চলতি পথে-হাজংমাতা শহীদ রাশিমনির স্মৃতিসৌধে by দীপংকর চন্দ

রৌদ্রোজ্জ্বল সকালের গল্প। মেঘমুক্ত নীল আকাশের গল্প। দুরন্ত বাতাসের মাতামাতির গল্প। নানা ধরনের গল্প শুনতে শুনতে সামনে এগোলাম আমরা। সোমেশ্বরী নদী অতিক্রম করে শিবগঞ্জ বাজার থেকে রিকশা নিয়ে পেরিয়ে এলাম কত কত মায়াবী পথ! ছায়াচ্ছন্ন পাখিডাকা সেই সব পথের দুধারে সবুজ শস্যসাগর।


বিচ্ছিন্ন দ্বীপের মতো একটি-দুটি গ্রাম শস্যসাগরের মাঝে ভাসছে যেন! এসব দেখতে দেখতেই আমরা প্রবেশ করলাম বহেরাতলীতে। ছোট্ট সুন্দর এই গ্রামের শান্ত পথ ধরে কিছুক্ষণ চলার পর সচকিত হলাম হঠাৎ। পথের বাঁ দিকে অনেকটা ফাঁকা জায়গার এক পাশে একটি নান্দনিক স্মৃতিসৌধের অবস্থান। সিমেন্টের তৈরি একটি অনুচ্চ বেদির ওপর প্রতিষ্ঠিত স্মৃতিসৌধটি নির্মিত হয়েছে আদিবাসীদের নিত্যব্যবহার্য ধনুকের প্রতিকৃতি অনুসরণে। গুণবাঁধা টান টান সেই ধনুকের প্রয়োগকেন্দ্র দখল করে আছে অগ্রগমনে উদ্যত একটি তীর। ঊর্ধ্বমুখী সেই তীরটি যেন নির্দেশ করছে আদিবাসী জীবনের বিশেষ কোনো স্মৃতিকে, বিশেষ কোনো আত্মত্যাগকে! সেই বিশেষ স্মৃতির সঙ্গে কিংবা সেই বিশেষ আত্মত্যাগের সঙ্গে জড়িয়ে আছে কার নাম? অবশ্যই রাশিমনি হাজংয়ের।
রাশিমনি হাজং। সুবিখ্যাত টংক আন্দোলনের প্রথম শহীদ। তাঁরই স্মৃতিসৌধ এটি। রিকশা থেকে নেমে এলাম আমরা। বহু পঠিত অতীতের বর্ণোজ্জ্বল ঘটনাগুলো ভাবতে চেষ্টা করলাম বহেরাতলীর বহমান বর্তমান স্পর্শ করে। হ্যাঁ, বিরিশিরি থেকে মাইল চারেক উত্তরে আদিবাসী অধ্যুষিত গ্রাম বহেরাতলীতেই জন্মেছিলেন বিপ্লবী নারী রাশিমনি হাজং। বগাঝড়া গ্রামের পাঞ্জী হাজংয়ের সঙ্গে বিয়ে হয় তাঁর। বিয়ের পর নিঃসন্তান এই দম্পতি বাস করতে থাকেন বহেরাতলী গ্রামেই।
১৯৪৫ সাল। দ্বিতীয় মহাসমর শেষে টংক আন্দোলন দ্বিতীয় দফায় দানা বাঁধতে শুরু করেছে নেত্রকোনা জেলার দুর্গাপুর অঞ্চলে। সে সময় টংকের আয়ের ওপর নির্ভরশীল ছিল এলাকার জমিদারদের জীবনযাপন। টংকের আদায় থেকেই ব্রিটিশ সরকারকে রাজস্ব দিতেন তাঁরা। কমরেড মণি সিংহের নেতৃত্বে দুর্গাপুরের কৃষকেরা যখন টংকপ্রথার বিরুদ্ধে পুনরায় রুখে দাঁড়ানোর পরিকল্পনা শুরু করলেন, চিন্তিত জমিদারেরা তখন বিষয়টিকে ব্রিটিশ সরকারের নজরে আনার চেষ্টা করলেন। কিন্তু সরকারের নজরে আসার আগেই আন্দোলন বেশ জোরদার রূপ লাভ করল দুর্গাপুরে। হাজং নেতা ললিত সরকার, রামনাথ হাজং, পরেশচন্দ্র হাজং, বিপিন হাজং ও মঙ্গল সরকারের নেতৃত্বে ঐক্যবদ্ধ হলেন কৃষকেরা। রাশিমনি, সুরূপা, ভদ্রমনি, সমাপতী, বিপুলা, মালতী, যাদুমনিসহ তিন শতাধিক হাজং নারীর বিপ্লবী প্রচেষ্টায় সংগঠিত হলেন সাধারণ নারীরাও। সুসং দুর্গাপুর হাইস্কুল মাঠে দ্বিতীয় দফা টংকপ্রথা উচ্ছেদের প্রস্তুতি সভা সমাপনের পর টনক নড়ল প্রশাসনের। ১৯৪৬ সালের ১ জানুয়ারি দুর্গাপুরের বিরিশিরিতে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্থাপন করা হলো ইস্টার্ন ফ্রন্টিয়ার রাইফেল বাহিনীর সশস্ত্র ক্যাম্প। এই বাহিনীর সদস্যরা টংক আন্দোলনকারীদের দমনের উদ্দেশ্যে দুর্গাপুরের বিভিন্ন গ্রামে হানা দিতে শুরু করল। এরই অংশ হিসেবে ৩১ জানুয়ারি সকাল ১০টায় তারা পৌঁছাল বহেরাতলী আদিবাসী গ্রামে। তন্নতন্ন করে গ্রাম তল্লাশির পরও টংক আন্দোলনের সঙ্গে জড়িত ইসলামাশ্বর হাজং, গজেন্দ্র হাজং ও লংকেশ্বর হাজংকে না পেয়ে শেষ পর্যন্ত লংকেশ্বর হাজংয়ের সদ্য বিবাহিত স্ত্রী কুমুদিনী হাজংকে ধরে বিরিশিরি ক্যাম্পের দিকে রওনা হলো সশস্ত্র বাহিনীর সদস্যরা। এই খবর আশপাশের হাজং গ্রামগুলোতে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই দ্রুত জড়ো হলো গ্রামের হাজং অধিবাসীরা। রাশিমনি হাজং ও সুরেন্দ্র হাজংয়ের নেতৃত্বে সশস্ত্র বাহিনীর পথ রোধ করে দাঁড়াল তারা। দৃঢ়কণ্ঠে কুমুদিনীকে ছেড়ে দেওয়ার দাবি জানাল মারমুখী হাজং জনতা। কিন্তু হাজংদের বক্তব্যে কর্ণপাত করল না সশস্ত্র বাহিনীর সদস্যরা। কুমুদিনীকে নিয়ে তারা ক্যাম্পের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করল। কিন্তু রাশিমনি, দিস্তামনি, রণেবালা হাজংসহ আনুমানিক ১২ জন নারী বাধা দিলেন তাদের। কুমুদিনী হাজংকে মুক্ত করার চেষ্টা করলেন প্রাণপণে। হাজং নারীদের এই প্রাণপণ চেষ্টায় ধৈর্যের বাঁধ ভেঙে গেল সশস্ত্র বাহিনীর সদস্যদের। রাইফেল তাক করে নৃশংসভাবে গুলি চালাল তারা হাজং জনতার ওপর। জনতার পুরোভাগে থাকা রাশিমনি হাজং শহীদ হলেন প্রথম গুলিতেই। সুরেন্দ্র হাজং রাশিমনির নিষ্প্রাণ দেহ কোলে তুলে নিতে চাইলে গুলিতে বিদীর্ণ হলো সুরেন্দ্রর বক্ষও। এবার আর হাত-পা গুটিয়ে বসে থাকল না ক্ষিপ্ত হাজংরা। ঝড়ের বেগে তারা ঝাঁপিয়ে পড়ল সেনাদের ওপর। হাতাহাতির পাশাপাশি দেশীয় অস্ত্রও ব্যবহার করল তারা। ধনুকের সাহায্যে তীর ছুড়ল অবিশ্রান্ত। বল্লমের আঘাতে হত্যা করল দুজন সেনাসদস্যকে। তারপর কুমুদিনী হাজংকে মুক্ত করে সরে পড়ল দ্রুত। স্বল্প পরিসরের সেই যুদ্ধজয়ের পর থেকেই হাজংদের অধিকার আদায় ও নারী সংগ্রামের প্রতীক হয়ে ওঠেন শহীদ রাশিমনি। ব্যক্তিজীবনে নিঃসন্তান হয়েও হাজং সম্প্রদায়ের কাছে তিনি পরিগণিত হন হাজংমাতা হিসেবে।

No comments

Powered by Blogger.