ম্যান্ডেলাকে হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত শ্বেতাঙ্গ ব্যক্তি

বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা ও দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলাকে হত্যার যড়যন্ত্রে জড়িত থাকার দায়ে মাইক ডু টুইট নামের একজন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করা হয়েছে। দেশটির প্রিটোরিয়া শহরের একটি আদালত এ রায় দেন।


সাউথ আফ্রিকান প্রেস অ্যাসোসিয়েশনের প্রতিবেদনে বলা হয়, শ্বেতাঙ্গদের আধিপত্যের পক্ষপাতী সাবেক শিক্ষক মাইক ২০০২ সালে জোহানেসবার্গের শহরতলি সোয়েতো এলাকায় নয়টি বিস্ফোরণের ঘটনায় জড়িত ছিলেন বলে প্রমাণ পাওয়া যায়। নয় বছরব্যাপী ওই বিচারকার্যের পর তাঁকে দোষী সাব্যস্ত করা হয়। মাইক ডু দক্ষিণ আফ্রিকার ক্ষমতা থেকে কৃষ্ণাঙ্গদের উচ্ছেদ করতে চেয়েছিলেন এবং এ কাজে বাধা দিলে যে কাউকে হত্যার জন্য প্রস্তুত ছিলেন।
মামলার সাক্ষীদের অভিযোগ, ২০০২ সালে সোয়েতো এলাকায় একাধিক বিস্ফোরণের ঘটনা ছাড়াও বোয়েরেমাগ নামের একটি সংগঠন নেলসন ম্যান্ডেলাকে হত্যার উদ্যোগ নেয়। এই মামলায় মাইক ছাড়াও সন্দেহভাজন ২০ জনকে আসামি করা হয়েছে। তবে তাঁদের ভাগ্য এখনো নির্ধারিত হয়নি। মামলায় প্রায় ২০০ জনের সাক্ষ্য নেওয়া হয়।
দক্ষিণ আফ্রিকায় ১৯৯৪ সালে সংখ্যালঘু শ্বেতাঙ্গদের শাসনের অবসানের পর ষড়যন্ত্রের দায়ে এই প্রথম কোনো ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হলো।
২৭ বছর কারাবন্দী জীবন কাটানোর পর ম্যান্ডেলা ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি দেশটিতে বর্ণবাদ বৈষম্য নিরসনে মূল ভূমিকা পালন করেন। বিবিসি।

No comments

Powered by Blogger.