নেলসন ম্যান্ডেলার গ্রামের বাড়িতে হিলারি

বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা ও দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার গ্রামের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। আফ্রিকাজুড়ে বহুজাতিক বাণিজ্য ও নিরাপত্তাবিষয়ক সফরের এক ফাঁকে তিনি গতকাল সোমবার ম্যান্ডেলার বাড়িতে যান।


হিলারিকে রোলিং হিলসের বাড়িতে স্বাগত জানান ম্যান্ডেলার স্ত্রী গ্রাসা ম্যাশেল। নোবেলজয়ী ম্যান্ডেলা ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বিল ক্লিনটন। ম্যান্ডেলার সঙ্গে তাই ক্লিনটন পরিবারের বেশ কয়েকবার সাক্ষাৎ হয়। দক্ষিণ আফ্রিকায় গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার অভিষেক অনুষ্ঠানে যোগদানকারী মার্কিন প্রতিনিধিদলে তৎকালীন ফার্স্ট লেডি হিলারিও ছিলেন। ম্যান্ডেলার দায়িত্ব গ্রহণের ওই ঘটনাকে ‘বিংশ শতাব্দীর মাইলফলক’ হিসেবে হিলারি মন্তব্য করেছিলেন। ওই অনুষ্ঠানের কয়েক মাস পরেই যুক্তরাষ্ট্র সফরে যান ম্যান্ডেলা। তখন তাঁকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছিল ক্লিনটন পরিবার। হিলারি ক্লিনটন ও তাঁর মেয়ে চেলসি ১৯৯৫ সালে রোবেন দ্বীপ পরিদর্শনে যান। সেখানে তাঁরা ম্যান্ডেলার সেই ছোট্ট কারাপ্রকোষ্ঠ দেখতে যান। সংখ্যালঘু শ্বেতাঙ্গদের শাসনের অবসানের দাবিতে আন্দোলনরত ম্যান্ডেলাকে ওই কারাগারে দীর্ঘ প্রায় ২৭ বছরের বন্দিজীবন কাটাতে হয়েছে।
শারীরিকভাবে অসুস্থ ম্যান্ডেলা পরিবারের সদস্যদের বাইরে সাম্প্রতিক বছরগুলোতে কারও সঙ্গে দেখা করা থেকে বিরত রয়েছেন। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে ম্যান্ডেলা নিজের ৯৪তম জন্মদিনে গত মাসে সাক্ষাৎ করেন। ম্যান্ডেলা সর্বশেষ জনসমক্ষে যান জোহানেসবার্গ ও ইস্টার্ন কেপটাউনে ২০১০ সালে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠানে।
ম্যান্ডেলার প্রতিকৃতি উন্মোচন: ম্যান্ডেলা গ্রেপ্তার হওয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে হওয়িকের কেজেডএন মিডল্যান্ডস টাউনে তাঁর একটি বিশাল প্রতিকৃতি গত শনিবার উন্মোচিত হয়েছে। শেষবার গ্রেপ্তার হওয়ার আগে ম্যান্ডেলা ওই স্থানে ১৯৬২ সালের ৫ আগস্ট তাঁর সর্বশেষ রাজনৈতিক ভাষণ দেন। এই প্রতিকৃতি তৈরিতে ১০ মিটার লম্বা ৫০টি ইস্পাতদণ্ড ব্যবহূত হয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা প্রতিকৃতি উন্মোচন করে বলেন, ‘ঐতিহাসিক স্থানটি পরিদর্শনের জন্য আগামী প্রজন্মকে উৎসাহিত করতে হবে। তারা এখানে এসে ম্যান্ডেলার আত্মত্যাগ, দৃঢ় মনোবল এবং দেশ ও মানুষের জন্য নিজেকে নিবেদন করার মহান মানসিকতা সম্পর্কে উদ্বুদ্ধ হওয়ার সুযোগ পাবে।’ রয়টার্স, এএফপি, পিটিআই।

No comments

Powered by Blogger.