জবানবন্দিতে রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষীআলীমের পক্ষে ৩৩২৮ জন সাক্ষী- আলীমের নির্দেশে খঞ্জনপুরে নয়জনকে হত্যা করা হয়

বিএনপির নেতা ও সাবেক মন্ত্রী আবদুল আলীমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষী আবদুল মোমেন গতকাল সোমবার জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে তিনি বলেছেন, মুক্তিযুদ্ধকালে তৎকালীন শান্তি কমিটির নেতা আলীমের নির্দেশে নয়জন হিন্দুকে খঞ্জনপুর কুঠিবাড়ী নদীর পাড়ে নিয়ে হত্যা করা হয়।


পাকিস্তানি সেনা, রাজাকার ও শান্তি কমিটির সদস্যরা এই হত্যাকাণ্ড ঘটায়।
বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এ গতকাল এই জবানবন্দি দেন আবদুল মোমেন (৭১)। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি রানা দাশগুপ্ত প্রায় ঘণ্টাব্যাপী এই জবানবন্দি নেন।
এদিকে আলীমের পক্ষে তিন হাজার ৩২৮ জন সাক্ষীর তালিকা ও সংশ্লিষ্ট নথিপত্র গতকাল ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে জমা দিয়েছে আসামিপক্ষ। আলীমের আইনজীবী মুন্সী আহসান কবির এগুলো জমা দেওয়ার বিষয়টি ট্রাইব্যুনালকে জানান। পরে জানতে চাইলে মুন্সী আহসান কবীর সাক্ষীর সংখ্যার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন।
শারীরিক কারণে জামিনে থাকা আলীম গতকাল ট্রাইব্যুনালে হাজির ছিলেন। আবদুল মোমেন জবানবন্দিতে বলেন, তাঁর বাড়ি জয়পুরহাটের ক্ষেতলাল থানার তারাপুর গ্রামে। ছাত্রজীবনে তিনি ছাত্রলীগ করতেন। ১৯৬৯ সালে তিনি রাজনৈতিক কারণে গ্রেপ্তার হন এবং একাত্তরের ২২ এপ্রিল মুক্তি পান। তিনি বলেন, এই মামলার আসামি আবদুল আলীমকে তিনি চেনেন। কনভেনশন মুসলিম লীগের জয়পুরহাট মহকুমা শাখার সভাপতি আলীম সত্তরের নির্বাচনে জয়পুরহাট আসনে আওয়ামী লীগের প্রার্থী মফিজ চৌধুরীর কাছে পরাজিত হন, ওই আসনে জামায়াতে ইসলামীর প্রার্থী ছিলেন আব্বাস আলী খান। বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করার পর জয়পুরহাটে সংগ্রাম পরিষদ গঠিত হয়। আর আলীমের নেতৃত্বে গঠিত হয় শান্তি কমিটি।
রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষী বলেন, একাত্তরের ২২ এপ্রিল কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি গ্রামে যান। দেখেন ক্ষেতলাল থানা ও ক্ষেতলাল হাইস্কুল মাঠে পাকিস্তানি সেনারা ক্যাম্প করেছে। জয়পুরহাট শহরে শাওনলাল বাজলার গদিঘরে শান্তি কমিটি ও রাজাকারদের কার্যালয় ছিল। এখানে জয়পুরহাটে পাকিস্তানি সেনাদের দায়িত্বে থাকা মেজর আফজালেরও কার্যালয় ছিল। গদিঘরের বিপরীতে রাস্তার ওপারে আলীম নিজ বাড়িতে রাজাকার নিয়োগ করতেন। আলীমের নেতৃত্বে এসব কার্যালয় হয়েছিল।
মোমেন বলেন, একাত্তরে পবিত্র ঈদুল ফিতরের কয়েক দিন আগে আলীম ও মেজর আফজাল একটি জিপে করে বেলা তিনটার দিকে ক্ষেতলালের হাটশহর গ্রামের হাটে যান। তাঁদের সঙ্গে পাকিস্তানি সেনা, রাজাকার, শান্তি কমিটির নেতা মোহাম্মদ আলী (মৃত), সলোমান মেম্বার (মৃত) এবং ইউনিয়ন ও থানা শান্তি কমিটির পাঁচ-ছয় শ লোক ছিল। সেখানে সভায় মেজর আফজাল উর্দুতে বক্তব্য দেন, আলীম তা বাংলায় তর্জমা করেন। পরে আলীম বক্তৃতায় বলেন, ‘আগামী ঈদের নামাজ আমরা কলকাতায় গড়ের মাঠে পড়ব। হিন্দুদের যে মালামাল আছে তা লুটপাট করে নিয়ে নাও।’ সভাস্থলের ৩০-৪০ গজ দূরে দাঁড়িয়ে তিনি এ কথা শোনেন।
সাক্ষী বলেন, ওই সভার সাত-আট দিন পর সকাল আটটা-নয়টার দিকে তিনি হাটশহর হিন্দুপল্লিতে পবনের বাড়ি যান। তিনি জানতে পারেন, কয়েকজন রাজাকার ও শান্তি কমিটির সদস্য নিয়ে পাকিস্তানি সেনারা গ্রাম ঘিরে ফেলেছে। তারা সেখান থেকে বাদল, শচীন, ভানু, বিষু, প্রভাষ চন্দ্র শীল, ফণিভূষণ চক্রবর্তী, কার্তিক, নিতাই ও প্রিয়নাথকে ধরে পুরাতন ডাক্তারখানায় অবস্থিত ক্ষেতলাল শান্তি কমিটির কার্যালয়ে নিয়ে নির্যাতন করে। পরে আটক ব্যক্তিদের নিয়ে যাওয়া হয় শাওনলাল বাজলার গদিঘরে। শান্তি কমিটির এই কার্যালয়ে উপস্থিত আলীম তখন বাইরে এসে আটক ব্যক্তিদের হত্যার নির্দেশ দেন। এরপর পাকিস্তানি সেনা, শান্তি কমিটির সদস্য ও রাজাকাররা ওই নয়জনকে খঞ্জনপুর কুঠিবাড়ী নদীর পাড়ে নিয়ে গুলি করে হত্যা করে এবং মাটি চাপা দেয়। তিনি (সাক্ষী) ক্ষেতলাল থেকে তাদের (রাজাকার, শান্তি কমিটির সদস্য ও পাকিস্তানি সেনা) অনুসরণ করে জয়পুরহাট শান্তি কমিটির কার্যালয় এবং খঞ্জনপুর কুঠিবাড়ী ঘাট পর্যন্ত যান। ওই নয়জন তাঁর পরিচিত ছিলেন। জবানবন্দি শেষে আসামিপক্ষের আইনজীবী আবু ইউসুফ মো. খলিলুর রহমান সাক্ষীকে জেরা শুরু করেন। এ সময় ট্রাইব্যুনালের উদ্দেশে সাক্ষী বলেন, ‘আমি একটা কথা বলতে চাই, আলীম সাহেবের বিরুদ্ধে যখন কোলাবরেটরস অ্যাক্টে (দালাল আইন, ১৯৭২) মামলা হয়, তখন এই আইনজীবী আলীম সাহেবের সঙ্গে জেল খেটেছেন।’
পরে সাক্ষীর জেরা অসমাপ্ত অবস্থায় এ মামলার কার্যক্রম ২৭ আগস্ট পর্যন্ত মুলতবি করেন ট্রাইব্যুনাল।
আসামিপক্ষের অপর আইনজীবী তাজুল ইসলাম পরে সাংবাদিকদের বলেন, সাক্ষী শিষ্টাচারবহির্ভূতভাবে আইনজীবীকে হেয় করতে ওই কথা বলেছেন।
কাদের মোল্লার বিরুদ্ধে মামলায় ষষ্ঠ সাক্ষীকে জেরা শেষ: একই ট্রাইব্যুনালে গতকাল জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের ষষ্ঠ সাক্ষী সফিউদ্দিন মোল্লাকে জেরা শেষ করেন আসামিপক্ষের আইনজীবী আবদুস সোবহান তরফদার। এ সময় কাদের মোল্লা আসামির কাঠগড়ায় হাজির ছিলেন। ৮ আগস্ট এই মামলায় পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।
অবকাঠামো নিয়ে আবারও অভিযোগ: গতকাল ট্রাইব্যুনাল-২-এর কার্যতালিকায় তিনটি মামলা থাকায় সকালেই এজলাসকক্ষ আইনজীবী ও সাংবাদিকে পূর্ণ হয়ে যায়। এ সময় ট্রাইব্যুনাল কার্যতালিকার প্রথমে থাকা কাদের মোল্লার বিরুদ্ধে মামলাটির আইনজীবীদের ছাড়া অন্যদের বাইরে গিয়ে অপেক্ষা করতে বলেন। এই এজলাসে আইনজীবী ও সাংবাদিক মিলে ২০-২৫ জনের বেশি বসার জায়গা নেই।
এ সময় মুন্সী আহসান কবীর আসামিপক্ষের আইনজীবীদের বিশ্রামকক্ষটি নিয়ে অভিযোগ করে বলেন, কয়েক দিন আগে এই কক্ষ থেকে টেবিল-চেয়ার নিয়ে যাওয়া হয়েছে, মাত্র তিনটি চেয়ার অবশিষ্ট রয়েছে। এই ঘরে বায়ু চলাচলের ব্যবস্থা নেই, প্রক্ষালনকক্ষের অবস্থা খুব খারাপ। সাংবাদিকদের মিডিয়াকক্ষও বেহাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মতো আদালতে এমন অবস্থা কাম্য নয়। ট্রাইব্যুনাল বলেন, শুধু এই আদালত বলে নয়, যেকোনো স্থাপনায় এসব সুযোগ-সুবিধা থাকা উচিত। অবকাঠামোগত এসব সমস্যা দূর করার চেষ্টা চলছে।
এর আগেও আসামিপক্ষের আইনজীবীরা পুরাতন হাইকোর্ট ভবনে স্থাপিত ট্রাইব্যুনালের অবকাঠামোগত সুযোগ-সুবিধা নিয়ে অভিযোগ করেন।

No comments

Powered by Blogger.