কেন্দ্রীয় ব্যাংকে সিটিআর দাখিলের সীমা ১০ লাখ টাকা

কোন গ্রাহকের ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার নিচে নগদ জমা হলে কিংবা ওই হিসাব থেকে সমপরিমাণ অর্থ তোলা হলে এ সংক্রান্ত নগদ লেনদেনের বিবরণী (সিটিআর) এখন থেকে আর কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে না। তবে একইভাবে কোন গ্রাহকের ব্যাংক হিসাবে একদিনে ১০ লাখ টাকা বা তার চেয়ে বেশি পরিমাণের অর্থ নগদ জমা হলে


কিংবা ওই হিসাব থেকে ওই সমপরিমাণ অর্থ তোলা হলে এ সংক্রান্ত নগদ লেনদেন প্রতিবেদন (সিটিআর) কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে।
সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলী ব্যাংকগুলোতে পাঠিয়েছে। এ নির্দেশ চলতি আগস্ট থেকেই কার্যকর হবে।
জানা গেছে, মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ অনুযায়ী এ ধরনের নগদ লেনদেনের ক্ষেত্রে গ্রাহককে নগদ লেনদেন সংক্রান্ত তথ্য (সিটিআর) কেন্দ্রীয় ব্যাংককে জানানোর বিষয়ে বাধ্যবাধকতা রাখা হয়েছে। তবে আগে নগদ লেনদেনের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকে সিটিআর দাখিলের সর্বনিম্নসীমা ছিল ৭ লাখ টাকা।
সংশ্লিষ্ট সূত্রমতে, এখন নতুন করে এ নির্দেশনা জারির ফলে গ্রাহকের লেনদেন সুবিধা বাড়বে। কারণ এ সিদ্ধান্তের ফলে ১০ লাখ টাকার নিচে নগদ লেনদেনকারী গ্রাহককে আর সিটিআর দাখিলের জন্য কেন্দ্রীয় ব্যাংকে ধর্না দিতে হবে না। হিসাবধারী ব্যাংকই গ্রাহকের লেনদেন সংক্রান্ত তথ্য সংরক্ষণ করবে। এতে করে লেনদেনে গতিশীলতা বৃদ্ধি পাবে।

No comments

Powered by Blogger.