আসাদের পতন আসন্ন! প্রধানমন্ত্রী হিজাবের পক্ষত্যাগ- বিদ্রোহীদের সঙ্গে যোগদানের ঘোষণা, আরও দু’মন্ত্রীর পক্ষত্যাগের গুজব

আরও জটিল হয়ে পড়েছে সিরিয়া পরিস্থিতি। প্রেসিডেন্ট বাশার আল আসাদের পায়ের তলার মাটি দ্রুত সরে যাচ্ছে। এরই মধ্যে তিনি আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ঘরেও তাঁর একই দশাÑআজ এই মন্ত্রী নেই তো কাল ঐ জেনারেলের পক্ষতাগের খবর।


সর্বশেষ আসাদের ডান হাত হিসেবে পরিচিত প্রধানমন্ত্রী রিয়াদ হিজাব পক্ষত্যাগ করে সপরিবারে জর্ডানে পালিয়ে গেছেন। বিশ্লেষকদের ধারণাই আসাদের পতন এখন সময়ের ব্যাপার মাত্র। ১৭ মাস ধরে চলা গণঅভ্যুত্থানের পর আসাদ সরকারের কোন শীর্ষ কর্তাব্যক্তির এটাই প্রথম পক্ষত্যাগের ঘটনা। সিরিয়ায় সামরিক বাহিনীর বাইরে শাসকগোষ্ঠীর মধ্যে ভাঙ্গনের লক্ষণ এ থেকে স্পষ্ট হয়ে উঠল। সিরীয় বিদ্রোহীদের সামরিক সহায়তা দেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি তিন প্রখ্যাত মার্কিন সিনেটরÑজন ম্যাককেইন, জোসেফ লিব্যারম্যান এবং লিন্ডসে গ্রাহামের আহ্বান জানানোর কয়েক ঘণ্টা যেতে না যেতেই পক্ষত্যাগের এ ঘটনা ঘটল। একই সঙ্গে সিরিয়ায় জোর গুজব রয়েছে যে, মন্ত্রিসভার আরও দু’জন সদস্য পক্ষত্যাগ করেছেন। তবে আসাদ সরকার রিয়াদ হিজাবকে বরখাস্ত করার কথা জানিয়েছেন। তবে অন্য দুই মন্ত্রীর পক্ষত্যাগের গুজবের ব্যাপারে নিশ্চুপ আসাদ সরকার। দু’মাস আগে প্রধানমন্ত্রী পদে নিয়োগ পাওয়া আসাদের বিশ্বস্ত বন্ধু রিয়াদ হিজাবের এই পক্ষত্যাগকে আসাদের জন্য সর্বশেষ বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। রিয়াদ সীমান্ত অতিক্রম করে জর্ডান পালিয়ে গিয়ে আসাদের বিরুদ্ধে ‘গণহত্যার’ অভিযোগ করেন। তিনি বলেছেন, আসাদ নিজ দেশের মানুষকে নির্বিচারে হত্যা করছে। সিরিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, চার দশক ধরে চলা আসাদ পরিবারের শাসন ধসে পড়ছে। হিজাবের দেয়া বিবৃতিটি তাঁর মুখপাত্র মোহাম্মদ আল-ওতরি আম্মান থেকে আল জাজিরা টিভিতে পাঠ করেন। বিবৃতিতে বলা হয়েছে, আমি আজ (সোমবার) আসাদ সরকারের পক্ষত্যাগ করার ঘোষণা করছি। একই সঙ্গে আমি বিদ্রোহীদেন সঙ্গে যোগ দিচ্ছি। খবর বিবিসি ও এএফপি অন লাইনের।
সরকারী সূত্র জানায়, হিজাব সপরিবারে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরই তাকে বরখাস্ত করা হয়েছে।
হিজাবও বিবৃতির মাধ্যমে প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষত্যাগ করে বিরোধীপক্ষে যোগদানের ঘোষণা দেন। বিবৃতিতে বলা হয়, আমি আজ হত্যাযজ্ঞ এবং সন্ত্রাসী শাসকগোষ্ঠী থেকে বেরিয়ে সম্মানিত মুক্তি ও বিপ্লবীদের সঙ্গে যোগদানের ঘোষণা দিচ্ছি। সোমবার থেকে আমি এ মহান বিপ্লবের একজন যোদ্ধা। সিরিয়ায় সরকার ঘোষিত রাজনৈতিক সংস্কারের আওতায় পার্লামেন্ট নির্বাচনের পর জুনে সাবেক কৃষিমন্ত্রী রিয়াদ হিজাবকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তবে বিরোধীরা তার এ পদক্ষেপকে ভাঁওতাবাজি আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করে। সোমবার হিজাবকে বরখাস্ত করার খবর জানায় রাষ্ট্রীয় টিভি। তবে এ ব্যাপারে তারা বিস্তারিত কিছু জানায়নি। মাসখানেক আগে আসাদের ঘনিষ্ঠ বন্ধু ব্রিগেডিয়ার জেনারেল মানাফ তাস পক্ষত্যাগ করেন। আর এখন আলেপ্পোয় বিদ্রোহী দমনাভিযানে সরকারী বাহিনীর স্থল হামলার প্রস্তুতির মধ্যে হিজাবের দেশত্যাগের খবর এল। জর্ডানের নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারী সূত্র জানিয়েছে, হিজাব পরিবারের সদস্যদের নিয়ে জর্ডানে গেছেন। সিরিয়া টিভি জানিয়েছে, হিজাবের স্থলাভিষিক্ত করা হয়েছে উপপ্রধানমন্ত্রী ওমর গালাওয়ানজিকে। অস্থায়ী তত্ত্বাবধায়ক সরকার পরিচালনা করবেন তিনি।

No comments

Powered by Blogger.