স্কুলের পশ্চিমা নামকরণ নিষিদ্ধ হচ্ছে নেপালে

নেপালে মাধ্যমিক বিদ্যালয়গুলোর নামকরণে পশ্চিমা শব্দের ব্যবহার নিষিদ্ধ হচ্ছে। গতকাল সোমবার সরকার এ-সংক্রান্ত ঘোষণা দেয়। শিক্ষাব্যবস্থায় দেশীয় সংস্কৃতির অবক্ষয়ের আশঙ্কা থেকেই এ ব্যবস্থা। এটা কার্যকর হলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নামকরণের ক্ষেত্রে ‘অক্সব্রিজ’, ‘হোয়াইট হাউস’ ও ‘নাসা’—এ ধরনের শব্দের আর ব্যবহার করা যাবে না।


বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও কয়েকটি যুব সংগঠনের কর্মীদের ধারাবাহিক বিক্ষোভের পর সরকার ওই সিদ্ধান্তের কথা ঘোষণা করল। সারা দেশে পশ্চিমা নাম গ্রহণকারী বিদ্যালয়গুলোর বাইরে ওই বিক্ষোভ কখনো কখনো সহিংস আকার ধারণ করে।
শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জনার্দন নেপাল বলেন, ‘আমরা বিদ্যালয়গুলোর নাম তাদের নেপালি ভাষায় পরিবর্তন করতে বলেছি। এ বিষয়ে আইনের স্পষ্ট নির্দেশনা থাকলেও কেউ কেউ তা মানছে না। এই নাম পরিবর্তনের জন্য তাদের যথেষ্ট সময় দেওয়া হবে। কিন্তু তা দীর্ঘ হবে না।’
নেপাল সরকার তার শিক্ষাখাতে বাজেট বরাদ্দের ২৫ শতাংশের জন্য বিদেশি সরকার ও দাতা সংস্থার সহায়তার ওপর নির্ভর করে থাকে। আর অর্থনৈতিকভাবে দুর্বল বিদ্যালয়গুলো তাদের নামকরণে প্রায়ই মোহনীয় সব পশ্চিমা শব্দের ব্যবহার করে শিক্ষার্থীদের আকর্ষণ করে থাকে।
ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক ব্যক্তিত্ব, প্রতিষ্ঠান ও স্থানের নাম অনুকরণে কাঠমান্ডুর আনুমানিক দুই শতাধিক মাধ্যমিক বিদ্যালয়ের ‘আইনস্টাইন একাডেমি’ ও ‘পেন্টাগন কলেজ’—এ ধরনের চটকদার নামকরণ করা হয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.