিংমলের নকিয়া শপ ম্যানেজার আরিফ হোসেন বলেন, ‘এ সময় আমাদের মুঠোফোনগুলোর মধ্যে জনপ্রিয়তার শীর্ষে আছে নকিয়া “আশা” সিরিজ। মাল্টিমিডিয়াভিত্তিক এগুলোর দাম শুরু হচ্ছে সাত হাজার ৩০০ টাকা থেকে।’
এ ছাড়া নকিয়া এক্সপ্রেস মিউজিক সিরিজের বিভিন্ন মুঠোফোনের দাম থাকছে পাঁচ হাজার ৯৯০ থেকে ৩৫ হাজার ৯৫০ টাকার মধ্যে। ই-সিরিজ—১৬ হাজার ৬০০ থেকে ৪৬ হাজার ৫০০।

সনি এরিকসন
সনি এরিকসনের স্মার্টফোনগুলোর দাম থাকছে ১৩ হাজার ৯৯০ থেকে ৪০ হাজার ৪৯০ টাকা পর্যন্ত। ‘আমাদের মুঠোফোনের জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর ক্যামেরা-সুবিধা। এই ফোনগুলোয় সনির ব্রাভিয়া সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। ফলে ছবির রং পাওয়া যাবে স্পষ্ট আর উঁচুমানের।’ নিজেদের মুঠোফোনের সুবিধা সম্পর্কে এমনটিই বলছিলেন সনি এরিকসনের ডিলার বেস্টওয়ে কমিউনিকেশনের পণ্য পরামর্শক আসিফ হক। এই মুঠোফোনগুলোর ক্যামেরা-সুবিধা থাকছে ৫ থেকে ১২ মেগাপিক্সেল পর্যন্ত। ফোন ভিত্তিতে বাড়তি মেমরি ব্যবহার করা যাবে ৩২ গিগাবাইট পর্যন্ত।

সিম্ফনির স্মার্টফোন
অ্যান্ড্রয়েড অপারেটিং মুঠোফোন পাওয়া যাবে সিম্ফনির। দাম থাকছে সাত হাজার ৪৯০ থেকে ১০ হাজার ৯৯০ টাকার মধ্যে। প্রতিটি মুঠোফানে থাকছে ওয়াই-ফাই ও থ্রি-জি সুবিধা।

No comments

Powered by Blogger.