ঈদে মিষ্টিমুখ

ঈদের দিন মিষ্টি দিয়ে অতিথি আপ্যায়ন তো হবেই। তবে তাতে থাকতে পারে একটু বৈচিত্র্য। রেসিপি দিয়েছেন ফারজানা হালিম হাই তিরামিসু উপকরণ: মারি বিস্কুট ১০টি, কফি পাউডার এক টেবিল-চামচ, হুইপড ক্রিম এক ক্যান, ঘন দুধ আধা কাপ, চিনি এক টেবিল-চামচ, চকলেট কেক দুই টুকরা, চকলেট বিস্কুট পাঁচ-ছয়টি, চকলেট ওয়েফার চার-পাঁচটি।


প্রণালি: দুধ, চিনি দিয়ে ক্রিম নেড়ে নিন। তাতে কফির গুঁড়া ছড়িয়ে দিন। সার্ভিং ডিশে এই ক্রিম এক টেবিল-চামচ দিয়ে তার ওপর মারি বিস্কুট দিন। এর ওপর আবার ক্রিমের স্তর দিন। এবার চকলেট কেক দিন। তার ওপর আবার ক্রিম। এভাবে কয়েক ধাপে সাজান। ফ্রিজে সারা রাত রেখে ঠান্ডা করুন। চকলেট ওয়েফার আর বিস্কুট দিয়ে পরিবেশন করুন।

সেমাই ডিলাইট
উপকরণ: দুধ দেড় লিটার, সেমাই দুই কাপ, ঘি পৌনে এক কাপ, চিনি এক কাপ, ডিম তিনটি, কর্নফ্লাওয়ার এক টেবিল-চামচ, দারুচিনি দুই-তিন টুকরা, এলাচ চারটি, কিশমিশ ও বাদাম প্রয়োজনমতো।
প্রণালি: সেমাই ঘিয়ে হালকা ভেজে নিতে হবে। দুধ জ্বাল দিয়ে চিনি ও ঘি দিয়ে একটু ঘন করতে হবে। এরপর দুধ একটু ঠান্ডা করে ডিম ভালোভাবে বিট করে দুধের সঙ্গে মেলাতে হবে।
ডিম মেশানো দুধ কম আঁচে জ্বালে রেখে কমিয়ে ফেলতে হবে। এই ঘন দুধ থেকে এক কাপ পরিমাণ আলাদা সরিয়ে রাখতে হবে ক্রিম বানানোর জন্য। এরপর বাকি দুধে ভাজা সেমাই মিশিয়ে জ্বাল দিয়ে শুকিয়ে ফেলতে হবে। একটা বাটিতে সেমাই ঢেলে তার ওপর বাদাম ও কিশমিশ বিছিয়ে দিতে হবে। আলাদা করা দুধে কর্নফ্লাওয়ার মিশিয়ে ক্রিম বানাতে হবে। সেমাইয়ের ওপর ক্রিম ঢেলে পরিবেশন করুন।

ব্যানানা ম্যাশ
উপকরণ: পাকা কলা তিনটি, টকদই দুই কাপ, আমের ক্বাথ দুই টেবিল-চামচ, চিনি আধা কাপ, লবণ আধা কাপ, আদার রস এক চা-চামচ।
প্রণালি: কলা চটকে নিন। কিছু টুকরা করে রেখে দিন। কলা, আম, দই, চিনি, লবণ একটি বাটিতে ভালোভাবে মিশিয়ে নিন। চিনি আর মাখন গলিয়ে ক্যারামেল তৈরি করুন। এতে কলার টুকরাগুলো দিয়ে জ্বাল দিন। টুকরাগুলো সোনালি হয়ে যাবে। এটি ঠান্ডা করুন।
এবার দই, কলার মিশ্রণে ক্যারামেল করা কলার টুকরা ঢেলে পরিবেশন করুন।

চকলেট পুডিং
উপকরণ: দুই-তিন কাপ চিনি, কোকা কাপ এক কাপের একটু কম, লবণ সিকি চা-চামচ, কর্নস্টার্চ সিকি কাপ, দুধ আড়াই কাপ, ডিমের কুসুম চারটি, মাখন দুই টেবিল-চামচ, চকলেট চার আউন্স কুচি করা।
প্রণালি: মাঝারি আকারের সসপ্যানে চিনি, কোকা পাউডার, কর্নস্টার্চ ও লবণ নেড়ে নিন। এরপর অল্প অল্প করে দুধ আর ডিমের কুসুম মেলান। ভালোভাবে নাড়তে থাকুন। এরপর মাঝারি আঁচে আট মিনিট জ্বাল দিন। আঁচ একদম কমিয়ে এক মিনিট নাড়ুন। আঁচ বন্ধ করে মাখন ও চকলেট মেশান; নাড়ুন। এই পুডিংয়ের ওপর প্লাস্টিকের পাতলা আবরণ দিয়ে মোড়ান। ঘণ্টা তিনেক ঠান্ডা করুন। সার্ভিং কাপে ঢেলে ওপরে অল্প চকলেট কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.