ধাঁধা দুনিয়া

ছবির ধাঁধা  হিন্দি সিনেমার প্রথম সুপারস্টার বলা হয় তাঁকে। জন্ম পাঞ্জাবের অমৃতসরে ১৯৪২ সালের ২৯ ডিসেম্বর। বন্ধুমহলে ‘কাকা’ নামে পরিচিত এই তারকা শৈশব থেকেই ছিলেন মঞ্চের সঙ্গে জড়িত।  ১৯৬৬ সালে চেতন আনন্দের পরিচালিত ছবির মাধ্যমে প্রথম বড় পর্দায় হাজির হন।


তবে রাজ ছবির সাফল্য তাঁকে সবার কাছে পরিচিত করে তোলে। আওরাত, আরাধানা, ইত্তেফাক—এসব ব্যবসাসফল ছবিতে অভিনয় করে খ্যাতির চূড়ায় পৌঁছে যান।
 টানা সাত বছর একমাত্র সুপারস্টার হিসেবে ধরে রেখেছিলেন হিন্দি সিনেমার হাল। পরবর্তী সময় অমিতাভ বচ্চনের খ্যাতির কারণে তাঁর জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়ে। ১৯৯১ সালে রাজনীতিতে যোগদান করার জন্য চলচ্চিত্র দুনিয়াকে বিদায় জানান।
 অভিনয়ের পাশাপাশি পরিচালক ও রাজনীতিবিদ হিসেবেও সফল তিনি। নিজের কাজ নিয়ে এ অভিনেতা বলেন, ‘আমি যখন যে কাজে হাত দিয়েছি, তাতে পুরোপুরি মনোযোগ দেওয়ার চেষ্টা করেছি। রাজনীতির জন্য ছেড়েছি অভিনয়। রাজনীতি কিংবা অভিনয় যা-ই হোক না কেন মানুষের মন জোগানো, তাদের উপকার করাই ছিল আমার কাজ। নিজের কাজের সঙ্গে প্রতারণা করে মানুষের সঙ্গে প্রতারণা করতে চাইনি কখনো।’
 অভিনেতা জিতেন্দ্র ও গায়ক কিশোর কুমার তাঁর খুব কাছের বন্ধু। বিয়ে করেছেন জনপ্রিয় অভিনেত্রী ডিম্পল কাপাডিয়াকে। তাঁর মেয়ে টুইঙ্কল খান্নাও হিন্দি সিনেমার পরিচিত মুখ।
 অভিনয় জীবনের ৪০ বছরে ১৮০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। কাজ করেছেন ছোট পর্দায়ও।
বলতে পারেন, তাঁর নাম কী?

No comments

Powered by Blogger.